13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সারাদেশে মহাসমারোহে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব পালিত

Rai Kishori
August 23, 2019 7:04 pm
Link Copied!

আজ ২৩ আগস্ট শুক্রবার সারাদেশে মহাসমারোহে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব পালিত হয়েছে। ঢাকায় এ উপলক্ষে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের আয়োজনে দু’দিন ব্যাপি কেন্দ্রীয় কর্মসূচির প্রথম দিন সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় শ্রীশ্রী গীতাযজ্ঞের মাধ্যমে শুভ সূচনা হয়।

শ্রীশ্রী গীতাযজ্ঞ পরিচালনা করেন চট্টগ্রামের সীতাকুন্ডের শংকর মঠ ও মিশনের সন্যাসীরা। বিকাল ৩টায় ঢাক-ঢোল, সুসজ্জিত হাতিটানা রথ, জাতীয় পতাকা ও সংগঠনের পতাকাবাহী ঘোড়া, মনোরম দৃশ্যপট নিয়ে বর্ণিল সাজে সজ্জিত তিনশতাধিক গাড়ীবহরসহ বিভিনড়ব ধর্মীয় প্রতিষ্ঠান ও মঠ-মন্দিরের লক্ষাধিক ভক্তের মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে ঐতিহাসিক কেন্দ্রীয় জন্মাষ্টমী মিছিল পলাশী থেকে যাত্রা করে জগনড়বাথ হল→কেন্দ্রীয় শহীদ মিনার→ দোয়েল চত্বর→হাইকোটর্→ বঙ্গবাজার→ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ভবন রোড→গোলাপ শাহ্ মাজার →গুলিস্থান মোড়→নবাবপুর রোড→রায় সাহেব বাজার হয়ে বাহাদুরশাহ পার্ক গিয়ে শেষ হয়।

মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মণ্ডলের পরিচালনায় মিছিল উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব মোহাম্মদ সাঈদ খোকন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ওবায়দুল কাদের এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান খান কামাল এমপি, মাননীয় সাংসদ জনাব হাজী মো: সেলিম এমপি, ঢাকা মেট্রোপলিটনের পুলিশ কমিশনার জনাব মো: আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার),পিপিএম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী মিলন কান্তি দত্ত ও সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী।

নেতৃবৃন্দ ভক্তদের উদ্দেশ্যে বলেন, ভগবান শ্রীকৃষ্ণ দুষ্টের দমন ও শিষ্টের পালন জন্য ধরাধামে আবির্ভূত হয়েছেন। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল ধর্মের মানুষ সম-মর্যাদা ও সম-অধিকার নিয়ে বাস করছে এবং যথাযথ মর্যাদায় নিজ নিজ ধর্ম পালন করছে। অসাম্প্রদায়িক বাংলাদেশে বির্নিমানে হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টান সবাইকে ঐক্যবদ্ধ থেকে সকল ধরনের সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিরোধ ও প্রতিহত করবে।

কেন্দ্রীয় নেতৃবন্দের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক, শ্রী কাজল দেবনাথ, জয়ন্ত দেন দীপু, ডি. এন. চ্যাটার্জী, মনীন্দ্র কুমার নাথ, জয়ন্ত কুমার দেব, অ্যাড. তাপস কুমার পাল, বাবুল দেবানথ, অ্যাড. শ্যামল রায়, রমেন মন্ডল, ড. তাপস চন্দ্র পাল, শুভাশীষ বিশ্বাস সাধন পূরবী মজুমদারসহ প্রমুখ নেতৃবৃন্দ। রাতে শ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হয়।

আগামি ১ সেপ্টেম্বর ২০১৯, রবিবার কেন্দ্রীয় জন্মাষ্টমী উৎসবের অংশ হিসেবে দ্বিতীয় দিনে বিকেল ৪ টায় শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল, এফসিএ, এমপি, এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান ও বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের সভাপতি জনাব শেখ কবির হোসেন।

http://www.anandalokfoundation.com/