বুধবার, ২২ মে ২০১৯, ০৭:২৮ অপরাহ্ন

সর্বশেষ খবর :
রোহিঙ্গাদের হাতের নাগালে বাংলাদেশি পাসপোর্ট ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে বাংলাদেশ অগ্রসর হচ্ছে -আইসিটি প্রতিমন্ত্রী পলক  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প পরিদর্শন চেক প্রজাতন্ত্রের সাথে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির চুক্তি স্বাক্ষরিত নড়াইলে হত্যাকাণ্ডের জের ধরে আসামীদের বাড়ি লুটপাট ও ভাংচুর পুলিশ জনগণের বন্ধুঃ পুলিশ সুপার নড়াইল নড়াইলে গভীর রাতে ডিবি পুলিশের পৃথক অভিযানে ইয়াবাসহ গ্রেফতার-২ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশের সাথে কাজ করবে এস্তোনিয়া প্রতিমন্ত্রী যোগ দেয়ায় মন্ত্রণালয়ের কাজের গতি বাড়বে -তথ্যমন্ত্রী নিরবিচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে উত্তাল নবীগঞ্জ॥ রাস্তা অবরোধ ॥ ৭ দিনের আল্টিমেটাম

রাশিয়ান কূটনীতিকদের ভিসা দিতে চাচ্ছে না আমেরিকা

ভ্লাদিমির ইয়ারমাকোভ

জাতিসংঘের নিউ ইয়র্ক দপ্তরের জন্য নিয়োগপ্রাপ্ত কয়েকজন রশিয়ান কূটনীতিককে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিরস্ত্রীকরণ বিষয়ক দপ্তরের পরিচালক ভ্লাদিমির ইয়ারমাকোভ এ খবর জানিয়েছেন।

তিনি বলেছেন, মার্কিন সরকারের এ আচরণ গ্রহণযোগ্য নয় এবং এর কোনও ব্যাখ্যা থাকতে পারে না। তিনি বলেন, এ পদক্ষেপের মাধ্যমে যুক্তরাষ্ট্র কার্যত ১৯৪৭ সালে স্বাক্ষরিত চুক্তি লঙ্ঘন করেছে। ওই চুক্তি অনুযায়ী জাতিসংঘের সদরদপ্তরে এই সংস্থার সদস্য দেশগুলোর নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের স্বাধীনভাবে গমনাগমনের পথ উন্মুক্ত রাখবে ওয়াশিংটন।

ভ্লাদিমিরি ইয়ারমাকোভ আরও বলেন, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি পুনর্মূল্যায়নের ব্যাপারে ২০২০ সালে অনুষ্ঠেয় সম্মেলনের প্রস্তুতি বিষয়ক কমিটির সদস্য হিসেবে মস্কো যেসব কূটনীতিককে নিউ ইয়র্ক পাঠাতে চেয়েছিল তাদেরকে ভিসা দিতে রাজি হয়নি ওয়াশিংটন।  এর আগে গত সপ্তাহে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার সহকারীকে নিউ ইয়র্ক সফরের ভিসা দেয়নি মার্কিন সরকার। ফলে জাতিসংঘের একটি অধিবেশনে একা অংশগ্রহণ করতে বাধ্য হন জাখারোভা।

রুশ সীমান্তের দিকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের বিস্তার, ইউক্রেন সংকট ও সিরিয়া পরিস্থিতি নিয়ে তীব্র মতবিরোধের কারণে ২০১৪ সাল থেকে ওয়াশিংটনের সঙ্গে মস্কোর সম্পর্কে টানাপোড়েন চলছে। মার্কিন সরকার এখন পর্যন্ত রাশিয়ার অর্থনৈতিক খাতের ওপর ৬৬টি নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং শত শত রুশ নাগরিককে এসব নিষেধাজ্ঞার আওতায় ফেলে রেখেছে। এসব নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে মস্কো।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit