13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানের অনুরোধ উপেক্ষা করে সৌদি আরবে ২ পাকিস্তানিকে শিরচ্ছেদ, এবছরেই ১৩৪ জনের শিরচ্ছেদ

admin
October 11, 2019 9:24 pm
Link Copied!

আগেই এক পাক দম্পতিকে মৃত্যুদণ্ড দিয়েছিল সৌদি আরব। এবার ফের আরও দুই পাকিস্তানিকে মৃত্যুদণ্ড দিল সৌদি। পাকিস্তান তাদের প্রাণ বাঁচাতে একাধিকবার অনুরোধ জানিয়েছিল। কিন্তু শেষমেস সেই অনুরোধ ধোপে টেকেনি।

গত এপ্রিলে এক পাক দম্পতিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। এরপর গত বুধবার ফের আরও দুই পাক নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করে ওই দেশ। সৌদি আইন অনুযায়ী শিরশ্ছেদ করেই দুই পাকিস্তানির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। পাকিস্তানের পক্ষ থেকে তাদের নাগরিকদের ছেড়ে দিতে বলা হয়েছিল।

ইরানের সংবাদমাধ্যম ইরনা জানিয়েছে, পাকিস্তানের অনুরোধ উপেক্ষা করে ওই দুই পাকিস্তানি নাগরিকের শিরশ্ছেদ করেছে সৌদি। যদিও ওই দুই পাকিস্তানির কী অপরাধ ছিল সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি।

গত এপ্রিলের পাকিস্তানি দম্পতির শিরশ্ছেদ বিষয়ে সৌদি আরব জানিয়েছিল, এই দুই পাকিস্তানি স্বামী-স্ত্রী সৌদিতে হেরোইন চোরাচালান করছিলেন বলে প্রমাণ পাওয়া যায়।

রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের হিসেব বলছে, সৌদি আরব চলতি বছরে এখন পর্যন্ত ১৩৪ জনের শিরশ্ছেদ করেছে। এর মধ্যে ২১ পাকিস্তানি, ১৫ ইয়েমেনি, ৫ সিরিয়ান, ৪ মিসর, ২ জর্ডান, দুজন নাইজেরিয়ান এবং একজন সোমালিয়ান। বাকিদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

http://www.anandalokfoundation.com/