13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফুলবাড়ীতে স্কুল ঘর ঝুঁকিপূর্ণ হওয়ায় বারান্দায় পাঠদান

Rai Kishori
April 19, 2019 8:53 pm
Link Copied!

রতি কান্ত রায়, (কুড়িগ্রাম)    প্রতিনিধি : কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়লই ২নং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনের বারান্দায় চলছে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান। অন্যদিকে প্রধান শিক্ষক ভাঙ্গা একটি টিনসেড ঘরে চালাচ্ছেন তার অফিস।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জরাজীর্ণ বিদ্যালয়ে  গোটা ভবনের ভেতর ও বাইরের বিভিন্ন অংশের প্লাস্টার খসে পরেছে। শ্রেণীকক্ষের ভেতরের মূল পিলার(খুঁটি) ও বিমের প্লাস্টার ধ্বসে পরেছে। ফাঁটল ধরেছে ভবনের বিভিন্ন অংশে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিপুল চন্দ্র রায় জানালেন, বিদ্যালয় চলাকালীন সময়ে দুঃচিন্তায় থাকতে হয়। মনে হচ্ছে দুর্ঘটনা ঘটলো। আমরা শিশুদের নিরাপত্তা দিতে পারছিনা। অন্যদিকে ক্লাসও বন্ধ রাখা যাচ্ছেনা। ভবনটি ঝুঁকিপূর্ণ বিষয়টি উপজেলা শিক্ষা কর্মকর্তাকে অবহিত করেছি। ভবন নির্মাণ না হওয়ায় নিরূপায় হয়ে ঝুঁকিপূর্ণ ভবনের বারান্দা এবং বিদ্যালয়ের ১৯৬৩ সালের নির্মিত পুরানো টিনসেড ভবনে শিক্ষার্থীদের পাঠদান করতে হচ্ছে। সেটাতেও আবার ভগ্নদশা।

বিদ্যালয়ের সভাপতি আশরাফুল আলম জানান, ভবনটির অবকাঠামো অত্যান্ত দূর্বল। যে কোন সময় বরিশালের মত দুঃখ জনক ঘটনা ঘটতে পারে। জরুরী ভিত্তিতে এই ভবনটি ভেঙ্গেঁ পুন:নির্মানের জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

স্থানীয় অভিভাবক আব্দুর রাজ্জাক খন্দকার জানান, বিভিন্ন সময় স্কুল ভবন সংস্কারের জন্য কর্তৃপক্ষকে বলা হলেও কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এ কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার কম।
সহকারী শিক্ষক সুরাইয়া খাতুন জানালেন,ভয়ে ভয়ে ক্লাস নিচ্ছি। জানিনা কখন দূর্ঘটনার শিকার হই।

৫ম শ্রেণীর ফুয়াদ মাহমুদ ও ৩য় শ্রেণীর মুবতাসিন জানায়, বিদ্যালয়ের ছাঁদ ফেটেছে। ভেঁঙ্গে পরতে পারে। ফলে ভবনে আর আমরা ক্লাস করি না। খোলা আকাশের নীচে ও কোন কোন সময় বারান্দায় ক্লাস করছি।

বিদ্যালয় সুত্রে জানা যায়,১৯৩৮ সালে তৎকালীন রংপুর জেলার কুড়িগ্রাম মহকুমার ফুলবাড়ী থানাধীন বড়লই ২নং সরকারী প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠা হয়। ১৯৬৩ সালে স্থানীয়দের সহযোগিতায় নির্মিত হয় একটি টিনসেড বিল্ডিং ঘর। এরপরে ওই বিল্ডিংঘর সংস্কার করা না হলেও ১৯৯৫ সালে স্থানীয় এক ঠিকাদারের মাধ্যমে নিম্ন মানের নির্মাণ সামগ্রী দিয়ে একটি ৪ কক্ষ বিশিষ্ট একতলা ভবন নির্মাণ করা হয়। ভবনটি নির্মাণের ২২/২৪ বছর যেতে না যেতেই গোটা ভবনের ভেতর ও বাইরের বিভিন্ন অংশের প্লাস্টার খসে পরেছে। শ্রেণিকক্ষের ভেতরের মূল পিলার ও বিমের পলেস্তারা ধ্বসে ধ্বসে পরছে। ফাঁটল ধরেছে ভবনের বিভিন্ন অংশে। ফলে বিদ্যালয়ের ভবন জরাজীর্ণ হয়ে গেছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আখতারুল ইসলাম জানান, ভবন ঝুঁকিপূর্ণের বিষয়টি ওই স্কুলের প্রধান শিক্ষক লিখিতভাবে জানিয়েছেন। সংশ্লিষ্ট দপ্তরে ভবনের বিষয়টি অনলাইনে আবেদন করা হয়েছে। পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে।

http://www.anandalokfoundation.com/