13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যে পাঁচ বদভ্যাস পেটের মেদ বাড়ায়

admin
December 30, 2015 4:39 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: আমাদের দৈনন্দিন জীবনের কিছু বদভ্যাস রয়েছে, যেগুলো পেটের মেদ বাড়িয়ে দেয়। আপনি যদি বিষয়গুলো জানেন, তবে হয়তো অবাকই হবেন। কারণ, এর দুই-তিনটি অভ্যাস আমরা নিজেদের অজান্তেই করে থাকি। পেটের মেদ কমাতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি ব্যায়াম করা জরুরি। বোল্ডস্কাই ওয়েবসাইটের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

. ডায়েট সোডা

আপনি যদি ভাবেন ডায়েট সোডা স্বাস্থ্যকর আর তাতে ওজন বাড়ে না, তাহলে ভুল করছেন। ডায়েট সোডায় সাধারণ সোডার মতোই ক্যালোরি এবং চিনি থাকে। এটি পেটের মেদ বাড়িয়ে দেয়।

. ডেস্কের কাজ

ডেস্কে বসে কাজ করলে মেদ বাড়ে, বিশেষ করে পেটের। নারীরা এ সমস্যায় বেশি ভোগেন। তাই ডেস্কে কাজ করতে হলে একটানা বসে কাজ করবেন না।

. না ভেবে খাওয়া

ভারসাম্যপূর্ণ খাবার গ্রহণ না করা পেটের মেদ বাড়ানোর আরেকটি বড় কারণ। শরীরকে সুন্দর গঠনে এবং সুস্থ রাখতে ভারসাম্যপূর্ণ খাদ্যাভ্যাস জরুরি। অনেকেই রয়েছেন না ভেবেই যখন তখন অস্বাস্থ্যকর খাবার খেয়ে ফেলেন। এই অভ্যাস মেদ বাড়ানোর জন্য দায়ী।

. মনোযোগ দিয়ে না খাওয়া

অনেকে রয়েছেন মনোযোগ দিয়ে খাবার খান না। খাওয়ার সময় টেলিভিশন না দেখে বা অন্য কোনো কাজ না করে খাবারে মনোযোগ দেওয়া উচিত। মনোযোগ দিয়ে খাবার না খেলে পরিমাণের দিকে খেয়াল থাকে না। আর বেশি খাওয়া হয়ে যায়।

. রাতের পার্টি

শরীরের মেদ বাড়ার আরেকটি বড় কারণ হলো রাতের পার্টিতে খাওয়া-দাওয়া। এই ধরনের পার্টিতে খাবারের আধিক্য থাকায় শরীরে ক্যালোরি বেড়ে যায়। এসব অভ্যাস পেটের মেদ বাড়ায়। এ ধরনের পার্টিতে গেলে ভাজাপোড়া খাবার এবং মদ্যপান করা এড়িয়ে চলুন।

http://www.anandalokfoundation.com/