শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ১২:০৭ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
আশাশুনিতে দুর্গোৎসব উপলক্ষে মতবিনিময় সভা শিশু-কিশোরদেরকে আগামী দিনের সৈনিক হিসেবে গড়ে তুলতে হবে -মোস্তাফা জব্বার মুক্তিযুদ্ধের ন্যায় গেরিলা যুদ্ধ করে ষড়যন্ত্রকারীদের নিশ্চিহ্ন করতে হবে -ধর্ম প্রতিমন্ত্রী চিলমারীর মাদক সম্রাট খোকা গ্রেফতার নদীকে নিয়ে কিছু করার এখন সুবর্ণ সুযোগ -নৌপরিবহন প্রতিমন্ত্রী মাদক ও অনিয়মের বিরুদ্ধে অভিযান চলবে -তথ্যমন্ত্রী প্রতিবেশীর পায়ে উঠলো শিশু লিমনের মরদেহ যশোর এম এসটিপি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে সীমাহীন অভিযোগ নির্মানাধীন ঝিনাইদহ পৌর শপিংমল’র বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন

চেক প্রজাতন্ত্রের সাথে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির চুক্তি স্বাক্ষরিত

চেক প্রজাতন্ত্র এবং বাংলাদেশের চুক্তি

ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ মে):  বাংলাদেশ এবং চেক প্রজাতন্ত্রের মধ্যে ২১ মে প্রাগে ট্রেড প্রমোশন এন্ড ইকোনমিক কো-অপারেশন চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং চেক প্রজাতন্ত্রের পক্ষে সেদেশের শিল্প ও বাণিজ্যমন্ত্রী কারেল হাবলিক (Karel Havlicek) চুক্তিতে স্বাক্ষর করেন। এ চুক্তি স্বাক্ষরের মূল উদ্দেশ্য হলো জয়েন্ট কমিশন গঠন করে উভয় দেশের মধ্যে বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি করা।

চেক প্রজাতন্ত্রের শিল্প ও বাণিজ্য মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের দ্রুত উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন এবং এ দু’দেশের মধ্যে সম্পর্ক বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশে পাওয়ার জেনারেশন, শিক্ষা ও প্রশিক্ষণ, আইসিটি, পাটজাত পণ্যখাতে সহযোগিতা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষনীয়। ফরেন ডাইরেক্ট ইভেষ্টমেন্ট (এফডিআই)-এর ক্ষেত্রে বাংলাদেশ সরকার উদারনীতি গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। এখানে বিনিয়োগ করে চেক বিনিয়োগকারীগণ উৎপাদিত পণ্য ইউরোপীয় ইউনিয়নে ডিউটি ফ্রি সুবিধা নিয়ে রপ্তানি করতে পারবেন। বাংলাদেশে তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, ফার্মাসিটিকেলস, আইসিটি, লাইট ইঞ্জিনিয়ারিংখাতে বিনিয়োগ করলে চেক বিনিয়োগকারীগণ লাভবান হতে পারবেন।

এর আগে বাণিজ্যমন্ত্রী স্লোভেনিয়া সফর করেন এবং ‘ওয়াল্ড বি ডে’ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। সেখানে তিনি স্লোভেনিয়ার কৃষি, বন ও খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী আলেকজেন্ডার পিভেক (Aleksandra Pivec) এর সাথে বৈঠক করে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে মতবিনিময় করেন।

মন্ত্রী স্লোভেনিয়ার পোর্ট অফ কোপার পরিদর্শন করেন এবং বাংলাদেশের সাথে আমদানি ও রপ্তানির ক্ষেত্রে এ পোর্ট ব্যবহারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

All rights reserved © -2019
IT & Technical Support: BiswaJit