13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

উন্নত দেশ গড়তে ব্যবসায়ীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে -বাণিজ্যমন্ত্রী

admin
September 18, 2019 10:09 pm
Link Copied!

উন্নত বাংলাদেশ গড়তে ব্যবসায়ীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। ব্যবসায়ীরাই হলেন দেশের অর্থনীতির চালিকাশক্তি। বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মন্ত্রী আজ ঢাকায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত সিআইপি (রপ্তানি) ও সিআইপি (ট্রেড)-২০১৭ কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ।

রপ্তানি ও ব্যবসা-বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালের ২২টি পণ্য খাতের মধ্যে ১৭টি খাতে এবং ইপিজেডভুক্ত সি ক্যাটেগরির বিভিন্ন পণ্য খাতে ১৩৬ জনকে সিআইপি (রপ্তানি) এবং ট্রেড ক্যাটেগরিতে ৪৬ জনকে সিআিইপি(ট্রেড) কার্ড প্রদান করা হয়। এর মধ্যে চেম্বার গ্রুপ হতে এফবিসিসিআইয়ের পরিচালক ১৩ জন, এসোসিয়েশন গ্রুপ হতে ১৫ জন, ৯টি জেলাভিত্তিক চেম্বার হতে মনোনীত এফবিসিসিআইয়ের পরিচালক ৯ জন এবং ৯টি এসোসিয়েশন হতে মনোনীত এফবিসিসিআইয়ের পরিচালক ৯ জনকে সিআইপি নির্বাচিত করা হয়েছে।

উল্লেখ্য, সিআইপি হিসেবে মনোনীত ব্যক্তিবর্গ বিশেষ সরকারি নীতিমালা অনুযায়ী বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের পাস এবং গাড়ির স্টিকার প্রাপ্ত হবেন, ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান. রেল, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণের ক্ষেত্রে বিশেষ অগ্রাধিকার লাভ করবেন। জাতীয় অনুষ্ঠান এবং মিউনিসিপ্যাল কর্পোরেশনের নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ এবং ব্যবসা সংক্রান্ত কাজে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ভিসা সুবিধার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় হতে লেটার অফ ইন্ট্রোডাকশন পাবেন। একজন সিআইপি তাঁর স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন এবং বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুযোগ পাবেন।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, এফবিসিসিআইযের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ বক্তব্য রাখেন।
#

http://www.anandalokfoundation.com/