13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কুড়িগ্রাম ফুলবাড়ীতে নির্মাণের ৩ মাস না যেতেই ভেঙ্গে পড়লো ব্রিজ

Rai Kishori
August 17, 2019 2:09 pm
Link Copied!

রতি কান্ত রায়, কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের পূর্ব ধনীরাম গ্রামের বাঘখাওয়ার চরে ৩ মাস আগে নির্মাণকাজ শেষ করা সেতুটি ভেঙ্গে পড়েছে। অনিয়ম ও দূর্নীতির মাধ্যমে অতি নি¤œ মানের কাজ করা হয়েছে তাই এ্যাপার্টমেন্ট ওয়াল ভেঙ্গে ব্রিজটি ভেঙ্গে পড়েছে বলে অভিযোগ এলাকাবাসীর। পূর্ব ধনীরাম আবাসনগামী রাস্তায় মরাধরলার (নালা) ওপর ৪০ ফুট দৈর্ঘের সেতুটি নির্মাণ করে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। ২০১৭-২০১৮ অর্থ বছরে ৩০ লক্ষ ৭৭ হাজার ৬শ’ ৫৬ টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়।

কুড়িগ্রামের পুরাতন স্টেশন এলাকার এ,টি,এম দেলদার হোসেন টিটু নামের একজন ঠিকাদার সেতুটি নির্মাণ করেন। বাঘখাওয়ার চর এলাকাবাসীর অভিযোগ, ঠিকাদার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার যোগসাজসে অতি নি¤œ মানের সামগ্রী দিয়ে সেতুটি নির্মাণ করে। রড, সিমেন্ট, পাথর স্টিমেটের চেয়ে অনেক কম পরিমাণে ব্যবহার করা হয়েছে। সরেজমিনে দেখতে গেলে বাঘখাওয়ার চরের সলিম (৫০), আব্দুর রহমান(৪৬), আব্দুর রশিদ(৪১), শহর আলী(৪১), সেফাত আলী(৫১), দেলবর, জয়নাল, শাহালম, এনামুল, মমিনুলসহ এলাকাবাসী এসব অভিযোগ করেন। তারা জানান, ঢালাইয়ের সময় পাথর পরিষ্কার না করে কাঁদামাটিসহ ঢালাই করা হয়েছে। বালু ও পাথরের তুলনায় সিমেন্ট অনেক কম দেয়া হয়েছে। নি¤œ মানের কাজের প্রতিবাদে সে সময় এলাকাবাসী নির্মাণকাজ বন্ধ করে দিলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সবুজ কুমার গুপ্ত এসে কাজ বন্ধ না করার জন্য তাদেরকে হুমকি ধমকী দেন।

এসময় তাদের সাথে পিআইও-র প্রচন্ড বাকবিতন্ডা হয়। সেদিনের মতো কাজ বন্ধ থাকলেও পরবর্তীতে আবার নি¤œ মানের সামগ্রীতে ঢালাইয়ের কাজ করা হয়। ব্রিজের এ্যাপার্টমেন্ট ওয়াল, বীম ও ছাদসহ সব ধরনের ঢালাইয়ের সময় ভাইব্রেটর মেশিন ব্যবহার না করে শুধুমাত্র বাঁশ দিয়ে কাজ শেষ করা হয়েছে। আব্দুল মোত্তালেব (৬১), হেকমত আলী (৫৫), আল্পনা বেগম (২৬), শাহেরা বেগমসহ (২৮) এলাকাবাসী জানান, কয়েকদিন আগে ভার্টিক্যাল ওয়ালে ফাটল ধরেছে। কোরবানীর ঈদের আগেরদিন এটি ভেঙ্গে পড়ে। যে কোন সময় সম্পূর্ণ ভাবে ভেঙ্গে পড়বে ব্রিজটি। এতে প্রাণহানিসহ ঘটতে পারে মারাত্মক দূর্ঘটনা। পূর্ব ধনীরাম আবাসনের ৯০ পবিারসহ বাঘখাওয়ার চরের প্রায় ৫শ’ পরিবারের যাতায়াতের একমাত্র পথ এটি। ব্রিজটি ভেঙ্গে পড়ায় এখানকার মানুষগুলো পড়েছে চরম ঝুঁকিতে।

এই ব্রিজটি ওপর দিয়েই তাদেরকে বাঘের বাজার হয়ে বড়ভিটা, ফুলবাড়ী তথা সারাদেশে যাতায়াত করতে হয়। চরের শতাধিক শিশু প্রতিদিন ঝুঁকি নিয়ে ভেঙ্গে হেলে পড়া এই ব্রিজটির ওপর দিয়ে স্কুল, মাদ্রাসায় যাতায়াত করছে। কিছু দূর্নীতিবাজ মানুষ তাদের এই দূর্ভোগের কারণ বলে অভিযোগ করছে গ্রামবাসী।

ব্রিজটি ভেঙ্গে পড়ার ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সবুজ কুমার গুপ্তের কাছে জানতে চাইলে তিনি অনিয়ম দূর্নীতির কথা অস্বীকার করেন। বলেন কাজ শতভাগ সঠিকভাবে করা হয়েছে। বন্যার কারণে উইং ওয়াল দেবে যাওয়ায় ব্রিজটি ভেঙ্গে পড়েছে বলে জানান তিনি।

সরেজমিনে গিয়ে তার বক্তব্যের সত্যতা পাওয়া যায়নি। এলাকাবাসী জানান বন্যা হয়ে গেছে ১ মাস আগে। সে সময় ব্রিজটির কোন ক্ষতি হয়নি। নদীতে এখন পানির প্রবাহ নেই। ফাটল ধরার কয়েকদিন পর ১১ আগস্ট ব্রিজটি ভেঙ্গে পড়েছে। দেখা যাচ্ছে উইং ওয়ালগুলোও দেবে যায়নি। এ্যাপার্টমেন্ট ওয়াল ভেঙ্গেই ব্রিজটি দেবে গেছে। যেখানে ভেঙ্গে গেছে সেখানকার ওয়ালের ভাঙ্গা টুকরায় ঢালাইয়ে মাটির অস্তিত্ব পাওয়া যাচ্ছে। যে রডগুলো ভেঙ্গে বেড় হয়ে আছে সেটিই সাক্ষ্য দিচ্ছে নি¤œ ,মানের নির্মাণ কাজের।

http://www.anandalokfoundation.com/