13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সারাদিন ভালো তার সকাল ভালো যার

admin
December 24, 2015 4:16 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: আপনি ইচ্ছে করলে প্রতিটা সকালকে উপভোগ করতে পারেন স্বাস্থ্যকর উপায়ে। সকালের সময়টা যদি ভালোভাবে কাজে লাগাতে পারেন তাহলে পুরো দিনটা আপনারই হবে। এখানে সকালে বেলার কিছু অভ্যাসের কথা বলা হলো যা আপনার শরীর ও মন ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কফি: এক কাপ কফি দিয়ে শুরু করতে পারেন সকালটা। গবেষকরা বলছেন, ক্যাফেইন আমাদেরকে উদ্যমী হতে সহায়তা। কফি আমাদের বার্ধক্যের ছাপ দূর করে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে। তাছাড়া, শরীরে শক্তি যোগায় কফি। তবে অবশ্য পরিমিত মাত্রায় কফি পান করলেই এই সুফলগুলো পাওয়া যেতে পারে। অতিরিক্ত কফি পান শরীরে পানিশূন্যতা তৈরি এবং রক্তনালীগুলো সংকুচিত করে ফেলতে পারে।

সুন্দর বা পরিষ্কার পোশাক পরিধান: নিজেকে যদি দেখতে ভালো লাগে, তাহলে মনও ভালো থাকে। মানসিক প্রশান্তি থাকলে ব্যক্তিগত ও পেশাগত দুটো ক্ষেত্রেই ভালো করা যায়। পোশাকের প্রতি নারীদের বিশেষ একটা ভালোবাসা বা অনুভূতি কাজ করে। ভালো পোশাক পরলে যেমন মন ভালো থাকে ঠিক তেমনি খারাপ বা নোংরা পোশাক পরিধান করলে মন খারাপ থাকতে পারে।

শারীরিক পরিশ্রম: গবেষকরা বলেছেন, যেকোনো ধরনের শারীরিক ব্যায়াম বিপাক প্রক্রিয়া বৃদ্ধি করে এবং দীর্ঘ সময়ের জন্য শরীরকে চাঙ্গা রাখে।

শরীরবিজ্ঞানী মারভিন ভিনসেন্ট বলেন, সকালের ব্যায়াম স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এটি আপনাকে সারাদিন কর্মোদ্দীপ্ত ও শারীরিকভাবে প্রাণচঞ্চল রাখে। তাছাড়া, সারাদিনের ক্ষুধাও নিয়ন্ত্রণ করে এটি।

শক্তিশালী নাস্তা করুন: সারাদিন কর্মক্লান্তি ও মাথা ব্যথা থেকে পরিত্রাণ পেতে আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে জ্বালনি দরকার। তাই সকালের নাস্তাটা যেন যথেষ্ট পুষ্টি ও শক্তিদায়ক হয় সেদিকে খেয়াল রাখুন।

http://www.anandalokfoundation.com/