13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিএনপির রুমিনের বক্তব্যে সরব সংসদ

Rai Kishori
June 12, 2019 8:08 am
Link Copied!

জাতীয় সংসদে প্রথমবারের মতো যোগ দিয়ে বিএনপির সংরক্ষিত আসনের একমাত্র সংসদ সদস্য রুমিন ফারহানা সংসদের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এসময় সরকারি দলের অন্য সংসদ সদস্যরা একযোগে তার এই বক্তব্যের প্রতিবাদ জানাতে হইচই করেন।

মঙ্গলবার (১১ জুন) জাতীয় সংসদের বৈঠকে ৭১ বিধির নোটিশের ওপর আলোচনা শেষে পয়েন্ট অব অর্ডারে ফ্লোর নেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, বিএনপির হারুনুর রশীদ, জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান, আওয়ামী লীগের পংকজ নাথ এবং সবশেষে বিএনপির রুমিন ফারহানা।

স্পিকার অন্য সদস্যদের পয়েন্ট অব অর্ডারে আলোচনার সুযোগ দিলেও রুমিনকে শুভেচ্ছা বক্তব্য দেয়ার জন্য ফ্লোর দেন।

প্রথমবারের মতো সংসদে যোগ দেয়া রুমিন ফারহানা বলেন, ‘আজকে সংসদে আমার প্রথম দিন। যেকোনো রাজনীতিবিদের মতোই সংসদে আসা, সংসদে দেশের কথা, মানুষের কথা বলা আমার স্বপ্ন ছিল। কিন্তু আমার দুর্ভাগ্য, আমি এমন একটি সংসদে প্রতিনিধিত্ব করছি যেই সংসদটি জনগণের ভোটে নির্বাচিত নয়। নির্বাচনের পরপরই যদি আপনারা টিআইবির রিপোর্ট দেখেন, যদি আপনারা বিদেশি গণমাধ্যম দেখেন, যদি আপনারা বিদেশি পর্যবেক্ষকদের দেখেন, যদি আপনারা নির্বাচন কমিশনের রিপোর্ট দেখেন, আপনারা দেখবেন এই সংসদটি জনগণের ভোটে নির্বাচিত নয়। সুতরাং আমি খুশি হবো যদি এই সংসদের মেয়াদ আর একদিনও না বাড়ে।’

তিনি আরও বলেন, ‘মাননীয় স্পিকার আমি এমন একটি সংসদে দাঁড়িয়ে আছি যেই সংসদে তিনবারের সাবেক প্রধানমন্ত্রী, আপসহীন নেত্রী, গণতন্ত্রের জন্য যিনি বারবার কারাবরণ করেছেন, বাংলাদেশের মানুষের, গণমানুষের নেত্রী, যিনি জীবনে কোনও দিন, কোনও আসন থেকে কোনও নির্বাচনে পরাজিত হননি- সেই বেগম খালেদা জিয়া এই সংসদে নেই। তাকে পরিকল্পিতভাবে একটা উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা মামলায় আজকে কারাগারে ১৬ মাসের অধিক সময় আটকে রাখা হয়েছে। একজন আইনজীবী হিসেবে আমি দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই যে, বেগম খালেদা জিয়ার মামলার যে ম্যারিট, তার শারীরিক অবস্থা, তার সামাজিক অবস্থান এবং তার যে বয়স, সবকিছু বিবেচনায় তিনি তাৎক্ষণিক জামিন লাভের যোগ্য।’

তিনি বলেন, ‘সরকারের হুমকিতে আমাদের অ্যাকটিং চেয়ারম্যান জনাব তারেক রহমান দেশে ফিরতে পারেন না। আমাদের শীর্ষ থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত একেকজনের নামে শত শত মামলা। মাননীয় স্পিকার তিনি দলমত নির্বিশেষে সবার কাছে একজন সজ্জন রাজনীতিবিদ হিসেবে পরিচিত।

এই পর্যন্ত বলার পর সময় শেষ হওয়ায় স্পিকার তাকে ধন্যবাদ দিয়ে বক্তব্য শেষ করার কথা বলেন।

তবে, তিনি বক্তব্য না থামিয়ে মাইক ছাড়াই তা অব্যাহত রাখেন।

এর পর রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফ্লোর নেন। তিনি বলেন, মাননীয় সংসদ সদস্য ১৬ কোটি মানুষের প্রতি কটাক্ষ করেছেন, নির্বাচিত একটি সংসদকে অনির্বাচিত এবং অবৈধ বলেছেন। একদিকে উনি নিজে শপথ নিয়েছেন, অন্যদিকে বলছেন এই সংসদ অবৈধ এবং জনগণের ভোটে নির্বাচিত নয়। আমি এই অংশটুকু এক্সপাঞ্জ করার জন্য প্রস্তাব রাখছি।

পরে স্পিকার তা এক্সপাঞ্জের কথা বলেন। বলেন কার্যপ্রণালী বিধির ৩০৭ বিধি অনুযায়ী সেই শব্দগুলো বাতিল করা হবে।

এর আগে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে চাঁপাইনবাবগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত বিএনপির আরেক এমপি হারুনুর রশীদ চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তি তৈরি এবং সংবিধানে বিসমিল্লাহির রাহমানির রাহিমের বাংলা অর্থ সঠিকভাবে লেখা হয়নি এমন অভিযোগ তোলেন। ধর্ম যার যার উৎসব সবার এই কথাটি ইসলামি শরিয়ত পরিপন্থী বলেও তিনি দাবি করেন। এক পর্যায়ে হারুনুর রশীদ ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির দায়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহর পদত্যাগও দাবি করেন।

http://www.anandalokfoundation.com/