13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শার্শা ঝিকরগাছা বেত্রাবতী নদীটি এখন ময়লার ভাগাড়

admin
October 3, 2019 11:58 am
Link Copied!

এম,এ,জলিলঃশার্শা যশোর:  যশোরের শার্শা ও ঝিকরগাছা উপজেলার বুক চিরে গেছে বেত্রাবতী নদী। এক সময়ের প্রবাহমান নদীটি ধীরে ধীরে স্রোতহীন মরা নদীতে পরিনত হয়েছে। বাগআঁচড়া শংকরপুর ফেরী ঘাট সংলগ্ন এলাকায় অবৈধ দখলদারের কারনে বর্তমানে এই অভবস্থা। ময়লার স্তুুপ জমে থমকে গেথে চলার গতিপথ। এলাকার পরিবেশ হয়ে উঠেছে দূষন ও বিষাক্তময়।
ক্রমেই ছোট হয়ে যাচ্ছে নদীটি। এখানে ফেলা হচ্ছে স্থানীয় দুই বাজারের বিষাক্ত বর্জ্য পদার্থ। ময়লা আবর্জনা। স্থানীয় ক্লিনিকগুলোর প্রানঘাতী রক্ত পুজ সম্বলিত সিরিঞ্জ। স্থানীয় মাংস বিক্রেতাদের পশু জবাইয়ের বর্জ্য। এছাড়া অন্যান্য ময়লা আবর্জনা সরাসরি ও পাইপ লাগিয়ে বাধাহীনভাবে ফেলা হচ্ছে। এভাবে আবর্জনার স্তুুপ করে ময়লা ফেলার ভাগাড়ে পরিনত করা হয়েছে নদীটিকে।
বাধাপ্রাপ্ত হয়েছে নদীটির গতিপথ। ফলে প্রতিনিয়ত ময়লা আবর্জনা ও বর্জ্যে বিষাক্ত হচ্ছে জমে থাকা পানি। এলাকার পরিবেশ ও আকাশ বাতাস দূষিত হয়ে উঠেছে।
নদী দখল ও দূষনমুক্ত করনের জন্য সরকারের কঠোর আইন আছে। নদীর অবৈধ দখল, পানি ও পরিবেশ দূষণ, শিল্প কারখানা কর্তৃক সৃষ্ট নদী দূষণ, অবৈধ কাঠামো নির্মাণ ও নানাবিধ অনিয়ম রোধকল্পে এবং নদীর স্বাভাবিক প্রবাহ পুনরুদ্ধার, নদীর যথাযথ রক্ষণাবেক্ষণ এবং নৌ-পরিবহনযোগ্য হিসাবে গড়ে তোলাসহ আর্থ-সামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনে একটি কমিশন গঠনের উদ্দেশ্যে প্রণীত আইনও হয়েছে।
যেহেতু নদীর অবৈধ দখল, পরিবেশ দূষণ, শিল্প কারখানা কর্তৃক সৃষ্ট নদী দূষণ, অবৈধ কাঠামো নির্মাণ ও নানাবিধ অনিয়ম রোধকল্পে এবং নদীর স্বাভাবিক প্রবাহ পুনরুদ্ধার, নদীর যথাযথ রক্ষণাবেক্ষণ এবং নৌ-পরিবহনযোগ্য হিসাবে গড়িয়া তোলাসহ আর্থ-সামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করার প্রয়োজন। সেহেতু আইনও কঠোরভাবে মানা জরুরী বলে জানা যায়।
বেত্রাবতী নদীর তীরবর্তী পাড়ের স্থানীয়রা জানান, এখন থেকে প্রায় ত্রিশ বছর আগের কথা। শার্শা ও ঝিকরগাছার মধ্যে দিয়ে বয়ে যাওয়া এই বেত্রাবতী নদী ছাড়া তেমন কোন যাতায়াত ব্যবস্হা ছিল না। দূর দূরান্ত থেকে নৌকা ট্রলার জাহাজ নিয়ে আসতো তাদের ব্যবসায়িক কাজ কর্ম করার জন্য।
একসময় এ নদীতে এক সময় জোয়ার ভাটার পাশাপাশি পাওয়া যেত বিভিন্ন প্রজাতির মাছ। যেসব মাছ ধরে অনেক জেলে তাদের সংসারের স্বচ্ছলতার পর আয়ের উৎস হতো। গোসলসহ পানি ব্যবহার হতো সেচকাজ ও সাংসারিক নানা প্রয়োজনীয় কাজে। কিন্তু এখন এ ফেরিঘাট সংলগ্ন নদী এলাকয় বিষাক্তময় পরিবেশের সৃষ্টি হয়েছে। এখন গোসলসহ কোন কিছুই করা যায় না নদীর পানি দিয়ে। বরং ময়লা নোংরা বিষাক্তময় পরিবেশের কারনে ঐ এলাকা দিয়ে মানুষের চলতে নাকমুখ চেপেই চলতে হয়।
নদীটির নাব্যতা ফিরিয়ে এনে সঠিক তদারকি করে বেত্রাবতীর আগের রুপ যৌবন ফিরিয়ে দিয়ে এলাকার মানুষের ব্যবহার উপযোগী করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু জরুরী কার্যকারী ব্যবস্হা গ্রহনের দাবী এলাকার সচেতন ও ভুক্তভোগী মহলের।
http://www.anandalokfoundation.com/