বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ০৩:০১ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
ইসকন বন্ধের দাবিতে ভোলায় মুসল্লিদের বিক্ষোভ আশাশুনির বিভিন্ন কৃষি প্রদর্শনী পরিদর্শনে ডিডি অরবিন্দ হঠাৎ করেই রাণীনগরে দিনে-রাতে চুরির হিড়িক স্পেন স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঘাপটি মেরে থাকা কুচক্রীদের ব্যাপারে সতর্ক থাকুন -মোস্তাফা জব্বার ২১ আগষ্ট গ্রানেড হামলার প্রতিবাদে বেনাপোলে প্রতিবাদ সভা অনুষ্ঠিত সেমন্তি আত্মহত্যার ঘটনায় দুই যুবকের বিরুদ্ধে বাবার মামলা অবৈধ সম্পদ অর্জনের মামলায় সাবেক ওসি সাইফুল স্বস্ত্রীক দণ্ডিত গ্রেনেড হামলার দায় রয়েছে খালেদা জিয়ারও -তথ্যমন্ত্রী বঙ্গবন্ধু হত্যা, রাষ্ট্রীয় সন্ত্রাস ও গণমাধ্যম শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল

পত্নীতলায় অবৈধভাবে সরকারি জমির খারিজ করে নেওয়ায় ১০.৫০একর জমির নামজারি কেস বাতিল

পতœীতলায় অবৈধভাবে সরকারি জমির খারিজ করে নেওয়ায় ১০.৫০একর জমির নামজারি কেস বাতিল

মো. আবু সাইদ, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর পত্নীতলায় ভূমি বিভাগের কর্মকর্তাদের যোগসাজেশে দোস্ত মোহাম্মদ নামে এক ব্যক্তি অবৈধভাবে ১০.৫০একর সরকারি সম্পত্তি নিজের নামে খারিজ করে নেওয়ায় সমুদয় সম্পত্তির খারিজ কেস বাতিল করা হয়েছে। গত ০২/০৪/২০১৯ তারিখে এক আদেশের মাধ্যমে পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার ও ভারপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) মো. শরিফুল ইসলাম ৩৬৭৬/৯-১/১৬-১৭, ৩৭৫০/১৬-১৭, ৩৭০৩/১৬-১৭, ৩৬৭৮/৯-১/১৬-১৭ নং খারিজ কেস বাতিলের এই আদেশ দেন এবং উল্লেখিত পরিমাণ সম্পত্তি রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে দখল গ্রহণ অন্তে জরুরী ভিত্তিতে প্রতিবেদন দেওয়ার জন্য ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাকে নির্দেশ দেন।

সরেজমিনে ঘটনার অনুসন্ধান ও আদেশ পত্র যার নং-০১.০২.০৩/১৩/২০১৮-১৯ ও ২৬৮/১৩/২০১৭-১৮ হতে জানা গেছে উপজেলার বাদপুঁইয়া গ্রামের রসিক চন্দ্র সরকারের পুত্র সুনিল চন্দ্র সরকার খারিজ কেসে বর্ণিত কাঞ্চন, পুঁইয়া, বাদপুঁইয়া ও ঘুঘুমারি মৌজায় অবস্থিত ১০.৫০একর সম্পত্তি তাঁর দাদু, জেঠ্যা ও কাকুর ওয়ারিশসূত্রে প্রাপ্ত বলে দাবী করেন। আরএস রেকর্ড জরীপ সময়ে তাঁরা ভারতে অবস্থান করায় রেকর্ড এনিমি প্রোপাটি ল্যান্ডস এন্ড বিল্ডিং হিসাবে প্রকাশিত হয়। যার কারণে তাঁরা বিজ্ঞ জেলা যুগ্ম জর্জ আদালতে বাটোয়ারা মামলা দায়ের করেন। যার মামলা নং-৬১/২০১৬। তাঁরা কাঞ্চন মৌজায় অবস্থিত তাদের সম্পত্তি নিজ নামে নামজারী করেন আবার একই সম্পত্তি বিবাদী বাদপুঁইয়া গ্রামের মৃত সাইজ উদ্দিনের পুত্র দোস্ত মোহাম্মদ আলীও পরবর্তিতে নাম জারী করেন। এর প্রেক্ষিতে তাঁরা প্রতিপক্ষের নামে ৩৬৭৬/৯-১/১৬-১৭, ৩৭৫০/১৬-১৭, ৩৭০৩/১৬-১৭, ৩৬৭৮/৯-১/১৬-১৭ নং নামজারী বাতিল চান।

