13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আমিষভোজীদের থেকে নিরামিষভোজীদের হৃদরোগের ঝুঁকি কম তবে স্ট্রোকের ঝুঁকি বেশি

Rai Kishori
September 8, 2019 11:56 am
Link Copied!

রাই-কিশোরীঃ ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত একটি  গবেষণায় সম্প্রতি বলা হয়েছে, ভেগান বা নিরামিষভোজীদের ডায়েট বা খাদ্যাভ্যাস হৃদরোগের ঝুঁকি কমিয়ে দিলেও বাড়িয়ে দেয় স্ট্রোকের ঝুঁকি। গবেষণাটি ১৮ বছর ধরে ৪৮ হাজার মানুষের উপর পরিচালনা করা হয়েছে। গবেষকদের ধারণা, ভিটামিন বি১২ এর অভাবের কারণে এই ঝুঁকি বেড়ে যায়।

এই গবেষণায় এক হাজার জন নিরামিষভোজীদের মধ্যে করোনারি হৃদরোগীর সংখ্যা মাংসাশীদের তুলনায় ১০ জন করে কম পাওয়া গেছে। কিন্তু স্ট্রোকের ঝুঁকি রয়েছে এমন মানুষের সংখ্যা তিনজন করে বেশি পাওয়া গেছে।

ব্রিটিশ জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ ইট ওয়েল গাইড নামে খাবার সম্পর্কিত একটি নির্দেশিকায় বলেছেন, আপনি যে ধরণের খাবারই খান না কেন আপনার থালায় কিছু গুরুত্তপূর্ণ খাবার থাকা জরুরী। যেমন –

দিনে কমপক্ষে ৫ ভাগ ফল এবং শাক-সবজি থাকতে হবে। মূল খাবার হিসেবে উচ্চ মাত্রায় আঁশ সম্পন্ন এবং শ্বেতসার বহুল খাবার যেমন আলু, রুটি, ভাত কিংবা পাস্তা রাখা উচিত। তবে প্রোটিন ভুলে গেলে হবে না- চর্বিহীন মাংস, মাছ, সামুদ্রিক খাবার  যেহেতু খাচ্ছেন না তাই ডাল, তফু কিংবা লবণহীন বাদাম খেতে হবে। তাতে দুধ এবং দুগ্ধজাত খাবার অবশ্যই থাকতে হবে। উচ্চ মাত্রায় চর্বিযুক্ত খাবার, চিনি কিংবা লবণ যত কমানো যায় ততই ভালো কিন্তু যারা নিরামিষভোজী তাদের নির্দিষ্ট কিছু পুষ্টি গ্রহণ সম্পর্কে অবশ্যই সতর্ক থাকতে হবে।

উদাহরণস্বরূপ বলা যায়  যারা মাংস, দুগ্ধজাত খাবার এবং মাছ খায় তারা পর্যাপ্ত ভিটামিন বি১২ পায় যা স্বাস্থ্যকর রক্ত এবং স্নায়ুতন্ত্রের জন্য প্রয়োজনীয়।

যাই হোক, যদিও সকালের নাস্তার বিভিন্ন সিরিয়াল এবং ইস্ট সমৃদ্ধ খাবারে ভিটামিন বি১২ থাকে তাই নিরামিষভোজীদের মধ্যে এই ভিটামিনের অভাব দেখা দিতে পারে। উদ্ভিদ-জাতীয় খাবার থেকে আয়রনও কম পাওয়া যায়। তাই যারা মাংস খান না তাই তাদের নিশ্চিত করতে হবে যে তারা যাতে নিয়মিত গমের রুটি, আটা, শুকনো ফল এবং ডাল খান।

নিরামিষভোজীদের আহ্বান জানানো হচ্ছে যেন তারা মস্তিষ্কের জন্য অতি গুরুত্বপূর্ণ উপাদান ভিটামিন কোলিন পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করেন।

http://www.anandalokfoundation.com/