13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে লিচুর আমদানি শুরু হয়েছে

Rai Kishori
May 17, 2019 5:12 pm
Link Copied!

অনন্য স্বাদের দিনাজপুরের মাদ্রাজী লিচু এখন বাজারে। কিছু দিন পর বিভিন্ন জাতের লিচু বেদানা, বোম্বাই চায়না থ্রি আর কাঁঠালি লিচুতে ভরে যাবে বাজার। লিচু বাগানের মৌ মৌ সুগন্ধে মাতাল করেছে মানুষদের। পর্যায়ক্রমে বিভিন্ন জাতের পাকা লিচু বাজারে আসতে শুরু করায় ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতা ও ফরিয়ারা ব্যস্ত হয়ে পড়েছেন।

দিনাজপুর জেলার ১৩টি উপজেলা জুড়ে লিচুর আবাদ হয়ে থাকে এতে প্রায় সাড়ে ৪শত কোটি টাকার লিচু কেনা-বেচা হয় লিচু মৌসুমে। যা দিনাজপুরের অর্থনীতিকে সমবৃদ্ধ করে। দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে জেলায় ছোট-বড় মিলে প্রায় ৩১ হাজার লিচুর বাগান রয়েছে। প্রতিদিন দিনাজপুর থেকে প্রায় ২৫ থেকে ৩০ লক্ষ লিচু রাজধানীসহ বিভিন্ন জেলায় কিনে নিয়ে যায় লিচু ব্যবসায়ীরা। রাজধানীসহ বিভিন্ন জেলায় দিনাজপুরের লিচু চাহিদা রয়েছে।

তাই দিনাজপুরের লিচু কিনে বিভিন্ন জেলায় বিক্রি করে লাভের মুখ দেখেন ব্যবসায়ীরা। প্রতি লিচু মৌসুমে দিনাজপুরে প্রায় ১ লক্ষ মহিলাদের কর্মসংস্থান হয়। অন্যদিকে প্রায় ৫০ হাজার পুরুষ বিভিন্নভাবে শ্রম দিয়ে প্রতিদিন ৩ থেকে ৪শত টাকা আয় করে থাকে। যা দিয়ে সংসারের স্বচ্ছলতা ফিরিয়ে আনে তারা। দিনাজপুরে এবার লিচুর মৌসুমে ৪হাজার ১শত ৮০ হেক্টর ও জমিতে লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

যা থেকে পাওয়া যাবে ২৩ হাজার ২২৭ মেট্রিকটন লিচু। ঢাকা থেকে দিনাজপুরে কাঞ্চন ঘাটে বসবাস করছেন ইদ্দিস আলী তিনি দিনাজপুর ঠাকুরগাঁওয়ে বেশ ক’টি বাগান কিনে লিচুর আমদানি ব্যাবসা করে থাকেন তিনি জানান গেল বারের চেয়ে এবার বাম্পার ফলন হওয়ার তিনি আশাবাদী হলেও দাম নিয়ে সঙ্কিত আছেন, দিনাজপুর কালীতলা লিচু আরৎদারের মা ভান্ডারের প্রোঃ রুস্তম আলী জানান কিছুদিন মধ্যেই ভরে যাবে লিচুর মানের উপরেই দামের বলে জানান।।

http://www.anandalokfoundation.com/