13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যশোরে থানা সংলগ্ন এলাকা মাদকের রমরমা বাণিজ্য

Rai Kishori
May 9, 2019 7:13 pm
Link Copied!

এম এস আর মিরাজ, যশোর: যশোর কোতয়ালি থানার পাশেই এমকে রোডস্থ ডোম পট্টি, মাড়–য়া মন্দির ও ঝালাই পট্টিতে গড়ে উঠেছে ডজনখানেক অবৈধ মদের দোকান। এসব দোকানে দেদারসে বাংলা, চোলাই ও কেরুর মদ বিক্রয় হচ্ছে। মাদকসেবীরা সেখান থেকে অতিরিক্ত মাদক সেবন করে রাস্তার উপর এসে মাতলামি করছে। বাড়ি গিয়ে স্ত্রী, পুত্রদের সাথে খারাপ আচরণ করছে। তেমনি পথচারীদের সাথেও করছে দুর্ব্যবহার। অথচ থানা পুলিশের চোখের সামনে এমন অবৈধ কারবার হলেও কঠোর ব্যবস্থা নিতে দেখা যায় না।

সূত্র মতে, শহরের এমকে রোডস্থ ডোম পট্টিতে অন্তত ডজনখানেক অবৈধ মদের দোকান। সেখানে সকাল থেকে প্রতিনিয়ত বাংলা, চোলাই ও কেরুর মদ বিক্রয় হয়। সেখানে রাজু, মতিলাল, পান্না লাল, মান্না, সার্জেন, বাদল, অশোক ও সুজনের মাসহ আরো অনেকে এসকল মদের ব্যবসা করে থাকেন। যদিও তাদের জন্য সেবনের অনুমোদন রয়েছে কিন্তু তারা সেবনের পাশাপাশি বিক্রয় করে থাকে। ফলে মাদকসেবীরা এখানে এসে অতিরিক্ত পরিমাণে মদ পান করে রাস্তায় এসে মাতলামি করে থাকে। অভিযোগ রয়েছে অনেক পথচারী মাতালের দ্বারা নিগ্রহের শিকার হন।

শহরের ঝালাই পট্টিতে রয়েছে আরো ডজনখানেক মদ বিক্রেতা। জাকির হোসেন, জামাল হোসেন, জালাল উদ্দিন, মন্টু সাহা, শফিকুল ইসলাম শফি ও মতলেব এই কারবারের সাথে জড়িত। এদের মধ্যে কারো কোন অনুমোদন নেই বলে একটি সূত্র নিশ্চিত করেছে। এখানে দিনের বেলায় যেমন-তেমন, সন্ধ্যার পর থেকে ওই রোডে মাদকের গন্ধে মানুষ চলাচল করতে পারে না। মাদকসেবীদের মাতলামি ছাড়াও এখানে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে উঠতি বয়সের যুবকেরা এসে ছিনতাই করে থাকে। এখানে মহারাজ, পাচু, ওয়াজেদ ও শুকুর আলীসহ কয়েকজন প্রতিদিন ইয়াবা, ফেনসিডিল ও গাঁজা বিক্রি করে থাকে।

সূত্র মতে, এখানে একাধিকবার যৌনকর্মী অপহরণের ঘটনা ঘটেছে। সন্ধ্যার পর থেকে পথচারীরা এ রোড দিয়ে নানা শংকা নিয়ে চলাচল করেন। সূত্র মতে, মাঝে মধ্যে এখান থেকে র‌্যাব, পুলিশ এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অভিযান চালিয়ে শতাধিক লিটার মদ উদ্ধার করে মামলা দিয়েছে। কিন্তু মামলার আসামিরা নানা কৌশলে পার পেয়ে যায়। তারা পরবর্তীতে প্রকাশ্যে ব্যবসা শুরু করে।

অন্যদিকে, শহরের রেলস্টেশন এলাকায় রয়েছে আরো কয়েকজন মাদক বিক্রেতা। এর মধ্যে মিঠুয়া, গোবিন্দ, গোপাল ও দেবু প্রতিদিন অন্তত অর্ধশত লিটার চোলাই, বাংলা ও কেরুর মদ বিক্রি করেন। অতিরিক্ত মদ পানে অনেকে রাস্তায় সাধারণ মানুষদের সাথে দুর্ব্যহার করায় ওই এলাকার লোকজন প্রশাসনের কাছে অভিযোগ পর্যন্ত দিয়েছে। তার পরেও তাদের ব্যবসা বন্ধের ব্যাপারে কোন ব্যবস্থা নেয়া হয়নি বলে এলাকাবাসী জানিয়েছে।

কোতোয়ালি মডেল থানার পাশেই রয়েছে মাড়–য়া মন্দির সংলগ্ন কয়েকটি অবৈধ মদের দোকান। এখানেও অনুমোদনহীন কয়েকটি দোকানে মদ বিক্রি করে থাকে। এখানে রয়েছে বিশ্ব, সুলতান, পিন্টু, শফি, রতনসহ কয়েকজন বিক্রেতা। মাঝে মধ্যে অভিযানে মাদকসেবীদের আটক করা হলেও ব্যবসায়ীদের আটকের ঘটনা খুবই কম দেখা যায়।

http://www.anandalokfoundation.com/