13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফিফা সভাপতি নির্বাচনে অযোগ্য প্লাতিনির

admin
December 12, 2015 9:31 am
Link Copied!

ক্রীড়া ডেস্কঃ ফিফা সভাপতি নির্বাচনে অংশগ্রহণের শেষ স্বপ্নটুকু ধূলিসাৎ হয়ে গেল উয়েফা সভাপতি মিশেল প্লাতিনির। কারণ ৯০ দিনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে করা প্লাতিনির আপিল আবেদন খারিজ করে দিয়েছে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস।

এতে নিয়ম অনুযায়ী নির্বাচনে অংশ নেয়া অনিশ্চিত হয়ে গেছে ফ্রান্সের কিংবদন্তী এই ফুটবলারের। আপিল খারিজ হওয়ায় শনিবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানেও অংশ নিতে পারবেন না তিনি।

সময়টা ২০১১ সাল। ফিফা সভাপতি সেপ ব্লাটারের সঙ্গে বেশ দারুণ সম্পর্ক মিশেল প্লাতিনির। সে সময় উয়েফা সভাপতিকে ২০ লাখ ডলার দিয়েছিলো ফিফা। ঘটনার শুরু সেখান থেকেই। ওই অবৈধ লেনদেনের বিষয়ে পরে আদালতে কোনও কাগজপত্র দেখাতে পারেননি প্লাতিনি।

যদিও প্লাতিনির দাবি সেপ ব্লাটারের উপদেষ্টা হিসেবে এই অর্থ তিনি পেয়েছেন। এরপর একের পর এক দুর্নীতির ঘটনা ফাঁস হয়ে যাওয়ায় টালমাটাল হয়ে পরে ফিফা কর্তাদের ভাবমূর্তি। দুর্নীতির অভিযোগ ওঠে ফিফার বড় বড় সব রাঘব বোয়ালদের ওপর।

কেঁচো খুড়তেই বেরিয়েছে সাপ। তাতে প্লাতিনির এই অজুহাত মিথ্যাই প্রমাণিত হয়েছে। এতে ৯০ দিনের জন্য নিষিদ্ধ হয়েছেন মিশেল প্লাতিন ও সেপ ব্লাটার। নিষেধাজ্ঞার কারণে নির্বাচনে অংশগ্রহণও সম্ভব নয়। ৯০ দিনের নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি নিয়ে ফিফার আপিল কমিটিতে যেয়েও কোন লাভ হয়নি।

একে একে সব দরজা যখন বন্ধ, তখন আন্তর্জাতিক ক্রীড়া আদালতের শরণাপন্ন হন প্লাতিনি। কিন্তু এখানেও শেষ পর্যন্ত হতাশ হতে হল ফ্রান্সের কিংবদন্তী এই ফুটবলারকে। তার আপিল আবেদন নাকচ করে দিয়েছে ক্রীড়া আদালত।

নিয়তির নিষ্ঠুর পরিহাস’ আপিল আবেদন নাকচ হওয়ায় শনিবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের জমকালো ড্র অনুষ্ঠানেও থাকতে পারবেন না প্লাতিনি। যে সংগঠনের প্রতিটা ইট কাঠের সঙ্গে জড়িয়ে আছেন প্লাতিনি, এখন সেখানে অতিথি হওয়ার যায়গাও নেই তার। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ফরাসি ফুটবল ফেডারেশন।

ফ্রান্স ফুটবল ফেডারেশনের সভাপতি নোয়েল লে গ্রেট বলেন, ‘এটা সত্যিই দুঃখজনক। প্লাতিনি আপিল নাকচ হতেই পারে। তাই বলে সবাইকে মনে রাখতে হবে ইউরোপের ফুটবলের উন্নয়নে তিনি অনেক কিছু করেছেন।তাই ড্র অনুষ্ঠানে তার না থাকাটা একেবারেই লজ্জাজনক।’ আগামী সপ্তাহে এ নিয়ে ফিফার এথিকস কমিটিতে শুনানির কথা রয়েছে।

http://www.anandalokfoundation.com/