সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ১০:৩৩ অপরাহ্ন

সর্বশেষ খবর :
বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়া এখন আলোকিত জনপদ কালীগঞ্জ উপজেলা আইনশৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্টিত ঝিনাইদহ কালীগঞ্জে ২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব খাতের আওতায় মাছের পোনা অবমুক্ত ফরিদপুরে ডেঙ্গু রোগে ইমামের মৃত্যু বেনাপোল পৌর বিএনপি সভাপতি নাজিম নারীসহ গ্রেফতার বেগম জিয়ার দুর্নীতির গন্ধ ছড়াবে এবার বিদেশেও -তথ্যমন্ত্রী জনগণের চাহিদা পূরণে আন্তরিক হয়ে কাজ করুন -বিদ্যুৎ প্রতিমন্ত্রী একুশে আগষ্ট গ্রেনেড হামলার দন্ডপ্রাপ্ত আসামীদের রায় কার্যকরের দাবীতে মানববন্ধন সালথায় মাছের পোনা অবমুক্তকরণ মন্ত্রিপরিষদে সরকারি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি “স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড” এর অনুমোদন

ষড়যন্ত্রের মুখে ফাস্ট ফাইন্যান্স লিজিং

ষড়যন্ত্রের মুখে ফাস্ট ফাইন্যান্স লিজিং, আর্থিক প্রতিষ্ঠান ফাস্ট ফাইন্যান্স ও লিজিং কোম্পানী, আর্থিক প্রতিষ্ঠান, ফাস্ট ফাইন্যান্স ও লিজিং কোম্পানী, ফাস্ট ফাইন্যান্স

২৬ বছর পূর্বে প্রতিষ্ঠিত দেশের পুরাতন ঐতিহ্যবাহী আর্থিক প্রতিষ্ঠান ফাস্ট ফাইন্যান্স ও লিজিং কোম্পানীকে ঘিরে ঋণখেলাপী ও কতিপয় স্বার্থান্বেসী মহল ব্যাপক ষড়যন্ত্রে তৎপর।

১১৫ কোটি টাকার পেইড আপ ক্যাপিটাল ও প্রায় ৯০০ কোটি টাকার ঋণ নিয়ে চলমান এই আর্থিক প্রতিষ্ঠানের ৪০% শেয়ার স্টক মার্কেটে এবং বাকী ৬০% শেয়ার উদ্যোক্তা এবং পরবর্তিতে অংশীদারিত্ব কেনা শেয়ার হোল্ডারদের নিয়ন্ত্রণে রয়েছে। প্রায় দুই শতাধিক কর্মকর্তা কর্মচারীসহ প্রতিষ্ঠানটি ২০১৪ সাল পর্যন্ত ভালভাবে পরিচালিত হচ্ছিল বলে জানা গেলেও তৎপরবর্তী সময়ে কতিপয় মন্দ ঋণ বরাদ্দ এবং অনিময়ের কারণে নিম্নমূখী অবস্থায় পতিত হয়।

২০১৭ সালে উদ্যোক্তা গোষ্ঠি মিঃ ফারুক গং তাদের ৩০%  শেয়ার হস্তান্তর করে নুর উদ্দীন অপু গংদের কাছে। অতপরঃ প্রতিষ্ঠানটি উন্নতির দিকে ধাবিত হলেও ২০১৮ সালের জাতীয় নির্বাচনের সময় নুর উদ্দীন নগদ অর্থসহ মানিলণ্ডারিং এর অভিযোগে গ্রেফতার হলে প্রতিষ্ঠানটি আবার নিম্মের দিকে নামতে থাকে এবং ঋণ আদায়সহ সমগ্র কার্যক্রমে নেতিবাচক প্রভাব পড়ে। শেয়ার বাজারে ও প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য কমতে থাকে।

এমতাবস্থায় গত ২৯ জুন ২০১৯ এর বোর্ড সভায় এবং তার পূর্বের বোর্ড সভায় নুর উদ্দীন ও বশিদুজ্জামান মিল্লাত গং দের মালিকানাভূক্ত প্রতিষ্ঠানের কয়েকজন শেয়ার হোল্ডার এবং মনোনীত প্রতিনিধি হিসেবে জনাব ইসরাফিল আলম এমপি সহ ৪ জন সদস্য বোর্ডে অন্তর্ভূক্ত হয় এবং ইসরাফিল আলম সেই বোর্ডের সর্বসম্মত চেয়ারম্যান নির্বাচিত হয়।

নুর উদ্দীন সহ কয়েকজন কারাবন্দি থাকায় তাদের শেয়ার হস্তান্তরের বিষয়টি সম্পাদিত হয়নি তবে বাকীদের শেয়ার হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন।

নবগঠিত বোর্ড বকেয়া আদায়সহ খেলাপীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিলে প্রতিষ্ঠানের ভেতরের ও বাইরের স্বার্থান্বেষী গোষ্ঠির টনক নড়ে এবং তারা নবগঠিত বোর্ড কতৃক ফাস্ট ফাইন্যান্সকে লাভজনক অবস্থায় পুনঃ প্রতিষ্ঠার প্রচেষ্টাকে বাঞ্চাল করতে অপপ্রচার ও আইনী জটিলতা সৃষ্টির ষড়যন্ত্র লিপ্ত হয়।

এব্যাপারে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও ২ জন বোর্ড সদস্য বলেন নতুন নেতৃত্বের গৃহীত গতিশীল পদক্ষেপ ও বার্ষিক সাধারণ সভা বাঁধাগ্রস্থ করতে ফাস্ট ফাইন্যান্সের বিরুদ্ধে অপপ্রচারসহ কতিপয় উদ্ভট অভিযোগ ও গুজব তৈরী করা হচ্ছে।

এই ফাস্ট ফাইন্যান্স দেশের প্রচলিত আইন ও বাংলাদেশের প্রজ্ঞাপন মেনে পরিচালিত হয়। অনাদায়ী ঋণ আদায় হলেই এটির অবস্থা চাঙ্গা হবে।

ঋণ খেলাপীদের সাথে যোগাযোগ ও সমঝোতার ভিত্তিতে কতিপয় ক্ষেতে আইনগত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে খেলাপী ঋণ আদায়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ফাস্ট ফাইন্যান্সের বিরুদ্ধে কোন রকমের অর্থ পাচারের অভিযোগ কোনদিন ছিলনা এবং এখনো নাই। স্বার্থান্বেষীরা এসব অপপ্রচার ও গুজব ছড়িয়ে কোম্পানীর ক্ষতি করে নিজেরা লাভবান হবার অপচেষ্টা করছে।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit