মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ০৪:৪৩ অপরাহ্ন

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে-শ্রম মন্ত্রী

শ্রম মন্ত্রী

ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন আর্ন্তজাতিক অভিবাসন নিরাপদ, নিয়মিত ও মানবিক হতে হবে। জেনেভায় ১৭ জুন আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও এর শততম প্রতিষ্ঠার ১০৮তম সেন্টেনারি শ্রম সম্মেলনের বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, চাহিদার দিকে বিবেচনায় শ্রমিকদের সময় উপযোগী কাজে দক্ষ হতে হবে। যুবকদের দক্ষতা উন্নয়নে আরো বিনিয়োগ করতে হবে।
বেগম মন্নুজান বলেন, বিশে^ কাজের ধরণ দ্রুত পরিবর্তনের সাথে সাথে নতুন সুযোগ ও চ্যালেঞ্জ সৃষ্টি হচ্ছে। এই পরিবর্তনকে গ্রহণ করে এগিয়ে যেতে হবে। নতুন প্রযুক্তি জনসংখ্যার স্থানান্তর, অভিবাসন ও জলবায়ু পরিবর্তন কাজের ধরণ পরিবর্তনের মূল চালিকা শক্তি ।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রযুক্তির কারণে শ্রমিকদের দক্ষতা উন্নয়নের পাশাপাশি কার্যকরী শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
প্রতিমন্ত্রী তার বক্তৃতায় কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিতকরণ সরকারের অগ্রাধিকার উল্লেখ করে বলেন, সরকার গার্মেন্টস কারখানার সংস্কার তদারকির জন্য ২০১৭ সালে সংস্কার সমন্বয় সেল-আরসিস গঠন করেছে। আরসিসিকে খুব শীগ্রই একটি স্থায়ী শিল্প নিরাপত্তা ইউনিট হিসেবে গড়ে তোলা হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আরো বলেন, সরকার জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল গ্রহণ করেছে। শ্রম আইন ও ইপিজেড শ্রম আইন যুগোপযোগী করে শ্রমবান্ধব করেছে। শোভন কাজের পরিবেশ নিশ্চিতে কাজ করছে।
জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭২ সালে আইএলওতে যোগ দেয়ার পর অনেক সীমাবন্ধতা আর চ্যালেঞ্জ অতিক্রম করে শ্রম অধিকার ও কর্মক্ষেত্রের নিরাপত্তার উন্নয়নে সরকার নিরলস কাজ করছে বলে উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit