রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৮:৩৬ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনার প্রস্তাব ট্রাম্পের ডেঙ্গু নিয়ন্ত্রণে আগামী ৭ দিন আমাদের জন্য খুবই চ্যালেঞ্জিং -স্বাস্থ্য অধিদপ্তর মেহেরপুরে নেপোলী ক্লাব ফুটবলে রাজ এন্টারপ্রাইজ চ্যাম্পিয়ন মেহেরপুর জেলা ট্রাক,ট্যাংকলরি, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের ত্রি বার্ষিক নির্বাচন সম্পন্ন নবীগঞ্জে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত নবীগঞ্জে রুপসী দেবতা থলীর ডাল কর্তন, হিন্দু সম্প্রদায়ের মাঝে তীব্র ক্ষোভের সঞ্চার! সাংবাদিকদের চাপের মুখে সরকারি অনুদানের টাকা ফেরত দিলেন মেম্বর পিন্টু সিকদার কালীগঞ্জে সড়ক দুর্ঘটনায় দুই সাংবাদিক গুরুতর জখম কালীগঞ্জে নববধূকে গলাকেটে হত্যা: স্বামী এখলাসসহ ৫ জনের নামে মামলা কালীগঞ্জে গলাই ফাঁস লেগে শিশু নিহত

৭১টি প্রতিষ্ঠান পেল বিএবি’র অ্যাক্রেডিটেশন সনদ

বিএবি’র অ্যাক্রেডিটেশন সনদ

ঢাকা, ২৬ জ্যৈষ্ঠ (৯ জুন) :  প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির ফলে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) ইতোমধ্যে ৭১টি দেশি-বিদেশি ল্যাবরেটরি, সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও পরিদর্শন সংস্থাকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদানে সক্ষম হয়েছে। এর মধ্যে ৬২টি দেশীয় এবং বহুজাতিক টেস্টিং ও ক্যালিব্রেশন ল্যাবরেটরি, ২টি মেডিক্যাল ল্যাবরেটরি, ২টি ইন্সপেকশন ও ৫টি সনদ প্রদানকারী সংস্থা রয়েছে। বর্তমান সরকারের নীতি সহায়তার ফলে বিএবি’র পরিচিতি দেশের গণ্ডি পেরিয়ে এশিয়া অঞ্চলসহ আন্তর্জাতিক পরিম-লে ছড়িয়ে পড়েছে।

বিশ^ অ্যাক্রেডিটেশন দিবস ২০১৯ উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) আয়োজিত আলোচনায় সভায় আজ এ তথ্য জানানো হয়। শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার ব্যবসা ও শিল্পবান্ধব। ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সুবিধার্থে সরকার ইতোমধ্যে অনেক উদ্যোগ বাস্তবায়ন করেছে। এর ফলে দেশে ক্রমেই বেসরকারিখাতের বিকাশ ঘটছে। বেসরকারিখাতের টেকসই বিকাশে শিল্প মন্ত্রণালয় প্রয়োজনীয় নীতি সহায়তা প্রদান অব্যাহত রেখেছে। ভবিষ্যতেও এ ধরণের প্রয়াস অব্যাহত থাকবে। গুণগতমান বলতে আন্তর্জাতিক মানকে বোঝায় উল্লেখ করে তিনি পণ্য ও সেবা রপ্তানির লক্ষ্য অর্জনে দেশীয় পণ্যের গুণগতমান আন্তর্জাতিক মানে উন্নীত করার তাগিদ দেন। এক্ষেত্রে অ্যাক্রেডিটেশন একটি কার্যকর হাতিয়ার হিসেবে ভূমিকা পালন করতে পারে বলে তিনি মন্তব্য করেন।

নূরুল মজিদ মাহমুদ আরো বলেন, শিল্পায়নের মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়তে বর্তমান সরকার অগ্রাধিকারভিত্তিতে কাজ করছে। শিল্পখাতে বিদেশি বিনিয়োগের পাশাপাশি দেশীয় বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রকৃত অর্থেই ‘ওয়ান স্টপ সার্ভিস’ নিশ্চিত করা হবে। দেশীয় উদ্যোক্তাদের বিনিয়োগে আকৃষ্ট করতে বিদেশি বিনিয়োগকারীদের মত একই সুবিধা দেয়া হবে। তৈরি পোশাকের পাশাপাশি চামড়া, প্লাস্টিক, হালকা প্রকৌশলসহ উদীয়মান শিল্পখাতগুলোতে কর সুবিধা দিতে শিল্প মন্ত্রণালয় ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডে সুপারিশ প্রেরণ করেছে বলে তিনি জানান।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বহুজাতিক ও দেশীয় ক্যাটাগরিতে দু’টি টেস্টিং ল্যাবরেটরি এবং একটি পরিদর্শন সংস্থার প্রতিনিধির হাতে বিএবি’র অ্যাক্রেডিটেশন সনদ তুলে দেন। অ্যাক্রেডিটেশন সনদপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে- জার্মানভিত্তিক টেক্সটাইল টেস্টিং ল্যাবরেটরি হোহেন্সটেইন ল্যাবরেটরিজ বাংলাদেশ লিমিটেড, দেশের রূপপুর পারমাণবিক মেগা প্রকল্পে ব্যবহৃত নির্মাণ সামগ্রির মান টেস্টিং ল্যাবরেটরি ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও দেশীয় পরিদর্শন প্রতিষ্ঠান ন্যাশনাল টেস্টিং, ক্যালিব্রেশন অ্যান্ড ইন্সপেকশন সার্ভিসেস লিমিটেড (এনটিসিএল)।

শিল্পসচিব মোঃ আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা চেম্বার অভ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর সভাপতি ওসামা তাসীর। এতে বিএবি’র মহাপরিচালক মোঃ মনোয়ারুল ইসলাম, রূপপুর পারমাণবিক মেগা প্রকল্পে ব্যবহৃত নির্মাণ সামগ্রির মান টেস্টিং ল্যাবরেটরি ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মাদ আলমগীর এবং জার্মানভিত্তিক টেক্সটাইল টেস্টিং ল্যাবরেটরি হোহেন্সটেইন ল্যাবরেটরিজ বাংলাদেশ লিমিটেড এর মহাব্যবস্থাপক জনি ইয়াসমিন কান্তা বক্তব্য রাখেন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit