13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জনশক্তিকে সম্পদে পরিণত করতে পারলে বাঙালি শ্রেষ্ঠ জাতি হিসেবে প্রতিষ্ঠিত হবে -পররাষ্ট্রমন্ত্রী

Rai Kishori
April 14, 2019 8:53 pm
Link Copied!

বাংলাদেশের মানবসম্পদ অত্যন্ত শক্তিশালী; বিভিন্ন দেশে মানবসম্পদ কমে যাচ্ছে। জনশক্তিকে আগামী বিশ্বের জন্য উপযুক্ত করে গড়ে তুলতে পারলে বিশ্ব বাংলাদেশের দিকে তাকিয়ে থাকবে। দেশ কেবল জনসংখ্যায় অষ্টম বৃহত্তম দেশ হবে না অথনীতিতে অন্যতম শ্রেষ্ঠ জাতি হিসেবেও সুপ্রতিষ্ঠিত হবে। আগামীতে চতুর্থ শিল্প বিপ্লব আসবে, সেখানে প্রযুক্তির ব্যবহার অনেক বেশি বেড়ে যাবে। সেই নিরিখে বাঙালি যাতে অন্যতম শ্রেষ্ঠ জাতি হিসেবে টিকে থাকতে পারে এবং জনশক্তিকে সত্যিকারের মানবসম্পদে পরিণত করতে পারে-সে বিষয়ে সরকার খুবই সজাগ।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ রাজধানীর নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলার ছেলে-মেয়েরা বিগত দিনের সব গ্লানি ও দুঃখ মুছে ফেলে নতুনের উদ্দীপনায় উদ্দীপ্ত হবে। নবদিনের আনন্দ তাদের প্রেরণা যোগাবে। তারা সারা বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকতে নিজেরা সচেষ্ট থাকবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের যথোপযুক্ত হিসেবে গড়ে তুলতে সরকার ডিজিটাল প্রযুক্তিতে শিক্ষা প্রদানের ব্যবস্থা করছে।

ড. মোমেন বলেন, বাংলাদেশের পানি ও মানব দুটি প্রধান সম্পদ। এই দুই সম্পদকে কাজে লাগাতে পারলে তা দেশের জন্য সুফল বয়ে আনবে। মানবসম্পদকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ অচিরেই বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়ন করতে পারবে।

নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি, পারটেক্স গ্রুপের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ হাসেম বক্তৃতা করেন।

http://www.anandalokfoundation.com/