13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ-ইন্দোনেশিয়া সহজাত অংশীদার –ভূমিমন্ত্রী  

Rai Kishori
August 22, 2019 8:44 pm
Link Copied!

“পারস্পরিক সহযোগিতামূলক চেতনায় একসাথে কাজ করার ক্ষেত্রে আমরা সহজাত অংশীদার।” আজ (বৃহস্পতিবার) সন্ধ্যায় ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন।

১৭ আগস্ট, শনিবার, ২০১৯ এ ইন্দোনেশিয়া প্রজাতন্ত্রের স্বাধীনতার ৭৪তম বার্ষিকী উদযাপিত হয়েছে। ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সোয়েমারনো এবং ইন্দোনেশিয়ান দূতাবাস আজ ঢাকায় র‍্যাডিসন হোটেলে জাতীয় দিবস সংবর্ধনার মধ্য দিয়ে স্বাধীনতার ৭৪তম বার্ষিকী  উদযাপন করেছেন।

ভূমিমন্ত্রী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। সংবর্ধনা অনুষ্ঠানে সরকারের প্রতিনিধি, বিরোধী দলের নেতৃবৃন্দ, নাগরিক সমাজের সদস্যগণ, ব্যবসায়ী, শিক্ষাবিদ এবং সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ইন্দোনেশিয়ার স্বাধীনতা সংগ্রামের নেতা ড. সুকর্ণ এর মধ্যে ব্যক্তিগত সম্পর্কের কথা স্মরণ করে ভূমিমন্ত্রী বলেন –

“জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন দেশে বহুত্ববাদী বৈচিত্র্যের সংমিশ্রণে এমন একটি সোনার বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন যেখানে একটি উদার, বহুবিৎ ও সহনশীল সমাজ রাষ্ট্র পরিচালনায় কেন্দ্রীয় ভূমিকা পালন করবে, যা ইন্দোনেশিয়ার গণতান্ত্রিক সমাজের মত। সুতরাং, উভয় দেশই সহজাত গণতান্ত্রিক মিত্র।”

মন্ত্রী আরও উল্লেখ করেন ইন্দোনেশিয়ার বর্তমান রাষ্ট্রপতি জোকো উইদোদো এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে সুসম্পর্কের কথা। তিনি ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির গত বছরের বাংলাদেশের সফরকে একটি মাইলফলক হিসাবে বর্ণনা করেন।

উল্লেখ্য যে, ইন্দোনেশিয়া দক্ষিণ পূর্ব এশিয়ার প্রথম দেশগুলির মধ্যে অন্যতম যারা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বিজয়ের পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ১৯৭২ সালের প্রথম  দিকে ইন্দোনেশিয়া বাংলাদেশের সাথে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে, এরপর দু’দেশের মধ্যে চার দশকে উল্লেখযোগ্য পরিমাণে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন হয়েছে।

মন্ত্রী ইন্দোনেশিয়ার উদ্যোক্তা এবং ব্যবসায়িদের বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহবান করেন,

 মন্ত্রী বলেন “আমি ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত এর মাধ্যমে ইন্দোনেশিয়ার ব্যবসায়ীদের প্রতি অনুরোধ করব, বাংলাদেশে বিনিয়োগের সুযোগ গ্রহণ করুন এবং বাংলাদেশ থেকে আরও মানসম্পন্ন পণ্য আমদানি করুন।”

http://www.anandalokfoundation.com/