13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কমলার খোসা বমি ভাব কমায়

admin
December 22, 2015 3:55 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: আপনি কি জানেন, বিভিন্ন ধরনের ফলের খোসার মধ্যেও রয়েছে স্বাস্থ্যকর অনেক উপাদান? কমলার খোসাও এর ব্যতিক্রম নয়। এটি বমি ভাব রোধ করে এবং মেজাজ ভালো করতে সাহায্য করে। তবে খোসা ব্যবহারের আগে ভালোভাবে ধুয়ে নিন। লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে কমলার খোসার অসাধারণ স্বাস্থ্যকর কিছু গুণের কথা।

হজম ভালো করে, বমি ভাব রোধ করে

কমলার খোসা হজমের সমস্যা দূর করতে ভালো কাজ করে। এ ছাড়া এটি বমি ভাবও রোধ করে। শুষ্ক কমলার খোসাকে গুঁড়া করুন। এক গ্লাস পানিতে এক চা চামচ শুষ্ক কমলার খোসার গুঁড়া দিন। হজমে সমস্যা হলে, বমি ভাব হলে, পাকস্থলীর সমস্যা হলে এই পানীয় খেয়ে দেখতে পারেন। এ ছাড়া এটি ক্ষুধা বাড়াতেও সাহায্য করবে।

কফ রোধে

বুকে কোনো ধরনের কনজেশন থাকলে কমলার খোসার গুঁড়ার পানি পান করতে পারেন। এটি কফ পরিষ্কার করতে সাহায্য করবে। এ ছাড়া এটি শ্বাসনালির সংক্রমণ দূর করতে সাহায্য করে। এটি শুষ্ক কমলার খোসার চমৎকার একটি উপকারিতা।

সংক্রমণ রোধে

কমলার খোসার মধ্যে থাকা উপাদানে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল ও অ্যান্টি-ইনফ্লামেটোরি বৈশিষ্ট্য। এসব বৈশিষ্ট্যের কারণে রোগ-জীবাণুর সংক্রমণ রোধ হয়। এ ছাড়া খোসার মধ্যে থাকা ডি-লিমোনিনি উপাদান এসিডিটি এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে।

কোলন ক্যানসার প্রতিরোধ করে

কমলার খোসার মধ্যে রয়েছে ফ্লেবোনয়েড। একে হেসপেরিডিন বলা হয়। এটি কোলন ক্যানসার এবং হাড় ক্ষয় প্রতিরোধে সাহায্য করে।

মেজাজ ভালো করে

কমলার খোসার মধ্যে থাকা বিশেষ উপাদান স্নায়ুকে শিথিল করতে পারে। কমলার খোসার পানিতে গোসল করলে এর গন্ধ মেজাজকে ভালো করে এবং ঘুম ভালো হতে সাহায্য করে।

http://www.anandalokfoundation.com/