13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যোগাসন

admin
December 19, 2015 10:50 am
Link Copied!

যোগাসন

*যে অবস্থায় সুখে থাকা যায় তার নাম আসন-‘স্থিরসুখমাসনম্‌’ । আসন  এক প্রকার ব্যায়াম। এর নিয়মিত অভ্যাসের দ্বারা শরীর সুস্থ্য ও কর্মঠ থাকে আর বহু রোগ নিরাময় হয়।

*কোন কাজে সফলতার জন্য মনের একাগ্রতা প্রয়োজন। শরীর সুস্থ্য না  থাকলে মনে একাগ্রতা আসে  না। আবার মন বিক্ষিপ্ত হলে কোন কাজে বা সাধনায় সাফল্য লাভ হয় না। তাই কোন কাজে বা  সাধনায় সাফল্য লাভ করতে হলে দেহ মনকে সুস্থ্য রাখা একান্ত প্রয়োজন।

*শরীর ও মনের সম্পর্ক খুবই ঘনিষ্ট । মনের অভিপ্রকাশ বৃত্তির মাধ্যমে হয় আর বৃত্তির প্রাবল্য শরীরের গ্রন্থির উপর নির্ভর করে। শরীরে বহু গ্রন্থি রয়েছে আর প্রত্যেকটি গ্রন্থি থেকে বিশেষ বিশেষ রস ক্ষরিত হয়। রস ক্ষরণে কোন গোলযোগ থাকলে কিংবা গ্রন্থির স্থানে কোন ত্রুটি থাকলে বিশেষ বিশেষ বৃত্তির প্রাবল্য দেখা যায়। এই কারণেই  দেখা যায় ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকেই নীতিজ্ঞান মেনে চলতে পারে না। সাধনা করা উচিত বোঝে কিন্তু সাধনায় মন একাগ্র করতে পারে না। কোন না কোন বৃত্তির তাড়নায় তার মন ছুটে চলে। মনকে নিয়ন্ত্রণ করতে হলে বৃত্তিকে নিয়ন্ত্রণ করতে হবে আর তার জন্যে গ্রন্থির ত্রুটি দূর কররে হবে। আসন বহুল পরিমাণে সাধককে এই কাজে সহায়তা করে। তাই আসন সাধনার একটা বড় অঙ্গ।

*দৈহিক সুস্থতা মানে বিভিন্ন রোগ থেকে দেহকে মুক্ত রাখা। বলা হয়- “Prevention is  better than cure” অর্থাৎ রোগ হওয়ার পর চিকিৎসা করার চেয়ে রোগের প্রতিরোধের ব্যবস্থা গ্রহণই শ্রেয়। বিভিন্ন রোগ শরীরে বাসা বাঁধলে আমরা চিকিৎসকের কাছে যাই- দামী দামী ঔষধ খাই। বিজ্ঞানীরা বলেন, এই সব ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়াতেও আবার নোতুন নোতুন রোগের সৃষ্টি হয়। কিন্তু নিয়মিত যোগাসন করলে অধিকাংশ ক্ষেত্রে  আমরা বিভিন্ন রোগ থেকে দূরে থাকতে পারি।

**মানব শরীরের প্রতিটি অঙ্গের ওপর আসনের প্রভাব আছে। এতে যে কেবল গ্রন্থিপ্রসূত রস-নিঃসরণের সমতা রক্ষিত হয় তাই নয়, আসন অভ্যাস করলে,

* পেশীসমূহ বিশ্রাম পায় ও সতেজ থাকে,

* স্নায়ুপ্রণালীতে রক্ত চলাচল বাড়ে;

* অনমনীয় সন্ধি-বন্ধনী (লিগামেন্ট), শিরাগুচ্ছ প্রসারিত হয়,

* মেরুদণ্ড ও দেহ সন্ধিগুলি নমনীয় হয়,

* অভ্যন্তরীণ অঙ্গগুলি সংবাহিত হয় ও

* মন শান্তি ও একাগ্রতা লাভ করে।

* সুষম অঙ্গ সঞ্চালনের জন্যে শরীর এক সহজ কার্যকরী অবস্থানে থাকে।

* গভীর শ্বাস-প্রশ্বাসের ফলে রক্ত অনেকটাই অক্সিজেন শুষে নিতে পারে।

* আমাদের শরীরে বিভিন্ন অন্তঃক্ষরা গ্রন্থি আছে যেমন, পিনিয়াল, পিটুইটারী, থাইরয়েড, প্যারা-থাইরয়েড, থাইমাস, এড্রিনাল, গোনাড্‌স প্রভৃতি। এগুলি থেকে হর্মোন রসক্ষরণের ওপর শরীরের সুস্থতা ও অসুস্থতা অনেকটা নির্ভর করে। যোগাসনের দ্বারা এই রসক্ষরণকে স্বাভাবিক করা যায়- যা শরীরকে সুস্থ রাখে বা সুস্থ করে তোলে।

* তাই বিভিন্ন আসন ও মুদ্রার অভ্যাসের দ্বারা এই সব অন্তঃক্ষরা গ্রন্থি সহ অন্যান্য গ্রন্থি, স্নায়ুকোষ, স্নায়ুতন্তু, পেশী, মেরুদণ্ড, সন্ধি-বন্ধনী ও শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গকে সুস্থ ও সবল করা যায়।

* সেইসঙ্গে স্থূলতা, অজীর্ণ, অম্লরোগ, আমাশয়, কোষ্ঠকাঠিন্য, রক্তচাপ, বহুমুত্র, বাতরোগ, অর্শ, শ্বাসরোগ, সুপ্তিস্খলন, স্ত্রীব্যাধি প্রভৃতি বিভিন্ন রোগ– যা সচরাচর আমাদের হয়ে থাকে – তাদের থেকে আমরা সহজে নিরাময় লাভ করতে পারি।

-আচার্য ব্রজেশ্বরানন্দ অবধূত, আনন্দমার্গ যোগ ক্লাব, গাজীপুর।

http://www.anandalokfoundation.com/