13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বারাণসী কোথায়?

admin
December 23, 2015 11:07 am
Link Copied!

বারাণসী কোথায়? -শ্রীশ্রী আনন্দমূর্ত্তিজী

‘বারাণসী’ কথাটার অর্থ কী ? ইংরেজী  ও সংস্কৃত উভয় ভাষাতেই ‘বার’ (bar) শব্দের অর্থ হ’ল রোধ করা (to check)। বার্‌ + অনট্‌ = বারণ, মানে হচ্ছে মানা করা বা নিষেধ করা। বারণ করা মানে নেতিবাচক আদেশ করা। নি- বার্‌ + অনট্‌= নিবারণ । ‘অনস্‌’ মানে হচ্ছে জন্ম। সুতরাং বার্‌ + অনস্‌ মিলে ‘বারাণস্‌’। সংস্কৃত ভাষায় ‘বারাণস্‌’ স্ত্রীলিঙ্গে হয়ে যাচ্ছে ‘বারাণসী’। ‘বারাণসী’ শব্দের অর্থ হ’ল একটা  বিশেষ স্থান, বিন্দু বা কেন্দ্র।

আধ্যাত্মিক স্তরে যখন  কেউ ওই বিশেষ স্থান , কেন্দ্র বা বিন্দুতে পৌঁছোয় তখন কি হয়? – না, ভবিষ্যতে ওই ব্যষ্টির আর জন্ম হয় না- তার পুনর্জন্ম গ্রহণ রোধ হয়ে যায়। তাকে আবার এই পৃথিবীতে ফিরে আসতে হয় না, অর্থাৎ বারাণসীতে পুনর্জন্ম নেই। ওই বারাণসী কিন্তু ভারতে অবস্থিত উত্তর প্রদেশের কোন একটা শহর নয়। ওই বারাণসী একটা বিশেষ কেন্দ্রবিন্দু, যেটা আজ্ঞাচক্র ও সহস্রার চক্রের মাঝামাঝি কোন এক স্থানে অবস্থিত। সাধক তার সাধনার ফলশ্রুতিতে ও দৈবশক্তির সহায়তায় ওই কেন্দ্রবিন্দুতে অধিষ্ঠান লাভ করে। তাই ওই কেন্দ্রস্থল কাশী বা বারাণসী বলে পরিচিত। স্থানটা আজ্ঞাচক্র ও সহস্রার চক্রের মধ্যবর্তী কোন এক জায়গায় অবস্থিত- পিটুইটারি গ্ল্যাণ্ড ও পিনিয়াল গ্ল্যাণ্ডের মধ্যস্থলে। তখন কী হয়? না, মানুষ সর্বজ্ঞত্ব লাভ করে। মানসিকতায় পরম শক্তিশালী হয়ে ওঠে। তাকে আর দ্বিতীয় বার  জন্ম নিতে হয় না। সেই জন্যেই বলা হয়েছে যে কাশীতে মৃত্যু হলে তার আর পুনর্জন্ম হয় না। ওই কাশী উত্তর প্রদেশের কোন বিশেষ শহর নয়।  ওই কাশী তোমার মধ্যেই অবস্থিত।

“ত্রৈলোক্যে যানি ভূতাণি তানি সর্বাণি দেহতঃ”। এই বিশ্ব ব্রহ্মাণ্ডে যা কিছু বিদ্যমান সবই তোমার দেহেতে বর্ত্তমান। অর্থাৎ তুমি নিজেই ছোটখাট আকারের একটা বিশ্বব্রহ্মাণ্ড বিশেষ। আর সেই জন্যেই বলা হয়েছে যে ‘নিজেকে জানো, আত্মজ্ঞান লাভ করো’। কিন্তু কী ভাবে আত্মজ্ঞান লাভ করা যায়? – না, তোমার নিজের অস্তিত্বের মর্মস্থলে, কেন্দ্রস্থলে চলে যাও, মূলাধারে চলে যাও। আর তোমার মূলাধার তো তাঁরই পরম মূলাধারের চারিদিকে উপগ্রহরূপে ঘুর্ণায়মান একটা সত্তা মাত্র। অতএব তুমি যদি তোমাকে, অর্থাৎ নিজেকে জানতে চেষ্টা করো, আত্মজ্ঞান লাভ করতে চেষ্টা কর, তবে সবই তোমার জ্ঞাত হবে, সবই তুমি জানতে পারবে-“ত্রৈলোক্যে যানি ভূতাণি তানি সর্বাণি দেহতঃ”। ওই বারাণসী নামে কেন্দ্র বিন্দুটা তোমারই দেহে অবস্থিত একটা অত্যুজ্জ্বল বিন্দু।

