শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০২:৫৪ অপরাহ্ন

সর্বশেষ খবর :
খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে মাগুরায় যুবদলের মানববন্ধন রাজস্ব ঘাটতির শীর্ষে বেনাপোল কাস্টমস ওয়ার্ল্ড হিন্দু ফেডারেশন ও বাগীশিক এর উদ্যোগে ঝিগাতলায় গীতা শিক্ষা নিকেতন উদ্বোধন ভারতে পাচার হওয়া ১০ নারীকে ট্রাভেল পারমিটে বেনাপোলে হস্তান্তর মৌলভীবাজার জেলা হিন্দু ছাত্র মহাজোটের ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন আশাশুনিতে দুর্গোৎসব উপলক্ষে মতবিনিময় সভা শিশু-কিশোরদেরকে আগামী দিনের সৈনিক হিসেবে গড়ে তুলতে হবে -মোস্তাফা জব্বার মুক্তিযুদ্ধের ন্যায় গেরিলা যুদ্ধ করে ষড়যন্ত্রকারীদের নিশ্চিহ্ন করতে হবে -ধর্ম প্রতিমন্ত্রী চিলমারীর মাদক সম্রাট খোকা গ্রেফতার নদীকে নিয়ে কিছু করার এখন সুবর্ণ সুযোগ -নৌপরিবহন প্রতিমন্ত্রী

বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়া এখন আলোকিত জনপদ

বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়া

মোঃমাহফুজার রহমান মাহফুজ, ফুলবাড়ী,কুড়িগ্রাম:   ছিটমহল বিনিময়ের মাত্র চার বছর পূর্তি হয়েছে গত ৩১ জুলাই । খুব বেশি সময় নয়। ফুলবাড়ীর বিলুপ্ত ছিটমহলবাসীর এরই মধ্যে যেন ঘুচে গেছে দীর্ঘ ৬৮ বছরের বন্দীদশা জীবনের কস্ট। তারা এখন স্বাধীন,স্বাধীন বাংলাদেশের নাগরিক। বাংলাদেশের অভ্যন্তরে থাকা সবচেয়ে বড় ফুলবাড়ীর দাসিয়ারছড়া ছিটমহলটি বিনিময়ের চার বছরের মাথায় ঘরে ঘরে বিদ্যুতের আলো, প্রশস্ত পাকা রাস্তা, ফায়ার সার্ভিস স্টেশন, সরকারি উদ্যোগে নির্মিত সুদৃশ্য মসজিদ-মন্দির, বিটিসিএল অপটিক্যাল ফাইবারের মাধ্যমে টেলিফোন ও ইন্টারনেট সংযোগ, ডিজিটাল সেন্টার, স্কুল-কলেজ ও মাদ্রাসা—উন্নয়নের জাদুর কাঠির স্পর্শে বদলে গিয়ে এখন নতুন এক জনপদ দাসিয়ার ছড়া।
এলজিইডি সূত্রে জানা গেছে, গত চার বছরে প্রায় ২২ কোটি টাকার বিভিন্ন উন্নয়নকাজ হয়েছে দাসিয়ারছড়ায়। এর মধ্যে ১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন এবং ১৮ কোটি টাকা ব্যয়ে এলজিইডির মাধ্যমে ২৪ কিলোমিটার পাকা রাস্তা তৈরি হয়েছে দাসিয়ারছড়ায়। ২০ লাখ টাকা ব্যয়ে কালীর হাটে কমিউনিটি রিসোর্স সেন্টার, ৯০ লাখ টাকা ব্যয়ে পাঁচটি মসজিদ, ২০ লাখ টাকা ব্যয়ে একটি মন্দির, ২ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে একটি ব্রিজ, ১০ লাখ টাকা ব্যয়ে হতদরিদ্র পরিবারের ১০টি বসতবাড়ি নির্মাণ উল্লেখযোগ্য।
অন্যদিকে ভূমি জটিলতার বিষয়টি সম্পূর্ণভাবে নিরসন হয়ে গেছে। ভূমি মন্ত্রণালয়ের অধীন ১ হাজার ৬৪৩ একর ও সরকারি খাস খতিয়ানভুক্ত ৯ একর জমির প্রাকজরিপ শেষ করে খতিয়ান হস্তান্তর করা হয়েছে। স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে স্বাস্থ্য বিভাগ কর্তৃক তিনটি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়েছে। দাসিয়ারছড়াসহ বিলুপ্ত ছিটমহলে বাংলাদেশে অন্তর্ভুক্তির ৭৫ দিনের মধ্যে প্রায় ২ হাজার ৫৬২টি পরিবারে বিদ্যুতের সংযোগ দেওয়া হয়েছে। দাসিয়ারছড়ায় এখন বিদ্যুতহীন আর কোনো বাড়িই নেই । দেওয়া হয়েছে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারের সর্বোচ্চ মহল এখানকার সুবিধা-অসুবিধার খোঁজ নিচ্ছেন। ডিজিটাল সাব সেন্টার থেকে স্বল্পমূল্যে দেওয়া হচ্ছে তথ্যপ্রযুক্তির সেবা। ইউনিসেফের অর্থায়নে বাংলাদেশ শিশু একাডেমি স্থাপন করেছে ১৫টি প্রাকপ্রাথমিক শিক্ষাকেন্দ্র। এছাড়া ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছে ১৪টি মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কেন্দ্র। উপজেলা কৃষি অফিসের অর্থায়নে কৃষকদের প্রশিক্ষণ ও কৃষি যন্ত্রপাতি দেওয়া হয়েছে। দাসিয়ারছড়ায় ঘরে ঘরে সুপেয় পানি আর স্যানিটেশন-ব্যবস্থা নিশ্চিত হয়েছে। আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের পক্ষ থেকে বেকার যুব ও যুব মহিলাদের দেওয়া হয়েছে নানা ট্রেডে প্রশিক্ষণ।দাসিয়ারছড়ার বাসিন্দাগন এখন বাংলাদেশি নাগরিক হয়ে রাস্ট্রীয় সকল সুবিধা পাচ্ছেন।দাসিয়ারছড়া কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী মোহেছেনা আক্তার মিনা জানান, চার বছর ধরে বিলুপ্ত ছিটমহলে গড়ে প্রতিদিন গর্ভবতী মাসহ ৩৫ থেকে ৪০ জন রোগী স্বাস্থ্যসেবা নিচ্ছেন। চিকিৎসা সেবা পাওয়ায় দাসিয়ারছড়াবাসী খুবই খুশি।
দাসিয়ারছড়ায় ব্যাপক উন্নয়নের জন্য বিলুপ্ত ছিটমহলবাসী জননেএী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তাঁর দীর্ঘায়ু ও সুস্হ্যতা কামনা করেন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

All rights reserved © -2019
IT & Technical Support: BiswaJit