13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গনেশ পূজার দিনে মাতৃপিতৃদেবের পূজা করলেন ফেণীর একদল যুবক

Rai Kishori
September 9, 2019 10:30 am
Link Copied!

জয়ন্ত রায়ঃ সকল হিন্দু সম্প্রদায়েই গণেশের পূজা প্রচলিত রয়েছে। জৈন ও বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যেও গণেশ-ভক্তিবাদ মিশে গিয়ে গণেশ পূজার প্রথা বিস্তার লাভ করেছে। গণেশকে বিঘ্ননাশকারী, শিল্প ও বিজ্ঞানের পৃষ্ঠপোষক এবং বুদ্ধি ও জ্ঞানের দেবতা রূপে পূজা করা হয়। বিভিন্ন শুভকার্য, উৎসব ও অনুষ্ঠানের শুরুতেও তাঁর পূজা প্রচলিত আছে। অক্ষর ও জ্ঞানের দেবতা রূপে লেখার শুরুতেও গণেশকে আবাহন করা হয়। গনেশ পূজা প্রথম প্রসার লাভ করে গুপ্তযুগে (খ্রিস্টীয় ৪র্থ ও ৫ম শতাব্দ)। ৯ম খ্রিষ্টীয় সাল থেকে সকল মূর্তি পূজার আগে গণেশের পূজা করা শুরু হয়।

এবার গনেশ পূজার দিনে গনেশ দেবতাকে পূজা করে পিতা-মাতাকে বেদীমূলে বসিয়ে পূজার দৃষ্টান্ত স্থাপন করলেন ফেণীর একদল যুবক। পিতা মাতাকে বেদীমূলে একাসনে বসিয়ে পঞ্চোপচারে পত্র, পুস্প, ফল, জল, ধূপ-দ্বীপ প্রজ্জ্বলিত করে ভক্তি পূর্বক অর্ঘ্য শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন।

সন্তানেরা আকুল আবেদনে বলেন, আমরা সন্তানেরা সব সময় যেন মাতা পিতাকে এমনি করে হৃদয় আসনে বসিয়ে রাখতে পারি এবং কখনো যেন এতটুকু কষ্ট না দেই এই বাসনা যেন আমাদের মনে সব সময় থাকে।

এক অনন্য ও অসাধারণ উদ্যোগ। ফেণীতে উদযাপিত গনেশ পূজায় আয়োজন করা হয় মাতৃপূজা ও পিতৃপূজার। সন্তান তার পিতা মাতাকে আসনে বসিয়ে মন্ত্র উচ্চারণের মাধ্যমে পুজো করছে এই এক অনন্য দৃশ্যপট।

পিতৃ প্রণাম মন্ত্র:

“পিতা স্বর্গঃ পিতা ধর্ম্মঃ পিতাহি পরমন্তপঃ  পিতরি প্রীতিমাপন্নে প্রীয়ন্তে সর্ব্বদেবতাঃ পিতৃ চরনেভ্য নমঃ:।।

মাতৃ প্রণাম মন্ত্র:

ওঁ শান্তি রূপাং ক্ষমারূপাং স্নেহ রূপাং শুভংকরীং। সাক্ষাৎ ভগবতী দেবিং মাতরং ত্বাং নমাম্যাহম্‌।।

http://www.anandalokfoundation.com/