13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নতুন গ্রহের সন্ধান দিল হাইস্কুলের ছাত্র যা কিনা দুটি সূর্যকে কেন্দ্র করে ঘুরছে

Ovi Pandey
January 13, 2020 9:23 pm
Link Copied!

 অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেক্সঃ আর পাঁচ জনের মতো সামার ইন্টার্নশিপে নাসার মেরিল্যান্ডের মহাকাশ গবেষণা কেন্দ্রে ঢোকার সুযোগ হয়েছিল তার। আর সেই সামার ইন্টার্নশিপই বিখ্যাত করে দিল বছর সতেরোর হাইস্কুলের ছাত্রটিকে। কারণ সে ইন্টার্নশিপের তৃতীয় দিনেই একটি গ্রহ আবিষ্কার করে ফেলেছে।

আমেরিকায় মেরিল্যান্ডের গ্রিনবেল্ডে অবস্থিত নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার। সেখানেই ইন্টার্নশিপের সুযোগ পেয়েছিল নিউ ইয়র্কের স্কার্সডেল-এর বাসিন্দা উল্ফ কুকিয়ার। ইন্টার্নশিপের প্রথম দু’টো দিন সাধারণ ভাবেই কাটে কিন্তু তৃতীয় দিনেই ঘটে গেল সেই ঘটনা। উল্ফ, নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট প্রোগ্রামে কাজ করছিল। এই প্রোগ্রামে প্রথমবার এমন একটি গ্রহ খুঁজে পাওয়া গেল যা দু’টি তারাকে কেন্দ্র করে ঘুরছে, এই গ্রহের দু’টি সূর্য। গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘টিওআই ১৩৩৮বি’।

নতুন গ্রহটির ভর পৃথিবীর প্রায় সাত গুণ। পৃথিবী থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে তার অবস্থান। যে দু’টি তারাকে কেন্দ্র করে এটি ঘুরছে, তার একটি সূর্যের থেকে প্রায় ১০ শতাংশ ব়ড়, অন্যটি সূর্যের এক তৃতীয়াংশ আকারের। এই তারাটি সূর্যের থেকে অনেক অনুজ্জ্বল বলে জানিয়েছে নাসা।

ওয়াশিংটন উল্ফকে গবেষক ভেসেলিন কোস্তভের তত্ত্বাবধানে কাজ করার সুযোগ দিয়েছে। কোস্তভ জানিয়েছেন, এর আগে তিনি কোন হাইস্কুলের ছাত্রের সঙ্গে কাজ করেননি, এটাই প্রথমবার যখন এত কম বয়সে কেউ তাঁর সঙ্গে কাজ করছে। তিনি জানিয়েছেন, উল্ফের এই আবিষ্কার একটি গুরুত্বপূর্ণ সঙ্কেত। এর ফলে এই প্রোগ্রামে আরও গ্রহ খুঁজে পাওয়া যাবে বলে তিনি জানান। এই গ্রহটি নিয়ে এখন অনেক গবেষণা হবে তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে নাসা।

http://www.anandalokfoundation.com/