13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শীতের সকালে গ্রিন টি ও আপেল

admin
December 27, 2015 5:34 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, শীতের সকালে গ্রিন টি ও আপেল খাওয়ার স্বাস্থ্যের জন্য ভালো। সেখানে বলা হয়, ফ্ল্যাবোনয়েড সমৃদ্ধ খাবার খেলে প্রাপ্তবয়স্কদের ৩৩ শতাংশ ঠান্ডা-কাশিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে যায়। আর ফ্লেবোনয়েড রয়েছে গ্রিন টি, আপেল, ব্লুবেরি, কোকো ইত্যাদির মধ্যে। তাই আপনি সকাল শুরু করতে পারেন এসব খাবার দিয়ে। এ ছাড়া শীতে ঠান্ডা দূর করার জন্য প্রতিদিন খেতে পারেন দই। যদি এসিডিটির সমস্যা থাকে তাহলে অবশ্য দই এড়িয়ে যেতে পারেন।

জীবনযাত্রাবিষয়ক ম্যাগাজিন রিডার্স ডাইজেস্টে প্রকাশিত হয়েছে শীতে ঠান্ডা দূর করার কিছু পদ্ধতির কথা। আসুন দেখি সেগুলো কী।

টিস্যুর ব্যবহার

বাড়িতে বা অফিসে লোকজনের বসার জায়গার আশপাশে টিস্যু বক্স রাখুন। যেন কেউ হাঁচি বা কাশি দিলে টিস্যু ধরিয়ে দিতে পারেন। হাসি পাচ্ছে কথা শুনে? আসলে হাঁচি বা কাশির মাধ্যমে জীবাণু ছড়ায়। আর হাঁচি বা কাশি দেওয়ার সময় টিস্যু বা রুমাল ব্যবহার করলে জীবাণু চারপাশে কম ছড়ায়।

ঘরের জানালা খুলুন

সব ঘরেরই যে জানালা খুলতে হবে, বিষয়টি এমন নয়। তবে সতেজ বাতাস আসার জন্য দিনে একটি বা দুটি ঘরের জানালা কিছুক্ষণের জন্য হলেও খুলে দিন। ঘরে সতেজ বাতাস ঢুকতে দিন, এতে ঘরে জীবাণুর পরিমাণ কমবে।

চোখ চুলকাতে সতর্ক হোন

আঙুল দিয়ে চোখ চুলকানোর ক্ষেত্রে সতর্ক হোন। চোখের মাধ্যমে শরীরের ভেতরে খুব সহজেই জীবাণু প্রবেশ করতে পারে। আর গবেষণায় বলা হয়, বেশির ভাগ লোকই দিনে ২০ থেকে ২৫ বার আঙুল দিয়ে চোখ ঘষেন। তাই জীবাণু প্রতিরোধে আঙুল, হাত সবসময় পরিষ্কার রাখুন।

তোয়ালে পরিবর্তন করুন

শীতে সপ্তাহে অন্তত দুই থেকে তিনদিন হাত মোছার তোয়ালে পরিবর্তন করুন বা ধুয়ে ব্যবহার করুন। জীবাণুকে মেরে ফেলার জন্য তোয়ালে গরম পানি দিয়ে ধোন।

দই খান

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় বলা হয়, যাঁরা প্রতিদিন দই খান না, তাদের তুলনায় যারা প্রতিদিন এককাপ দই খান তারা ২৫ ভাগ কম ঠান্ডায় আক্রান্ত হন। তাই ঠাণ্ডা থেকে রক্ষা পেতে দইও খেতে পারেন।

http://www.anandalokfoundation.com/