13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আশাশুনিতে পানিউন্নয়ন বোর্ডের জমি দখল হলেও দেখার কেউ নেই

Rai Kishori
July 17, 2019 4:18 pm
Link Copied!

সচ্চিদানন্দদেসদয়: সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার বুধহাটা ইউনিয়নে পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহনকৃত বিপুল পরিমানে সরকারী জায়গা জবর দখলের প্রতিযোগীতা শুরু হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের অবহেলা ও উদাসীনতার কারনে বুধহাটার কিছু স্বার্থানেশ্বী লোকজন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বসতঘর গড়ে তুলেছে।

এতে একদিকে সরকারী বিপুল পরিমানে খাস জমি বেহাত হওয়ার উপক্রম হয়েছে। পাশাপাশি মৃত প্রায় মরিচচাপ,কপোতাক্ষ,বেতনা নদীটি তার নব্যতা হারিয়ে চরণ ভূমিতে পরিনত হওয়ার আশংকা রয়েছে । এ অবস্থা বিরাজ করলে আগামী বর্ষা মৌসুমে পানি সরবরাহের পথ বন্ধ হয়ে উপজেলার প্রত্যন্ত গ্রামঞ্চলে বন্যার রুপ ধারন করবে। অতিদ্রুতত অবৈধ জবর দখলকারীদের উচ্ছেদ পূর্বক আইনগত পদক্ষেপ গ্রহন করা না হলে রাতারাতি বাকি নদীর চর দখল হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে বলে স্থানীয়রা জানায়।

সরেজমিনে ঘুরে গিয়ে দেখা গেছে, বুধহাটা ইউনিয়নের শেষ সিমানায় অর্থাৎ চাপড়া থেকে শুরু করে গুনাকর কাটি ব্রীজ সংলগ্ন সিমান্তের মধ্যে দিয়ে বেতনা নদী দিয়ে অতিতে লঞ্চ ইষ্টিমার ট্রলার সহ বড় বড় নৌকা চলাচল করত। কিন্তু কালক্রমে বিশাল নদীটি মরে গিয়ে বিপুল পরিমানে জমিতে চর জেগেছে। সেই চরের জায়গা পানি উন্নয়ন বোর্ড অধিগ্রহন করেন। শুধু তাই নয়, নদীটি দিয়ে যাহাতে সহজে পানি সরবরাহ করতে পারে সে জন্য তৎকালিন সময়ে পানি উন্নয়ন বোর্ড কয়েকটি সুইচগেট নির্মান করেন। সেই সুইচ গেটটি দেখা শুনা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একটি একতলা পাকা ভবন নির্মান এবং এক জন পাহারাদার নিয়োগ করেন ।

এই অবস্থা দীর্ঘদীন চলার পর বিগত সরকারের আমলে রাতারাতি পানি উন্নয়ন বোর্ডের সেই এক তলা ভবন গুলো দখল হয়ে যায়। সেই সাথে পানি উন্নয়ন বোর্ডের বিপুল পরিমানে সরকারী খাস জায়গা বেড়া দিয়ে ঘিরে ও নদীর পলি মাটি কেটে তা ভরাট করে সেখানে ইট ভাটা,বসতঘর দোকানপাট ব্যাবসা প্রতিষ্ঠান করে তা জবর দখলের প্রতিযোগীতা অব্যহত রয়েছে। এলাকার একটি মহল দীর্ঘকাল ধরে সরকারী বিপুল পরিমানে জায়গা কোন প্রকার বন্ধবস্ত ছাড়াই দখল করে ফেলেছেন। বিগত সরকারের সময়ে এলাকার একটি সুবিধাবাদী গ্রুপ নদীর চর দখল প্রতিযোগীতা শুরু করেন। তার পর হতে রাতা রাতি বেড়া দিয়ে সেখানে একেরপর এক বিভিন্ন ব্যাক্তি দখলে নিচ্ছে এবং এসকল দোকান পাট তৈরি করে লক্ষ লক্ষ টাকায় হস্তান্তর হচ্ছে।

এদের কারণে নদীটি সংকুচিত হয়ে ছোট্ট হচ্ছে। অতিদ্রুত এদের উচ্ছেদ করা না হলে বেতনা নদীটি তার নাব্যতা হারিয়ে বিলীন হয়ে যাবে। বুধহাটার নওয়াপাড়া নামক স্থানে ওযাপদা ও রাতারাতি মরা নদীর চর দখল করে বিশাল ইট ভাটা সহ বিভিন্ন স্থাপনা নির্মান করা হচ্ছে। এদের উচ্ছেদ করা না হলে নদীটি যখন পূনঃ খনন করা হবে তখন বড় ধরনের সমস্যার সম্মূখীন হতে হবে। কিন্তু এ ব্যাপারে কারো যেন মাথা ব্যাথা নেই। পরিবেশ বাদিরা বলেন অবিলম্বে এর প্রতিকার হওয়া জরুরি। এ ব্যাপারে প্রযোজনীয় ব্যাবস্থা গ্রহনের জন্য সচেতন জনগন জেলা প্রশাসক, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী, উপজেলা নির্বাহী অফিসার সহ বিভিন্ন উর্দ্ধতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

http://www.anandalokfoundation.com/