13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশীয় ধারালো অস্ত্র বাবহারে কোনো বাধা নিষেধ নেই সন্ত্রাসীদের

Rai Kishori
August 15, 2019 1:27 pm
Link Copied!

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি■ (১৫,আগস্ট):  প্রশাসন থেকে এ সব অস্ত্র ক্রয়ে কোনো বাধা-নিষেধ নেই। যে কেউ এই অস্ত্র কিনতে পারে। সাধারণত, পশু জবাইয়ের জন্য মসজিদ বা মাদ্রাসার মাওলানারা, মাংস কাটার কাজে নিয়োজিত কসাই এবং ঘর-গৃহস্থলীর কাজে মানুষ প্রয়োজন অনুযায়ী এই সব অস্ত্র কেনেন। কিন্তু এই সুযোগ কাজে লাগিয়ে অস্ত্র কিনছেন দুর্বৃত্তরা।

ঈদুল আজহা ঘিরে জেলার কামারপাড়ায় প্রচুর দেশীয় অস্ত্র তৈরি হয়। এ সব ধারালো অস্ত্র তৈরি বা বিক্রিতে বাধা-নিষেধ থাকে না। এই সুযোগে দুর্বৃত্তরা অস্ত্র তৈরি করিয়ে নেয়। কামাররা জানান, অস্ত্র বিক্রিতে বাধা-নিষেধ নেই। সচেতন মহলের দাবি, এ ধরনের অস্ত্র তৈরি-বিক্রয় নিয়মের মধ্যে আনতে হবে।
জেলার প্রকাশে বিভিন হাটে বাজারে আনাচে কানাচে পেছনে কামারের দোকান। দিনের আলোয়ও স্থানটি অন্ধকারাচ্ছন্ন। সেখানে সারা বছর কাজে ব্যস্ত থাকেন কামাররা। তবে কোরবানির ঈদ ঘিরে অস্ত্র তৈরির ব্যস্ততা বাড়ে। শহরের প্রকাশে হাটে বাজারে দোকানের সামনে বিক্রয়ের জন্য সাজানো থাকে নানান দেশীয় ধারালো অস্ত্র। দা, কুড়ালের পাশাপাশি বিভিন্ন সাইজের ধারালো ছুরি, চাপাতি ও রামদা রয়েছে।

কয়েক দিন আগে কাজের ফাঁকে কথা হয় কয়েকজন কামারের সঙ্গে। তাঁরা জানান, কারা এ সব অস্ত্রের ক্রেতা, সেটা নির্দিষ্টকরণ নেই। যে কেউ রামদা, ছুরি বা চাপাতির অর্ডার করলেই সেটি তৈরি করে দেয়া হয়। তবে পরিচিত কিছু কসাই আছেন, যারা নিয়মিত অস্ত্র শান দিতে আসেন।
তবে যুবকদের কাউকে সন্দেহভাজন মনে হলে তার কাছে অস্ত্র বিক্রি করেন না বলে জানান এখানকার কামারদের অনেকে। তবে বঠী দা হিসেবে পরিচিত রাম দা এখানে তৈরি বা বিক্রি হয় না বলে জানান তারা।

তৈরি ও বিক্রয়ে প্রশাসনিক কোনো নির্দেশনা বা বাধা-নিষেধ আছে কিনা- জানতে চাইলে কামারদের এখানকার নাম প্রকাশে অনিছুক এজন কামার বলেন, পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনীর কোনো নির্দেশনা নেই। তবে ‘নিজেরাই বুঝে-শুনে বিক্রি করি’- এমনটা জানান তিনি। কোরবানির সুযোগে দুর্বৃত্তরা অস্ত্র তৈরি করিয়ে নেয় কিনা জানতে চাইলে তিনি বলেন, কে, কী উদ্দেশ্যে কেনে তারা তা জানেন না।

এই সব দেশীয় অস্ত্র ব্যবহৃত হচ্ছে। জেলায় গত কয়েক বছরে কয়েকটি হত্যাকাণ্ডে দেশীয় অস্ত্র ব্যবহৃত হয়েছে। দেশীয় অস্ত্রের এমন ব্যবহারে উদ্বেগ প্রকাশ করেছেন। এই সব অস্ত্র যেভাবে অবাধে তৈরি ও বহন করা যায়, তাতে সহজেই সন্ত্রাসীরা ব্যবহার করে থাকে। এটিতে নিয়ন্ত্রণ আরোপ করা জরুরি।

http://www.anandalokfoundation.com/