অন্যদিকে মামলার শুনানীতে বিবাদী দোস্ত মোহাম্মদ আলী লিখিত ও মৌখিক ভাবে দাবী করেন বর্ণিত নামজারী কেসভুক্ত ১০.৫০একর সম্পত্তি মো. সাইজ উদ্দিন ভারতে রেজিষ্ট্রিকৃত বিনিময় আমমোক্তার বুনিয়াদে প্রাপ্ত। এরপর তিনি মৃত্যবরণ করলে তাঁর ওয়ারিশসূত্রে পুত্র ও কন্যা এ সম্পত্তি নামজারী করেন। লিখিত বক্তব্যে তিনি আরো জানান তাদের মূল আমমোক্তার নামা নিয়মিতকরণের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে জমা আছে ও নিয়মিতকরণের কাজ চলমান রয়েছে। এমতাবস্থায় বর্ণিত খারিজ কেসের নামজারী তাঁরা বহাল চান।

খারিজ কেস বাতিলের আদেশ নামায় উল্লেখ করা হয়েছে যে, এ বিষয়ে ২৫/২/১৯ তারিখে সার্ভেয়ার তাঁর প্রতিবেদনে জানান দোস্ত মোহাম্মদ আলীর নামজারী কেসগুলো শুধুমাত্র আমমোক্তারনামার বুনিয়াদে অনুমোদন বিধিসম্মত হয়নি ও ইহাতে সরকারের স্বার্থ জড়িত আছে। কেসগুলো বাতিলযোগ্য বলেও তিনি মতদেন। নজিপুর, পাটিচরা ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা তাঁর প্রতিবেদনে এইক রুপ মন্তব্য করেন।

খারিজ কেস বাতিল আদেশপত্র পর্যালোচনা করে দেখা গেছে দোস্ত মোহাম্মদ আলী ১০.৫০একর জমি নিয়মিতকরণের জন্য ১৯৮৪-৮৫ সালে জেলা প্রশাসকের নিকট আবেদন করেন। যার খারিজ কেস নং- ২৭/পত্নীতলা/৮৪-৮৫। এ নথিতে ৩০/৯/৯৭ তারিখে দোস্ত মোহাম্মদ আলীর নিয়মিতকরণের আবেদন নামঞ্জুর হয়। সেই সাথে কেসভুক্ত সম্পত্তি রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে নেওয়ার জন্য সহকারী কমিশনার (ভূমি) পত্নীতলাকে আদেশ প্রদান করা হয়।

সরকারি সম্পত্তি দখলমুক্ত করে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে নেওয়ার আদেশে এলাকাবাসী স্থানীয় প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন। তবে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন সুশীল ব্যক্তি জানান শুধু দোস্ত মোহাম্মই নয় ভূমি বিভাগের অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের যোগসাজেশে বহু চতুর মানুষ শত শত একর সরকারি সম্পত্তি নিজের নামে খারিজ করে নিয়ে ভোগদখল করছে। এগুলো চিহ্নিত করে সরকারি সম্পত্তি উদ্ধার করে প্রকৃত ভূমিহীন বা জমির প্রকৃত মালিককে ফেরত দেওয়ার জন্য তাঁরা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

All rights reserved © -2019
IT & Technical Support: BiswaJit