13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মধুমতি ও গড়াই নদীর পানি বৃদ্ধি ও টানের ভাঙ্গনে কামারখালী ইউনিয়নে চরাঞ্চালের মানুষের অপূরণীয় ক্ষতি

Rai Kishori
October 14, 2019 7:50 pm
Link Copied!

মধুখালী প্রতিনিধিঃ ফারাক্কার বাধ খুলে দেওয়ার কারনে অসময়ে বন্যা। আর এই অসময়ের বন্যায় মধুমতি ও গড়াই নদীর পানি বৃদ্ধির ফলে ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নের চরাঞ্চালের ১০টি গ্রামের মানুষ পানি বন্দী ছিল। বর্তমান পানি টানের ভাঙ্গনে ব্যাপক ক্ষতি করে মানুষের সর্বশান্ত করে ফেলেছে।

বর্তমান নদী ভাঙ্গন গ্রামগুলো ঘুরে দেখা যায় মানুষ অর্ধাহারে, অনাহারে জীবন যাপন করে বেচেঁ আছে। অনেকে গ্রামের বাড়ী ছেড়ে অন্যত্র চলে গেছে। অনেকের বাড়ী ভেঙ্গে গেছে, ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বর্তমান নদীর পানির টানে মানুষের ঘরবাড়ী, জমি-জমা,ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে যাহা অপূরণীয়।

এ ব্যপারে গ্রামের অভাবের কথা চিন্তা করে ১নং ওয়ার্ডের ইউ.পি. সদস্য মোঃ তিলাম হোসেন বলেন আমার ওয়ার্ডে পানিবন্দী ১টি,নদী ভাঙ্গনে ৬টি এবং ৩০ জনের রোপা আমন লাগানো পরিবারের ক্ষতি হয়েছে। ২নং ওয়ার্ডের ইউ.পি. সদস্য মোঃ ওয়াজেদ শেখ বলেন আমার ওয়ার্ডে ২০০টি পরিবার পানি বন্দী, ৪টি পরিবার নদীভাঙ্গন এবং ৭৫টি পরিবারের ফসলের ক্ষতি হয়েছে।

৩নং ওয়ার্ডের ইউ.পি. সদস্য মোঃ রেজাউল ইসলাম বলেন, আমার ওয়ার্ডে পানি বন্দী ২৭২টি পরিবার, ৫০টি নদী ভাঙ্গন এবং ১১২টি পরিবারের ফসলের ক্ষতি হয়েছে। ৪নং ওয়ার্ডের ইউ.পি. সদস্য মোঃ ফরিদ হোসেন বলেন আমার ওয়ার্ডে পানি বন্দী পরিবার ২০টি, নদী ভাঙ্গা ৩টি পরিবার এবং ফসলের ক্ষতি ৩০টি পরিবার।

৬নং ওয়ার্ডের ইউ.পি. সদস্য মোঃ জামাল হোসেন বলেন, আমার ওয়ার্ডে ২০টি পরিবারের মত নদীভাঙ্গনে ক্ষতি হয়েছে। ৭নং ওয়ার্ডের ইউ.পি. সদস্য মোঃ আবুল কালাম আজাদ বলেন আমার ওয়ার্ডে ৭টি পরিবার পানি বন্দী ছিল।

মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, এ বছর রোপা আমন ফসলের ক্ষতি হয়েছে ৬৫ হেক্টর ও ৪ হেক্টর মাসকলাই। তবে কৃষকরা বলেন আমাদের ৫০জনের বাদামের বীজ নষ্ট হয়েছে।

এ ব্যপারে কামারখালী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জাহিদুর রহমান বিশ্বাস (বাবু) বলেন, বিগত ২ বছর আগে বন্যায় যে পরিমান ইউনিয়নের চরাঞ্চালের মানুষের ক্ষতি হয়েছিল তার চেয়ে এবার অসময়ে বন্যা হয়ে মধুমতি ও গড়াই নদীর পানি বৃদ্ধির ফলে বেশী ক্ষতি হয়েছে যাহা সরকারী সাহায্যের যথেষ্ট প্রয়োজন।

তিনি আরও বলেন আমার ইউনিয়নে পানি বন্দী ৫০০ নদী ভাঙ্গন ৮৩ এবং ফসলের ক্ষতি হয়েছে ২৪৭টি ও বাদামের বীজ নষ্ট হয়েছে ৫০টি পরিবারের। তবে ভাঙ্গনের সংখ্যা বাড়তে পারে।

এ ব্যপারে আমাদের জেলা প্রশাসক অতুল সরকার ও উপজেলা চেয়ারম্যান মির্জা মনিরুজ্জামান (বাচ্চু)এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোস্তফা মনোয়ারকে জানানো হয়েছে যা তাহারা অবগত আছেন। প্রথম ধাপে ৩২জনের নগদ অর্থসহ ৩৮২জনের ত্রান বিতরন করা হয়েছে। তাই আমার ইউনিয়নের চরাঞ্চালের মানুষের বাচাঁর জন্য বর্তমান বড় ধরনের সরকারী সাহায্যে একান্ত প্রয়োজন।

http://www.anandalokfoundation.com/