13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রথম দেশে নারীর ক্ষমতায়ন করেন বঙ্গবন্ধু -মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

Rai Kishori
July 16, 2019 8:44 pm
Link Copied!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপলব্ধি করেছিলেন দেশের জনসংখ্যার অর্ধেক নারীকে বাদ দিয়ে সার্বিক উন্নয়ন সম্ভব নয়। সেজন্য তিনি নারী উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের ওপর গুরুত্ব আরোপ করেছিলেন। জাতির পিতাই প্রথম বাংলাদেশে নারীদের রাজনীতির সুযোগ করে দিয়েছিলেন। বললেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা।

প্রতিমন্ত্রী আজ ঢাকার বেইলী রোডে জাতীয় মহিলা সংস্থার বেগম ফজিলাতুন্নেছা মুজিব অডিটোরিয়ামে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় প্রশিক্ষণার্থীদের সাথে মতবিনিময়, ভাতা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে বাংলাদেশের নারীদের অর্থনৈতিক, সামাজিক, প্রশাসনিক ও রাজনৈতিক উন্নয়ন হয়। আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে এদেশের নারীরা স্পিকার, বিচারপতি ও সচিব হতে পারত না। এই সরকারের সময়ই নারীরা সেনাবাহিনীর মেজর জেনারেল হতে পেরেছে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী প্রশিক্ষণার্থীদের তৈরি খাদ্য ও ফ্যাশন ডিজাইনসহ বিভিন্ন শাখা ঘুরে দেখেন।

প্রতিমন্ত্রী বলেন, যেসব নারী সফল হয়েছেন তাদের কাছ থেকে শিক্ষা নিয়ে অন্যদের এগিয়ে যেতে হবে। প্রতিমন্ত্রী উপস্থিত প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপ বাস্তবায়ন করে ২০২১ সালের মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের উন্নত দেশে নারী অগ্রগামী ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এডভোকেট ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার।

প্রশিক্ষণার্থীদের মধ্যে থেকে সফল উদ্যোক্তা রোকসানা আক্তার দিপু বলেন, তিনি জাতীয় মহিলা সংস্থা থেকে প্রশিক্ষণ নিয়ে বুটিক ও পার্লার স্থাপন করেছেন এবং ঢাকায় ৬ তলা বাড়ি তৈরি করেছেন। বিশ্বের ২৭টি দেশ ভ্রমণ করেছেন।

অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী বিভিন্ন ট্রেডের অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ ও ভাতা বিতরণ করেন।

http://www.anandalokfoundation.com/