13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মশার লার্ভা নির্মূলে বছরজুড়ে ঔষধ প্রয়োগ কার্যক্রম অব্যাহত রাখার তাগিদ

Rai Kishori
September 9, 2019 6:15 pm
Link Copied!

ঢাকা, ২৫ ভাদ্র (৯ সেপ্টেম্বর) : স্বাস্থ্য অধিদপ্তর আজ রাজধানীতে পুলিশ সদস্যদের মাঝে ডেঙ্গু বিষয়ে জনসচেতনতামূলক  মতবিনিময় সভার আয়োজন করে। অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের আইএইচআর মাইগ্রেশন হেলথ্ ও ইমারর্জিং রি ইমারর্জিং ডিজিজ প্রোগ্রাম এর আয়োজনে মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তরের শহীদ এস আই শীরু মিয়া সম্মেলন কক্ষে এই সভার আয়োজন করা হয়। সহস্রাধিক পুলিশ সদস্য এতে অংশগ্রহণ করেন।  সভায় সভাপতিত্ব করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের পিপিএম মোঃ জোবায়দুর রহমান এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক ডাঃ সানিয়া তহমিনা।

 ডেঙ্গু রোগ প্রতিরোধে সারা বছর সকলের চারপাশ পরিষ্কার রেখে মশার প্রজনন স্থান ধ্বংস করার জন্য জনসচেতনতা বাড়ানোর ওপর সভায় গুরুত্বারোপ করা হয়। মশার লার্ভা ও পুন:বয়স্ক মশা নির্মূলে নিয়মিত লার্ভিসাইড এবং এডাল্টিসাইড ঔষধ প্রয়োগ কার্যক্রম বছরজুড়ে অব্যাহত রাখার উপরও সভায় জোর  ডাঃ সানিয়া তহমিনা মূল উপস্থাপনায় বাংলাদেশের ডেঙ্গুরোগের বর্তমান পরিস্থিতি, বিশ্বের ডেঙ্গু পরিস্থিতির সাথে আমাদের দেশের তুলনামূলক চিত্র তুলে ধরেন। এ সময় তিনি ডেঙ্গু বিষয়ক জনসচেতনতামূলক ভিডিও চিত্র উপস্থাপন করেন। তিনি জানান, এ বছর শুধু বাংলাদেশ নয়. পৃথিবীর অনেক দেশেই যেমন শ্রীলংকা, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, ব্রাজিল ইত্যাদি দেশে ডেঙ্গুজনিত রোগে  মৃত্যু এবং আক্রান্তের হার গত কয়েক বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে। কয়েকটি  দেশে আক্রান্ত ও মৃত্যুর হার আমাদের থেকেও বেশি।

এ ছাড়া সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রন শাখার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মোঃ হাফিজুল ইসলাম, সিনিয়র এডভাইজার, ডাঃ মোঃ নাসির আহমেদ খান, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার হেপাটাইটিস ও এমআরসি ডাঃ শ ম গোলাম কায়সার, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার কালাজ্বর ডাঃ আবু নাইম মোহাম্মদ সোহেল, ডাঃ মোঃ মোস্তফা মাহমুদ, ডাঃ মুশিকুর রহমান । এ পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে যারা  মৃত্যুবরণ করেন তাদের জন্য সভায় গভীর শোক প্রকাশ করা হয়।

http://www.anandalokfoundation.com/