13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভাতিজীকে ফেসবুকে নাস্তিক ও যৌনকর্মী বলে জেলখাটছেন চাচা

Rai Kishori
April 16, 2019 7:59 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক অসিত কুমার ঘোষ (বাবু): ভাতিজীকে ফেসবুকে নাস্তিক, যৌনকর্মী, পতিতা ও ভারতে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের সঙ্গে তুলনা করে জেল খাটছেন চাচা। জেলে থাকা ওই চাচার নাম জিয়াউদ্দিন পারভেজ (৩৫)। তিনি কক্সবাজার সদর থানাধীন রুমালিয়া ছাড়ার (উত্তর) মৃত আবু সৈয়দের ছেলে। গত ৮ এপ্রিল থেকে তিনি কারাগারে রয়েছেন। তিনি গত ৭ এপ্রিল সৌদি আরব থেকে দেশে ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন কর্তৃক আটক হন। পরে তাকে এ মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হলে জেল হাজতে প্রেরণ করেন সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল।

গত সোমবার ওই ট্রাইব্যুনালে আসামীর জামিনের আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক বিচারক আস-সামছ জগলুল হোসেন জামিনের আবেদন নামঞ্জুর করেন।

মামলাটিতে বাদিনীর চাচী ফারহানা আলী মৌও আসামী। তিনি মামলাটিতে আদালতে আত্মসমর্পণ করে জামিনে রয়েছেন।

মামলা সম্পর্কে বাদিনীর সঙ্গে মোবাইল ফোনে যোগযোগ করা হলে তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে চাননি।
মামলার বাদিনী আসামীর ভাতিজী একটি এনজিও এর প্রধান নির্বাহী। তিনি ২০১৭ সালের ২০ মার্চ রাজধানীর একটি থানায় এ মামলা দায়ের করেন।

মামলার অভিযোগে বলা হয়, গত ১৯ মার্চ বাদিনী মোবাইল ফোনে দেখতে পান যে, আসামীরা ফেসবুকে বাদিনী সম্পর্কে মানহানি ও আপত্তিকর স্টাটাস পোষ্ট করেছেন। সেখানে আসামীরা বাদিনীকে নাস্তিক, যৌনকর্মী, পতিতা বলে অভিহিত করেছেন। এছাড়া তারা বাদিনীকে ভারতে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের সঙ্গে তুলনা করেছেন। গত ৮ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত আসামীরা ওই পোষ্টগুলো করেছেন।

মামলাটি তদন্তের পর ২০১৮ সালের ১ জুলাই আদালতে আসামীদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন সিআইপি পুলিশের এসআই এএইচএম ফজলে রাব্বি।

মামলাটি বর্তমানে আসামীদের বিরুদ্ধে চার্জগঠনের জন্য আগামী ২১ আগষ্ট শুনানির দিন ধার্য আছে।
মামলার চার্জশিটে বলা হয়, আসামীরা বাদিনীর আপন চাচা-চাচী। সম্পত্তি, ধর্মীয় মতাদর্শ ও পারিবারিক কলাহের জের ধরে বহুদিন তাদের মধ্যে বিরোধ চলমান। মামলার বাদিনী প্রগতিশীল ও নারী অধিকার আন্দোলনের সঙ্গে জড়িত। আসামীরা ভিন্ন মতাদর্শী। ফলে তারা ভাতিজীর কাজের ঘোর বিরোধী হওয়ায় বাদিনীর বিরুদ্ধে ফেসবুকে মানহানি ও আপত্তিকর স্টাটাস পোষ্ট করেছেন।

http://www.anandalokfoundation.com/