13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভাল থাকতে চাইলে উল্টো দৌড়ান

admin
December 31, 2015 2:03 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: সময় করে দৌড়ানো হয়ে ওঠে না অনেকের। কম সময়ে উল্টো  দৌড়ালে যদি সোজা দৌড়ানোর সমান উপকার পাওয়া যায়, তবে মন্দ হয় না। এতে বৈচিত্র্যও আসে, শরীরও ফিট থাকে।

সম্প্রতি ইউনিভার্সিটি অব অরিজনের এক গবেষণায় দেখা গেছে, উল্টো দৌড়ানো স্বাস্থ্যের পক্ষে ভালো এবং এতে কম সময় লাগে। দক্ষিণ আফ্রিকার স্ট্যালেনবোস ইউনিভার্সিটির আরেক গবেষণায় দেখা গেছে, উল্টো দৌড়ালে মেদ কমে বেশি।

স্ট্যালেনবোস ইউনিভার্সিটি তাদের কয়েকশ শিক্ষার্থীর ওপর এই  গবেষণা  চালায়। শিক্ষার্থীদের দুটি দলে ভাগ করা হয়। একটি দল সপ্তাহে তিনদিন উল্টোদিকে দৌড়ায় এবং আরেকটি দল সাধারণভাবেই ট্রেডমিলে একই সময় দৌড়ায়। ছয় সপ্তাহ পর দুই দলের  শিক্ষার্থীদেরই স্বাস্থ্য পরীক্ষা হয় এবং দেখা যায় উল্টো দিকে দৌড়ানো দলের শিক্ষার্থীরা অন্যদের চেয়ে গড়ে ৭৮ ভাগ বেশি অক্সিজেন নিতে পারছে এবং এতে ক্যালরি খরচ করে মেদ কমেছে ২০ ভাগ বেশি।

ব্রিটেনের ব্যাকওয়ার্ড রেস সংগঠনের আহ্বায়ক জেমস বামবার বলেন, ‘পেছন দিকে দৌড়ানোর অনেক উপকারিতাই আছে। এটা শরীরকে এবং হাড়ের জয়েন্টগুলোকে ফ্লেক্সিবল করে।’ বামবার আরো জানান, ‘স্বাভাবিক নিয়মে এক হাজার কদম দৌড়ালে যে উপকার পাওয়া যায়, ১০০ কদম উল্টো দৌড়ালে সেই একই সুফল পাওয়া যাবে।’

তাই বামবার পরামর্শ, ‘সোজাপথে একঘণ্টা হাঁটার চেয়ে, ১৫ মিনিট উল্টো হয়ে দৌড়ান। এতে সময়ও বাঁচবে, উপকারও পাবেন।’

এদিকে এসব গবেষণার প্রতিবেদন প্রকাশ পাওয়ার পর ব্রিটেনের জিমগুলোর ট্রেডমিল স্টাইল যেন পুরোই পাল্টে গেছে। এখন স্বাস্থ্যসচেতন জিমপ্রেমীরাই রিভার্স মোডে ট্রেডমিলে দৌড়াচ্ছেন। তবে উল্টো দৌড়ানো নতুন কোনো বিষয় নয়। যাঁরা ফিটনেস সচেতন, তাঁরা অবশ্যই জানবেন এই ট্রেন্ড প্রথম ১৯৭০ সালে চালু হয়। বিশেষ করে বিভিন্ন খেলায় আহত অ্যাথলেটিকদের পেছন দিকে দৌড়ানোর পরামর্শ দিতেন স্পোর্টস চিকিৎসকরা। কিন্তু আজকাল এটা ব্যাপকভাবে অনুসরণ করছেন স্বাস্থ্যসচেতন মানুষ।

ব্রিটেনের দৈনিক  ডেইলি  মেইলে এ বলা হয়েছে, ‘দ্রুত চর্বি ঝরানোর সহজ উপায় হলো উল্টো হয়ে দৌড়ানো। আর ফিট দেহ গড়নের পাশাপাশি উল্টো দৌড়ে পাওয়া যাবে পিঠ, ঘাড়, কোমরসহ বিভিন্ন জয়েন্টের ব্যথা থেকেও মুক্তি।’

http://www.anandalokfoundation.com/