আমি আগেই বলেছি যে ওই স্থানটা ঠিক আজ্ঞাচক্র ও সহস্রার চক্রের মাঝখানে অবস্থিত। ওই স্থানটা হচ্ছে প্রকৃত ‘কাশী’। সংস্কৃত মূল ধাতু কাশ্‌ + অল্‌ + স্ত্রিয়াম্‌ ঙীষ্‌ যোগে ‘কাশী’ শব্দটা নিষ্পন্ন হয়েছে। ‘কাশী’ মানে একটা অতি উজ্জ্বল সত্তা। আমার মনে হয় ‘বারাণসী’ শব্দের অর্থটা এখন তোমাদের কাছে কাচের মত স্পষ্ট হয়ে গেছে।

কেউ কেউ বলে থাকেন যে, যেহেতু শহরটা ‘বরুণা’ ও ‘অসি’ নদী দু’টির মধ্যস্থলে অবস্থিত সেই হেতু জায়গাটার নাম ‘বারাণসী’। না, তাও ঠিক নয়। কারণ, তাই যদি হ’ত তবে বরুণা + অসি = বরুণাসি হ’ত, ‘বারাণসী’ হ’ত না। তাই ঠিক সংজ্ঞা ও ঠিক ব্যাখ্যায় বার + অনস = বারাণস, স্ত্রীলিঙ্গে ‘ঙীষ্‌’ করে ‘বারাণসী’ হয়েছে। অনস্‌ মানে জন্ম। এবার তোমাদের সকলের কাছে অর্থটা পরিষ্কার হয়েছে তো?

‘বার’ মানে নিষেধ করা ও ‘অনস্‌’ মানে জন্ম। যদি কেউ বারাণসীতে মৃত্যু বরণ করে তবে তাকে আর পুনর্জন্ম নিয়ে ফিরে আসতে হয় না। স্ত্রীলিঙ্গে ‘ঙীষ্‌’ প্রত্যয় যোগে বারাণসী শব্দটা নিস্পন্ন হয়েছে। এই জায়গাটা উত্তর প্রদেশের কোন একটা  লৌকিক শহর নয়। মানুষের মনের একটা বিশেষ স্তরে একটা বিশেষ বিন্দু আছে যা ‘বিশেষ যোগ’ সাধনায় লোকেরা বা সাধকেরা শিখতে পারে। সেখানে সেই বিন্দুতে যার মন প্রতিষ্ঠিত হয়েছে তার মৃত্যু হ’লে আর পৃথিবীতে আসতে হয় না। কারণ, মন তখন এতখানি উপরে উঠে যায় যে নোতুন দেহ ধারণের প্রয়োজন থাকে না। তোমরা যারা ‘বিশেষ যোগ’ শিখেছ তারা এটা জান। যারা ‘বিশেষ যোগ’ শেখেনি , ভবিষ্যতে যখন তারা শিখবে এটা জানতে পারবে- তখন খুব ভাল লাগবে।

এই বারাণসী বা কাশীতে মনকে প্রতিষ্ঠিত করতে গেলে মনকে খুব দ্রুত উপরে তুলে ফেলতে হয়। তোমাদের মধ্যে যারা তন্ত্র সাধনা বা কপাল সাধনা শিখেছ, তারা জান এর  ফলে সেই স্ফুর্তি আসে , বেগ আসে। তখন এই যে বারাণসী তত্ত্ব, এতে প্রতিষ্ঠিত হতে একটু সুবিধা হয়। তা’ না হলেও পারবে সবাই। কেন পারবে না? যে মানুষের শরীর পেয়েছে সে-ই পারবে।

(আনন্দ বচনামৃতম্‌ ৭ম খণ্ড থেকে সংগৃহীত)

 

 

http://www.anandalokfoundation.com/