13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সুষমার জন্য সেদিনও কেঁদেছিল পাকিস্তান, আজও কাঁদছে

Rai Kishori
August 7, 2019 7:00 am
Link Copied!

রাষ্ট্রসঙ্ঘ বা যেকোনো আন্তর্জাতিক মঞ্চ – সুষমা স্বরাজের তীক্ষ্ণ ভাষণে রেহাই পায়নি পাকিস্তান। একবার রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে পাক দূত মালিহা লোধীর মিথ্যাচারের পর্দা ফাঁস করেছিলেন সুষমা। মিথ্যা চাপা দিতে চোখে জল এসেছিল পাক আমলাদের। ঘরে-বাইরে এবং সোশ্যাল মিডিয়ায় বেনজির আক্রমণের মুখে পড়েছিল মালিহা।

আবার, পাকিস্তানে হিন্দুদের উপর অত্যাচারের বিরুধ্যে প্রতিবাদ করে টুইটারে প্রাক্তন পাক তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ হুসেন চৌধুরীকে রীতিমতো ধমক দিয়েছিলেন সুষমা। তাঁর মৃত্যুর পর সেকথা স্মরণ করেছেন ফাওয়াদ। টুইট করেছে এখনকার পাক প্রযুক্তি মন্ত্রী বলেছেন, আমি তাঁর সঙ্গে টুইটারে দ্বন্দ্ব খুব ‘মিস’ করবো। ভুলবো না। তিনি নিজ অধিকারের সেরা ছিলেন।

সুষমা স্বরাজের টুইট পেজ খুললে সব থেকে বেশি চোখে পড়তো আর্ত পাকিস্তানিদের অনুরোধ-আবেদন। কেউ কেউ বলতেন, আপনি আমাদের মায়ের মতো। দয়া করে ভিসা দিন। চিকিৎসার জন্য ভারতে যেতে চাই। কেউবা আবার বলতেন, বৈবাহিক সম্পর্ক প্রশ্নের মুখে। স্ত্রীর কাছে আসতে পারছি না। আমার জীবন বাঁচান। ব্যক্তিগত উদ্যোগে সেই পাকিস্তানি নাগরিকদের ভিসার ব্যবস্থা করতেন সুষমা। মোদী সরকার 2.0-তে মন্ত্রীত্ব নেননি সুষমা। তাঁর উত্তরসূরি এস জয়শঙ্কর দায়িত্ব সামলেই বলেছিলেন, সুষমা স্বরাজজি, যে আবেগ, অনুভূতি এবং স্বতঃস্ফূর্ততা নিয়ে কাজ করেছেন তা ধরে রাখতে চেষ্টা করবেন তিনি।

চোখের জল পড়েছে পাকিস্তানেরও। পাক ক্রিকেট সাংবাদিক আলিয়া রশিদ যেমন শোকপ্রকাশ করে বলেছেন, পাকিস্তানি রোগীদের জন্য সবসময় ভাবতেন সুষমা।

রাত ১২.৩০ । মৃত্যুর ঠিক ঘন্টা পাঁচেক আগেই টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সুষমা লিখেছিলেন, অনেক অনেক ধন্যবাদ। হৃদয় থেকে অভিনন্দন। সারা জীবন ধরে এইদিনটা দেখার জন্য অপেক্ষা করছিলাম।

আর্টিকেল ৩৭০ এবং ৩৫-এ নিয়ে তাঁর অনাবিল উচ্ছাস দীর্ঘস্থায়ী হয়নি। কিছুক্ষণ পরই হাসপাতালে ভর্তি হন ভারতের প্রাক্তন বিদেশমন্ত্রী। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ।

সোমবার ছিল ভারতের সংসদীয় গণতন্ত্রে একটি বিশেষ দিন। রাজ্য সভায় আর্টিকলে ৩৭০ এবং ৩৫-এ কে নিষ্ক্রিয় করা হয়। বিশেষ মর্যাদা হারিয়ে জম্মু ও কাশ্মীর আক্ষরিক অর্থেই ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে ওঠে। দেশের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে ওইদিনই টুইটারে অভিনন্দন জানান সুষমা। সুষমার টুইটার পেজে সেই টুইটগুলি যেন এখনো হাসছে।

সারা বিশ্বের ১৩.১ মিলিয়ন মানুষ টুইটারে সুষমাকে ‘ফলো’ করতেন। আশ্চর্যজনক ভাবে উনি নিজে কাউকেই ‘ফলো’ করতেন না। শেষ টুইটে অভিনন্দন জানিয়ে গিয়েছেন তাঁর প্রিয় ‘নরেন্দ্র ভাই’ কে। ভারতের গৃহবধূ বিদেশমন্ত্রী নেই। তাঁর টুইটগুলি যেন এখনও হাসছে।

http://www.anandalokfoundation.com/