সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ১০:১০ অপরাহ্ন

সর্বশেষ খবর :
বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়া এখন আলোকিত জনপদ কালীগঞ্জ উপজেলা আইনশৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্টিত ঝিনাইদহ কালীগঞ্জে ২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব খাতের আওতায় মাছের পোনা অবমুক্ত ফরিদপুরে ডেঙ্গু রোগে ইমামের মৃত্যু বেনাপোল পৌর বিএনপি সভাপতি নাজিম নারীসহ গ্রেফতার বেগম জিয়ার দুর্নীতির গন্ধ ছড়াবে এবার বিদেশেও -তথ্যমন্ত্রী জনগণের চাহিদা পূরণে আন্তরিক হয়ে কাজ করুন -বিদ্যুৎ প্রতিমন্ত্রী একুশে আগষ্ট গ্রেনেড হামলার দন্ডপ্রাপ্ত আসামীদের রায় কার্যকরের দাবীতে মানববন্ধন সালথায় মাছের পোনা অবমুক্তকরণ মন্ত্রিপরিষদে সরকারি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি “স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড” এর অনুমোদন

দেহস্থ ইন্দ্রিয় ও পঞ্চভূতের লড়াই বর্তমানে কুরুক্ষেত্রের যুদ্ধ

গীতা শিক্ষা কেন্দ্র

রাই কিশোরীঃ শরীরে বিনা অবরোধে আপনা আপনি শ্বাস প্রশ্বাসের গতি স্থিতি প্রাণ কর্মের দ্বারা হইয়া থাকে এবং সেই কর্ম এই শরীরেই হয়। একারণে এই শরীরকে ধর্ম্মক্ষেত্র এবং প্রাণকর্মের কর্ম্মভূমি বলিয়া কুরুক্ষেত্র বলা যায়। বললেন আনন্দম্‌ ইনস্টিটিউট অব যোগ এণ্ড যৌগিক হস্‌পিটালের পরিচালক ও দি নিউজের সম্পাদক-প্রকাশক প্রমিথিয়াস চৌধুরী।

গত ২৬শে জুলাই শুক্রবার মৌলভীবাজার জেলা কুলাউরা থানার অন্তর্গত লংলা টি এস্টেটে গীতা শিক্ষা কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের জীবনকে সঠিকভাবে পরিচালনার উপায় শ্রীমদ্ভগবদগীতাতে আছে তাই শ্রীমদ্ভগবদগীতা কে সনাতন ধর্মের সার গ্রন্থ বলা হয়।  গীতাকে শুধু পড়ে নয় বাস্তবতার নিরিখে জীবনে প্রয়োগ ঘটানোই হলো পড়ার স্বার্থকতা।

তিনি ধৃতরাষ্ট্র ও সঞ্জয় সম্পর্কে বলেন, এই দেহকে যিনি ধারণ করে আছেন মন, তিনিই ধৃতরাষ্ট্র। মন অন্ধ তাই বুদ্ধির দ্বারা ভালমন্দ বিষয় সকল গোচর হইয়া থাকে; অন্ধ মনের দৃষ্টিশক্তি-হীনতা হেতু মন যুদ্ধের বিষয় সঞ্জয়কে জিজ্ঞাসা করিতেছেন। তাই এই সঞ্জয় হচ্ছেন দিব্য দৃষ্টি।

তিনি ধৃতরাষ্ট্রের শতপুত্র সম্পর্কে বলেন, পাঁচ কর্মেন্দ্রিয় ও পাঁচ জ্ঞানেন্দ্রিয় মিল দশ ইন্দ্রিয় প্রত্যেকেই দশ দিকে ধাবমানশীল অর্থাৎ প্রত্যেক ইন্দ্রিয়ই দশ দিকে গমনাগমন রূপ দশগুণবিশিষ্ট; মনোরূপী ধৃতরাষ্ট্রের এই দশে দশে শত পুত্র। অর্থাৎ আমাদের শরীরের ইন্দ্রিয়সমূহকে কুরুপক্ষ বলা যায়।

