শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ০৭:৫৮ অপরাহ্ন

সর্বশেষ খবর :
কুড়িগ্রামের ফুলবাড়ীতে মহানাম সংকীর্ত্তনসহ বর্নাঢ্য শোভা যাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত যশোরের বেনাপোল সীমান্তে ফেনসিডিল ও ভারতীয় মালামালসহ আটক-১ হিন্দু সম্প্রদায়ের সমস্যা সমাধানে কোন ভূমিকা রাখেনি জাতীয় সংসদ -হিন্দু মহাজোট রাজারহাটে শুভ জন্মাষ্টমী উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা আশাশুনিতে শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী যথাযোগ্য মর্যাদায় সম্পন্ন অশুভ শক্তিকে সমাজ থেকে বিনাশ করতে হবে -লাবু চৌধুরী পঞ্চগড়ে আসমা হত্যার প্রতিবাদে মানববন্ধন, প্রধান আসামী বাঁধনের আত্মসমর্পন উলিপুরে বন্যা কবলিত এলাকায় বিনামুল্যে স্বাস্থ্য সেবা ও ঔষধ বিতরণ সারাদেশে মহাসমারোহে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব পালিত টাকা ফেরত দিয়ে ক্ষমা চেয়ে এ যাত্রায় রক্ষা পেল পল্লীবিদ্যুৎ

চীনের সহায়তায় চলমান কাজের গতি বাড়ানোর তাগিদ রেলপথ মন্ত্রীর

রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) : রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে চীনের সহায়তায় বাংলাদেশ রেলওয়েতে চলমান প্রকল্পগুলোর কাজের গতি বাড়াতে সহায়তার অনুরোধ জানিয়েছেন।

রেলপথ মন্ত্রী আজ রেলভবনে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত তযধহম তঁড় সাক্ষাৎ করতে আসলে এ অনুরোধ জানান।

মন্ত্রী বলেন, বর্তমানে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পসহ অনেক বড় প্রকল্পে কাজ করছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের অগ্রাধিকার প্রকল্পের একটি। কাজেই কাজের গুণাগুণ ঠিক রেখে নির্ধারিত সময়ে শেষ করতে ঠিকাদারকে চাপে রাখার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

নূরুল ইসলাম সুজন বলেন, সারাদেশকে পর্যায়ক্রমে ডুয়েলগেজে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য চীন সরকারের কাছে প্রয়োজনীয় আর্থিক সহায়তার আহ্বান জানান। তাছাড়া বাংলাদেশি শিক্ষাথীদের চীনে কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন, যাতে এরা দেশের উন্নয়নমূলক কাজে লব্ধ জ্ঞান কাজে লাগাতে পারে। বিশেষ করে রেলওয়েতে যন্ত্রকৌশল ও পুরকৌশল বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের ওপর অগ্রাধিকার দেন। রেলপথ মন্ত্রী এ সময় রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সহায়তার জন্যও রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।

এ সময় বর্তমানে চলমান এবং ভবিষ্যতে চীনের অর্থায়নে গৃহীত সম্ভাব্য প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিশেষ করে জিটুজি ভিত্তিতে ৪টি প্রকল্প – পদ্মা সেতু রেল সংযোগ, ঈশ্বরদী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ, আখাউড়া-সিলেট সেকশনকে ডুয়েলগেজে রূপান্তর প্রকল্প এবং জয়দেবপুর-ময়মনসিংহ-জামালপুর সেকশনে ডুয়েলগেজ লাইন নির্মাণ প্রকল্প নিয়ে আলোচনা হয়।

চীনের রাষ্ট্রদূত এ সময় বাংলাদেশে হাইস্পিড ট্রেন নির্মাণে সহায়তার আগ্রহ প্রকাশ করে বলেন, চীন এখন উন্নত প্রযুক্তি ব্যবহার করে উচ্চগতির ট্রেন চালাচ্ছে। বাংলাদেশেও দ্রুতগতির ট্রেন নির্মাণে সহায়তা করা হবে। এছাড়া, চলমান প্রকল্পগুলোর কাজের গতি বাড়ানোর বিষয়ে ঠিকাদারদের সাথে যোগাযোগ অব্যাহত আছে বলে রাষ্ট্রদূত জানান।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মোঃ রফিকুল আলম এবং প্রকল্প পরিচালকগণসহ সংশ্লিষ্ট রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

All rights reserved © -2019
IT & Technical Support: BiswaJit