বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৩৪ অপরাহ্ন

সর্বশেষ খবর :
করিব স্টিল রি-রোলিং মিলস এর বিরুদ্ধে হিন্দু পরিবারের জমি দখলের অভিযোগ ইউনিয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত আগৈলঝাড়া থানা পুলিশের উদ্যেগে ওপেন হাউজ ডে অনুষ্ঠিত বেনাপোল চেকপোষ্টে ওয়ান ব্যাংকের বুথ ও এটিএম বুথ উদ্বোধন হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী সালথায় প্রাথমিক শিক্ষকদের ৭ দফা দাবিতে মানববন্ধন “দৈনিক ডেঙ্গুরোগী ভর্তি ৫০০ এর নিচে” “কাজ না করেই ঠিকাদারীর টাকা নেয়ার দিন শেষ” -স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, এমপি মাগুরার শ্রীপুরে ট্রাকের চাপায় চতুর্থ শ্রেণীর এক ছাত্র নিহত স্বাস্থ্যসেবা নিশ্চিতে ডাক্তার ও ফার্মাসিস্টদের একযোগে কাজ করার আহ্বান স্পিকারের

বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী রচনা প্রতিযোগিতা শুরু আগামীকাল

বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা নিয়ে মাসব্যাপী জাতীয় রচনা প্রতিযোগিতা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ অন্তর্ভুক্তির দাবিতে “বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা” শীর্ষক জাতীয় রচনা প্রতিযোগিতাটি শুরু হচ্ছে আগামীকাল ৫ আগস্ট। চলবে ৫ সেপ্টম্বর-২০১৯ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সাংবাদিক সম্মেলনে এ কথা ঘোষণা করেন মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটসের আহ্বায়ক ফারুক আহমাদ আরিফ। এ সময় আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা জাতীয় রচনা প্রতিযোগিতা বাস্তবায়ন উপকমিটির সদস্য সচিব জীম মণ্ডল, সদস্য আরমান ভুইয়া ও শুভম।

সাংবাদিক সম্মেলনে জানানো হয় চলতি বছরের ২৪ এপ্রিল এমডব্লিউইআর আয়োজিত “আগামী বাজেট ও শিক্ষাখাত: আমাদের প্রত্যাশা” শীর্ষক সেমিনারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে লিখিতভাবে দাবি জানানো হয়েছিল যে অনার্স, ডিগ্রি ও মেডিকেলের প্রথম বর্ষের পাঠ্যক্রমে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অন্তর্ভুক্তি করবে হবে। সেই দাবিটি আরো জোরালো করতেই জাতীয় রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী হচ্ছে (১) অনার্স, ডিগ্রি ও মেডিকেল, মাদরাসার ফাজিল, কওমি মাদরাসার ফজিলত (মেশকাত) অধ্যায়নরত শিক্ষার্থীবৃন্দ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে (২) শিক্ষাব্যবস্থা নিয়ে বঙ্গবন্ধুর চিন্তা ও কার্যক্রম কি ছিল সে বিষয়ে ২০০০ শব্দের মধ্যে রচনাটি লিখতে হবে (৩) ৫ আগস্ট হতে ৫ সেপ্টেম্বর-২০১৯ মধ্যে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বিভাগীয় প্রধান বা রেজিস্ট্রার/প্রিন্সিপাল দ্বারা সত্যায়িত করে ডাকযোগে রচনাটি পাঠাতে হবে (৪) রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীকে ১০০টাকা ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

আরিফ বলেন, স্পন্দন পাওয়ার অ্যান্ড এনার্জি লি. ও আজাদ ট্রেড ইন্টারনাশনালের সহযোগিতায় প্রতিযোগিতায় ৫টি পুরস্কার রাখা হয়েছে। প্রথম পুরস্কার ৫০০০ টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০০০ টাকা, তৃতীয় পুরস্কার ২০০০ টাকা, চতুর্থ পুরস্কার (৫টি) ১০০০ টাকা ও পঞ্চম পুরস্কার ৫০টি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী।

রচনা পাঠানোর ঠিকানা: ফারুক আহমাদ আরিফ,১০৬, লেক সার্কাস, কলাবাগান(ধানমন্ডি), ঢাকা-১২০৫ মোবাইল: ০১৯৭৯৮৮১১৩৩

তিনি বলেন, অনার্স, ডিগ্রি মেডিকেল ও মাদরাসা শিক্ষায় ফাজিল প্রথম বর্ষ এবং কওমি মাদরাসার ফজিলতের (মেশকাত) পাঠ্যক্রমে বঙ্গবন্দুর লেখা অসমাপ্ত আত্মজীবনীটি পাঠ্যক্রম অন্তর্ভুক্তির দাবি নিয়ে জাতীয় রচনা প্রতিযোগিতাটির আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতাটি বাস্তবায়ন করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে সভাপতি ও ফারুক আহমাদ আরিফ সদস্য সচিব ও দেশের শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সমাজসেবকদের নিয়ে ২০ সদস্যের একটি জাতীয় কমিটি এবং মারুফ আহমেদকে আহ্বায়ক এবং জীম মণ্ডলকে সদস্য সচিব করে ৬৫ সদস্য বিশিষ্ট জাতীয় রচনা প্রতিযোগিতা বাস্তবায়ন উপকমিটি করা হয়েছে।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

All rights reserved © -2019
IT & Technical Support: BiswaJit