13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে আবারও শুরু হয়েছে মারিং কাটিং

Rai Kishori
September 4, 2019 3:47 pm
Link Copied!

মালয়েশিয়ার শ্রমবাজার স্থগিতের প্রায় এক বছর অতিবাহিত হতে চলেছে, শ্রম বাজার নিয়ে আবারও শুরু হয়েছে মারিং কাটিং। দুদেশের সরকারের সিদ্ধান্তকে পাস কাটিয়ে একটি চক্র মরিয়া হয়ে উঠেছে বাজারটি তাদের দখলে নিতে।

বর্তমানে মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে বিদেশী শ্রমিক নেয়ার ব্যাপারে কোনো ঘোষণা না আসলেও চলতি মাসেই সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্টরা মনে করছেন । এ সম্ভাবনাকে সামনে এনে চক্রটি আট-ঘাট বেঁধে মাঠে নেমেছে দুষ্টু চক্রটি।

বন্ধ শ্রমবাজার ই স্যুতে চলতি মাসের যে কোনো সময় মালয়েশিয়া সফরে যেতে পারেন প্রবাসী কল্যাণমন্ত্রী। এ সফরেই ভিসা চালুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানা যায়।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, মালয়েশিয়ায় কর্মী নিয়োগের যে পদ্ধতি বা প্রক্রিয়া এবার চালু হবে, তাতে স্বচ্ছতা নিশ্চিত হবে। সংশ্লিষ্ট কাজের জন্য দক্ষ ও যোগ্য জনশক্তি যেন বাছাই হয়, লোক পাঠানোর খরচ যেন সাশ্রয়ী হয়, কোথাও কোনো আইন যেন লঙ্ঘন না হয়- তা নিশ্চিত করা হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৮ সালের ডিসেম্বর মাস থেকে মালয়েশিয়ার শ্রমবাজারের কার্যক্রম বাংলাদেশসহ সোর্স কান্ট্রিভুক্ত ১৬ দেশ থেকেই বিদেশী কর্মী আমদানি সম্পূর্ণ বন্ধ রয়েছে। তবে আবার কোন প্রক্রিয়ায় বিদেশী কর্মী নেয়া শুরু হবে সে জন্য দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নির্দেশে মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় (কেডিএন) মাস্টার প্ল্যান তৈরির কাজ করছে। তাদের পরিকল্পনা চূড়ান্ত হলেই স্বল্প অভিবাসন ব্যয়ে দেশটি শ্রমিক নেয়ার কার্যক্রম শুরু করবে বলে সে দেশে থাকা রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের একাধিক বৈঠকে ইঙ্গিত দেয়া হয়েছে।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ.শহীদুল ইসলাম বলেন, বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের ক্ষেত্রে কর্মীর অভিবাসন খরচ, বেতন, থাকা, চিকিৎসা, দেশে ফিরে যাওয়া এবং দীর্ঘ স্থায়ী কল্যাণের বিষয়ে কাজ করছে মালয়েশিয়া সরকার। তাদের নিকট শ্রমিকের প্রতারণা ও অবহেলার বিষয় তুলে ধরা হয়েছে। বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা নিয়েছে। এসব নিশ্চিত করার ক্ষেত্রে বাধা কি এবং করণীয় কি তা মালয়েশিয়া সরকার দেখছে।

প্রবাসী কল্যাণমন্ত্রীর সফরকালে এসব বিষয় নিয়ে আগে আলোচনা হয়েছে। দ্রুতই কর্মী নিয়োগ শুরু হবে বলে সবাই আশাবাদী।

এক প্রশ্নের উত্তরে হাই কমিশনার বলেন, এখনো যারা আকাশপথে অথবা অবৈধভাবে মালয়েশিয়ায় আসার চিন্তা করছে, তারা যেনো ভুলেও একাজ না করে, তারা এভাবে এসে যেন দেশের মান না খোয়ায়।

http://www.anandalokfoundation.com/