বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫৭ অপরাহ্ন

সর্বশেষ খবর :
সালথায় দুই ইয়াবা ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ দীর্ঘ ২৮ বছর পর সরাসরি ভোটে নির্বাচিত হলো ছাত্রদলের নতুন নেতৃত্ব: সভাপতি খোকন আর সম্পাদক শ্যামল মোটর সাইকেলে তুলে নিয়ে শ্রমিককে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন বাজারে আসছে 6000mAh ব্যাটারির স্যামসং ফোন, দাম সাধ্যের মধ্যেই প্রাথমিক শিক্ষার পড়ুয়াদের ৬৫ শতাংশ বাংলাই ঠিকমতো জানে না মেহেরপুরে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ৩ নারীসহ আল্লাহর দলের ৮ সদস্য আটক নবীগঞ্জে বিপুল পরিমাণ অতিথি পাখিসহ ৫ পাখি শিকারী র‌্যাবের খাঁচায় বন্দি, ভ্রাম্যমান আদালতে ৪ মাসের জেল ‘Howdy, Modi’ meeting in Houston Trump & Modi Joint Rally? নবীগঞ্জ উপজেলা সৎসঙ্গের উদ্যোগে ঠাকুর অনুকুল চন্দ্রের ১৩২ তম শুভ আর্বিভাব দিবস পালন ভোলায় ৫০বছরের পুরনো কবরে অক্ষত লাশ!

বিদায় বেলায় শাসক ও বিরোধীকে মিলিয়ে দিলেন সুষমা স্বরাজ

সুষমা স্বরাজের শেষকৃত্য

লোদি ঘাটে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ হল প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের শেষকৃত্য। আর বিদায় বেলায় শাসক ও বিরোধীকে যেন মিলিয়ে দিলেন প্রাক্তন বিদেশমন্ত্রী। লোদি ঘাটে নরেন্দ্র মোদী, অমিত শাহ ও লালকৃষ্ণ আডবাণীরা যেমন সুষমা স্বরাজকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন, তেমনই শ্রদ্ধাজ্ঞাপন করেছেন বিরোধী দলগুলির নেতারাও।

বুধবার, বেলা ১২টা নাগাদ বাসভবন থেকে সুষমার মরদেহ আনা হয় বিজেপির সদর দফতরে। সেখানে তাঁকে শ্রদ্ধা জানান বিজেপি নেতারা। দীর্ঘক্ষণ রাখা ছিল তাঁর দেহ। বিকেল ৩টের পরে লোদি ঘাটের উদ্দেশে নিয়ে যাওয়া হয়। তাঁর শবাধার কাঁধে তুলে নেন রাজনাথ সিংহ, জেপি নাড্ডা, রবিশঙ্কর প্রসাদ, পীযূষ গয়াল ও অন্যান্য বিজেপি নেতারা।

সুষমা স্বরাজের আকস্মিক প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ। বুধবার চিরবিদায়ের সময় যত এগিয়েছে, শোকের ছায়াও তত দীর্ঘ হয়েছে। সুষমাকে স্যালুট জানান তাঁর স্বামী স্বরাজ কৌশল ও মেয়ে বাঁশুরি স্বরাজ। বিজেপি সদর দফতর থেকে অন্ত্যেষ্টির জন্য লোদি ঘাটে নিয়ে যাওয়ার সময় জাতীয় পতাকা দিয়ে ঢেকে দেওয়া হয় সুষমার দেহ। তা দেখে কান্নায় ভেঙে পড়েন তাঁরা।

সুষমাকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য এ দিন সকালেই তাঁর বাসভবনে উপস্থিত হন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, লালকৃষ্ণ আডবাণী, মনমোহন সিংহ, সনিয়া গাঁধী এবং রাহুল গাঁধী-সহ অনেকেই। এ দিন শ্রদ্ধা জানানোর সময়েও আবেগপ্রবণ হয়ে পড়েন প্রধানমন্ত্রী।

সুষমার কথা বলতে গিয়ে স্মৃতিমেদুর হয়ে পড়েন শাসক থেকে বিরোধী দলের সব নেতাই। অমিত শাহ বলেন, “সুষমা স্বরাজের মৃত্যু গোটা দেশের রাজনীতির পক্ষে অপূরণীয় ক্ষতি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে গত পাঁচ বছরে বিদেশমন্ত্রী হিসেবে গোটা বিশ্বে দেশের খ্যাতি বাড়িয়েছেন সুষমা।” লালকৃষ্ণ আডবাণী বলেন, “সুষমাজির সঙ্গে দীর্ঘ দিন কাজ করেছি। ৮০-র দশকে যখন দলের সভাপতি ছিলাম, সে সময়েই তাঁকে দলে এনেছিলাম। ধীরে ধীরে দলের অন্যতম জনপ্রিয় নেত্রী হয়ে উঠেছিলেন তিনি। মহিলাদের রোল মডেল ছিলেন তিনি।”

প্রয়াত নেত্রীকে শেষ শ্রদ্ধা জানান বিজেপি নেতা মুখতার আব্বাস নকভি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, লোকসভার স্পিকার ওম বিড়লা, বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী-সহ অনেকেই।

সুষমাকে শেষশ্রদ্ধা জানান তামিলনাড়ুর উপমুখ্যমন্ত্রী পনিরসেলভম, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল, দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া, বিএসপি নেতা রামগোপাল যাদব, তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। অরবিন্দ কেজরীবাল বলেন, “ভারত এক মহান নেত্রীকে হারাল। সুষমাজি খুব ভাল মানুষ ছিলেন। তাঁর আত্মার শান্তি কামনা করি।” প্রতিক্রিয়া দিতে গিয়ে পুরনো কথা টেনে এনেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “সুষমা স্বরাজের মৃত্যুতে আমি মর্মাহত। তাঁকে ১৯৯০ সাল থেকে জানি। আমাদের মধ্যে মতাদর্শগত পার্থক্য থাকলেও, সংসদে আমরা একসঙ্গে অনেক ভাল সময় কাটিয়েছি। তিনি এক জন ভাল মানুষ ও রাজনীতিক ছিলেন।”

সুষমার মৃত্যু ছুঁয়ে গিয়েছে বলিউডকেও। শোক জানিয়েছেন বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার, রবিনা টন্ডন, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে-সহ অনেকেই। অক্ষয় কুমার বলেন, “এক জন প্রাণবন্ত নেতা ছিলেন সুষমা স্বরাজজি। তাঁর আত্মার শান্তি কামনা করছি।” শোক প্রকাশ করেছেন বিরাট কোহালি, সচিন তেন্ডুলকরও। সচিন বলেন, “নারীশক্তির এক জন আইকন ছিলেন সুষমা স্বরাজ।”

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

All rights reserved © -2019
IT & Technical Support: BiswaJit