13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশে তৈরি বিভিন্ন পণ্যের বিপুল চাহিদা রয়েছে ব্রাজিলে -বাণিজ্যমন্ত্রী

Rai Kishori
August 22, 2019 10:59 pm
Link Copied!

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক, ঔষধসহ বিভিন্ন পণ্যের বিপুল চাহিদা রয়েছে ব্রাজিলে। ব্রাজিলের আমদানি শুল্ক বেশি হওয়ার কারণে প্রত্যাশা অনুযায়ী বাংলাদেশি পণ্য রপ্তানি সম্ভব হচ্ছে না। ফলে দু’দেশের বাণিজ্য ব্যবধান বেড়েই চলছে। তিনি বলেন, বাংলাদেশি পণ্য ব্রাজিলের বাজারে আমদানি বাড়াতে ব্রাজিল সরকার এবং ব্রাজিলের আমদানিকারকদের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) করা হলে ব্রাজিলের বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের রপ্তানি বাড়বে।

মন্ত্রী গত ১৯ আগস্ট দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মার্কোসার (ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ের সমন্বয়ে গঠিত বাণিজ্যিক জোট) সফরের প্রথম পর্যায়ের প্রথম দিন ব্রাজিলে সেদেশের বাণিজ্যমন্ত্রী এবং বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রীর সাথে একান্ত বৈঠকে এসব কথা বলেন। এ সময় তিনি ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী, অর্থ উপমন্ত্রী, ব্রাজিল কটন এসোসিয়েশন, ন্যাশনাল ফেডারেশন অভ্ ইন্ডাস্ট্রি সিএনআই এর সাথে বৈঠক করেন।

তুলা উৎপাদনকারী এসোসিয়েশনের সাথে বৈঠকে ব্রাজিল থেকে উন্নতমানের তুলা আমদানির আশাবাদ ব্যক্ত করা হয়। একই সাথে উক্ত তুলা দিয়ে প্রস্তত তৈরি পোশাকের ওপর শুল্ক হ্রাস ও অধিক আমদানিতে প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য ব্রাজিলের প্রতি অনুরোধ জানানো হয়।

ব্রাজিল ন্যাশনাল কনফেডারেশন অভ্ ইন্ডাস্ট্রির সাথে সভায় দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি বিষয়ে আলোচনা হয়। উভয় দেশের মধ্যে মডেল বাণিজ্য চুক্তি স্বাক্ষর নিয়ে আলোচনা হয়। এ সময় কারিগরি জনশক্তি উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য ব্রাজিল আগ্রহ প্রকাশ করেছে।

http://www.anandalokfoundation.com/