বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ১০:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
নেতাজি ও সভারকার দেবতা আর নেহেরু ও গান্ধী বিশ্বাসঘাতক মহারাষ্ট্র-হরিয়ানা বিধানসভা নির্বাচনের ফলের অপেক্ষায় ভারত দি নিউজের নামে ফেসবুকে আইডি খুলে অবৈধ কার্যক্রম দুই-চারজন ব্যক্তির দায় যুবলীগ নিতে পারে না -নানক আশাশুনিতে ডিভোর্সকৃত স্বামীর নিক্ষিপ্ত এসিডে দগ্ধ স্ত্রী ও শিশু কন্যা দেশের উন্নয়নের অগ্রযাত্রা ব্যাহত করার ষড়যন্ত্র করলে কাউকে ছাড় দেয়া হবে না -গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী সাভার চামড়া শিল্পনগরীর ১১ প্লটের বরাদ্দ বাতিল সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে আফগানিস্তানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ রেখা হত্যায় গ্রেফতার চার, পূর্বেও একই স্থানে হিন্দু মেয়েকে হত্যায় তটস্ত এলাকাবাসী শার্শার বাগুড়ীতে স্বামীর সংসার ফিরে পেতে গৃহবধূর সংবাদ সম্মেলন

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সাথে নেদারল্যান্ডসের রানির বৈঠক

নেদারল্যান্ডসের রানি

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) : নেদারল্যান্ডস বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতে সহযোগিতা অব্যাহত রাখার সংকল্প ব্যক্ত করেছে। সফররত নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা আজ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে বাংলাদেশ সচিবালয়ে তাঁর দপ্তরে আয়োজিত বৈঠকে এ কথা জানান। নেদারল্যান্ডসের রানি এ সময় তথ্য-প্রযুক্তি, অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

বৈঠকে তাঁরা বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় বিশেষ করে তথ্য-প্রযুক্তি খাতের অবকাঠামোগত উন্নয়নের অগ্রগতি সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা করেন। উভয়েই দু’দেশের মধ্যে বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন এবং এ লক্ষ্যে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ ও নেদারল্যান্ডস বন্ধুপ্রতীম দুই দেশের সম্পর্ক অত্যন্ত গভীর এবং ঐতিহাসিক উল্লেখ করে মন্ত্রী বলেন, ১৯৭২ সালের ১১ ফেব্রুয়ারি নেদারল্যান্ডস বাংলাদেশকে স্বীকৃতি দেয়। তিনি ২০১৫ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেদারল্যান্ডস সফরকে দু’দশের সম্পর্কের ক্ষেত্রে নতুন মাত্রা হিসেবে অভিহিত করেন।

মন্ত্রী এ সময় তথ্য-প্রযুক্তি বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন। তিনি বলেন, ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষণা এবং এরই ধারাবাহিকতায় গত দশ বছরে দেশে তথ্য-প্রযুক্তি বিকাশে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়। দেশের প্রতিটি দুর্গম এলাকাতেও ব্রডব্যান্ড নেটওয়ার্ক পৌঁছে গেছে। ডাক বিভাগকে ডিজিটালাইজ করা হয়েছে। তথ্য-প্রযুক্তির সুযোগ কাজে লাগাতে প্রশিক্ষণের ব্যবস্থা-সহ যুগান্তকারী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হয়েছে।

বৈঠকে ডিজিটাল ফিনান্সিয়াল অন্তর্ভুক্তি, ডিজিটাল নিরাপত্তা, ইন্টারএকটিভিটিজ জোরদার, ডিজিটাল সিস্টেমে এনআইডি অন্তর্ভুক্তি, ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে নারীর সম্পৃক্ততা বৃদ্ধি, ডিজিটাল প্রশিক্ষণ ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন বিষয়ে রানি তাঁর অভিজ্ঞতা তুলে ধরেন এবং পরামর্শ দেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসি’র চেয়ারম্যান মোঃ জহিরুল হক, ডাক বিভাগের মহাপরিচালক এসএস ভদ্র-সহ মন্ত্রণালয়ের পদস্থ কর্মদকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

All rights reserved © -2019
IT & Technical Support: BiswaJit