13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অনলাইনে মিলবে বিএসটিআই প্রণীত ‘বাংলাদেশ মান’

Rai Kishori
April 17, 2019 6:50 am
Link Copied!

অনলাইনে মিলবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) কর্তৃক প্রণীত পণ্য ও সেবার মান বিষয়ক বিনির্দেশিকা বাংলাদেশ মান (বিডিএস)।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার আজ রাজধানীর তেজগাঁস্থ বিএসটিআই প্রধান কার্যালয়ে বিএসটিআই কাউন্সিল সভা শেষে ‘ই-ক্যাটালগ এবং বাংলাদেশ মান (বিডিএস) বিক্রি’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই)- এর অর্থায়নে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

শিল্পমন্ত্রী বলেন, অনলাইনে বিডিএস বিক্রয় কার্যক্রম চালু হওয়ার ফলে এখন থেকে ঘরে বসে অনলাইনে বিডিএস সংগ্রহ করা যাবে। এটা ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন পূরণের আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ। উল্লেখ্য, বিডিএস হলো পণ্য ও সেবার মান বিষয়ক বিএসটিআই কর্তৃক প্রস্তুতকৃত বিনির্দেশিকা। বিএসটিআই’র লাইসেন্স গ্রহণের আবেদনের সাথে সংশ্লিষ্ট পণ্য বা সেবার বাংলাদেশ মান তথা বিডিএস সংগ্রহ করা বাধ্যতামূলক।

কাউন্সিল সভায় শিল্প প্রতিমন্ত্রী বলেন, ভেজাল প্রতিরোধে প্রতিটি জেলায় বিএসটিআইয়ের তদারকি কার্যক্রম সম্প্রসারণ করা হবে। এ জন্য যথাযথ পদমর্যাদায় প্রয়োজনীয় লোকবল নিয়োগ করা হবে। তিনি এ সময় দেশের অর্থনীতিকে আরো শক্তিশালী করতে সকল নাগরিককে নিয়মিত ভ্যাট ও ট্যাক্স প্রদানের আহ্বান জানান। সভায় বাংলাদেশ সার্টিফিকেশন মার্কসের আওতায় পণ্যসমূহের মার্কিং ফি পুনর্নির্ধারণের বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।

বিএসটিআই কাউন্সিল সভায় শিল্পমন্ত্রীর সভাপতিত্বে সহ-সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী এবং শিল্পসচিব মোঃ আবদুল হালিম। বিএসটিআই মহাপরিচালক মোঃ মুয়াজ্জেম হোসাইন, শিল্প, অর্থ, মৎস্য ও প্রাণিসম্পদ, বস্ত্র ও পাট, তথ্য, কৃষি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বাণিজ্য, জ্বালানি ও খনিজ সম্পদ, স্বরাষ্ট্র, আইসিটি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, প্রধান তথ্য অফিসার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এবং কৃষি গবেষণা কাউন্সিল, বিসিএসআইআর, আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক, ইপিবি এবং এফবিসিআই, ডিসিসিআই, বিসিআই, ক্যাবের প্রতিনিধিগণসহ এক্সেস টু ইনফরমেশন (এটুআই)-এর কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/