পঞ্চপাণ্ডব সম্পর্কে বলেন, যুধিষ্ঠির হইতেছেন ধর্ম্মপুত্র। মহাকাশরূপ মহাপ্রাণ হতে যুধিষ্ঠিরের উৎপত্তি।  তিনি ব্যোম অর্থাৎ আকাশ তত্ত্ব। তাই তিনি স্বশরীরে স্বর্গে গিয়েছিলেন। তিনি আকাশতত্ত্ব মহাকাশে লয় পাইয়াছিলেন। আমাদের শরীরে আজ্ঞাচক্রের উর্দ্ধে এর অবস্থান। মরুৎ অর্থাৎ বায়ুতত্ত্বই ভীম; কারণ, ভীম পবন পুত্র। প্রাণবায়ুই হচ্ছেন ভীম। শরীরের অনাহত চক্রে অর্থাৎ হৃদপদ্মে এর অবস্থান। অর্জুন তেজতত্ত্ব অর্থাৎ অগ্নি। আমাদের শরীরের নাভিমূলে(জঠরাগ্নি) ই-শক্তি, ন্দ্র-বহ্নি বীজ অর্থাৎ অগ্নির পুত্র। শরীরের নাভিমূলে এর অবস্থান।  জলতত্ত্ব হতে নকুলের সৃষ্টি। আমাদের শরীরে স্বাধিষ্ঠান অর্থাৎ লিঙ্গমূলে এর নিবাস। সহদেব হচ্ছেন ক্ষিতিতত্ত্ব অর্থাৎ মৃত্তিকা(মাটি), মাংস। শরীরে এর অবস্থান লিঙ্গমূল ও মলদ্বারের মাঝে মূলাধারে।

তিনি বাস্তবতার নিরিখে উদাহারণ হিসেবে বলেন, সেই সাড়ে তিন হাজার বছর আগের কুরুক্ষেত্রের যুদ্ধ আমাদের শরীরে সবসময় চলছে।  অর্থাৎ ক্ষিতি, অপ্‌, তেজঃ, মরুৎ, ব্যোম এই পঞ্চমহাভূত তত্ত্বই পঞ্চপাণ্ডব। পঞ্চমহাভূতের সাথে প্রতিনিয়ত ইন্দ্রিয়ের এই লড়াইকে বর্তমানে বলা হয় কুরুক্ষেত্রের যুদ্ধ।

বিশেষ অতিথির বক্তব্যে দি নিউজের বার্তা সম্পাদক রাই কিশোরী চৌধুরী বলেন, গীতা শিক্ষার সাথে সাথে কৃষ্ণের আসল পরিচয়, কর্মকাণ্ড জানানোর চেষ্টা করুন। কৃষ্ণের বুদ্ধিদীপ্ত এবং সবচেয়ে আকর্ষণীয় দিক হলো তাঁর রাজনীতিক রূপ,যার পরিচয় পাওয়া যায় মহাভারতে। এখানে তিনি একজন রাজা (দ্বারকার রাজা), রাজনীতিক, কূটনীতিক, যোদ্ধা এবং দার্শনিকরূপে চিত্রিত হয়েছেন। তিনি মেয়েদের উদ্দেশ্যে বলেন প্রতিটা মেয়ে নিজেকে দুর্গা তৈরি করতে হবে যাতে মহিষাশুরের মত অসুরও নিধন করতে বর্তমান নারী শক্তি সমর্থ হয়।

মৌলভীবাজার তরুণ সনাতন সংঘ(টি এস এস) জেলা শাখার সাধারণ সম্পাদক শ্রী জগদীশ দাশ বলেন, বর্তমানে  কোমলমতি শিশুদের গীতা শিক্ষার সাথে সাথে প্রয়োজনীয় সব শিক্ষাও দেয়া প্রয়োজন। যাতে তারা যেখানে যেমন প্রয়োজন সেখানে সেই ভাবে নিজেকে কাজে লাগাতে পারে।

স্বাগত বক্তব্যে ‘শ্রীগীতা শিক্ষাঙ্গন’র সমন্বয়কারী জ্ঞান শংকর গৌড় বলেন শহরে যারা থাকেন তারা যদি রাম হয় তাহলে আমরা বানর সৈন্য। এই বানর সৈন্যের সহায়তায় চাইলে লঙ্কার রাবণ কেও পরাজিত করা সম্ভব।

তরুণ গীতা পাঠক নয়ন লাল দেব তার সঞ্চালনায় বার বার বিভিন্ন জাগ্রত মুলক কথা বলেছেন। তিনি সকল বক্তাদের সাথে সহমত পোষণ করে বলেছেন আমরা যদি শিশুদের সঠিক গীতার জ্ঞান দিতে পারি তাহলে তারাও অর্জুনের মত সত্যি কারের সুপুরুষ হতে পারে।

অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, লেখক ফোরাম মৌলভীবাজার এর সহ-সভাপতি কবি অসিত দেব, আই.সি.এস.এস কুলাউড়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক সুধাংশু মোহন বিশ্বাস, তরুন সনাতনী সংঘ কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহব্বাহক এড. প্রিতম দত্ত সজীব প্রমূখ।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit