13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ব্লু-ইকোনমিকে অর্থনীতির মূলধারায় নিয়ে আসতে হবে -পরিকল্পনা মন্ত্রী

Rai Kishori
April 24, 2019 9:14 pm
Link Copied!

সমুদ্রের জলরাশি ও এর তলদেশের অপার সম্ভাবনা ও সম্পদকে কাজে লাগানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এজন্য তিনি এ বিষয়ে গবেষণা ও অধিকতর জ্ঞান আহরণের ওপর জোর দেন।

মন্ত্রী আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনেট ভবন মিলনায়তনে ‘বাংলাদেশের উন্নয়নে টেকসই ব্লু-ইকোনমি’ বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোঃ কাওসার আহমেদ।

মন্ত্রী বলেন, আমাদের ব্লু-ইকোনমি বা সমুদ্রের জলরাশি ও তলদেশের সম্পদকে কাজে লাগাতে হবে, নিয়ে আসতে হবে অর্থনীতির মূলধারায়। এজন্য এ বিষয়ে তাত্ত্বিক ও প্রায়গিকভাবে তথ্য উপাত্ত সংগ্রহ এবং প্রয়োজনীয় গবেষণা করতে এগিয়ে আসতে হবে গবেষক, শিক্ষক-শিক্ষার্থী সকলকে।

মন্ত্রী ব্লু-ইকোনমি বিষয়ক সুনির্দিষ্ট কোন প্রস্তাবনা বা বাস্তবভিত্তিক কোনো প্রকল্প তার দপ্তরে আসলে তাতে প্রয়োজনীয় সহযোগিতারও আশ্বাস দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন জার্মান দূতাবাসের ডেপুটি মিশন চিফ Michael Schultheiss এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জোবায়ের আলম প্রমুখ।

http://www.anandalokfoundation.com/