শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ১০:১৬ অপরাহ্ন

সর্বশেষ খবর :
তারেক রহমানকে কারাভোগ করতেই হবে -উপমন্ত্রী শামীম মুক্তিযোদ্ধাদের কল্যাণে কাজ করে জীবন উৎসর্গ করতে চাই -গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ এমপি কালীগঞ্জের কোলা হাইস্কুলে বার্ষিক ক্রিড়ার পুরষ্কার বিতরণ কালীগঞ্জে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারের সাইনবোর্ড লাগানোকে কেন্দ্র করে হামলার নিন্দা ও প্রতিবাদ জনগণের সাথে সহৃদয় আচরণ করুন – তথ্যমন্ত্রী যশোরে সাংবাদিকের পিতার মৃত্যুতে জেইউজের শোক যশোরে জব ফেয়ার ২৪ এপ্রিল: ৫২ প্রতিষ্ঠানে মিলবে চাকরি যবিপ্রবির ৮ শিক্ষার্থী বহিষ্কার, কর্মচারী চাকরিচ্যুত উলিপুর উপজেলা প্রেসক্লাব এর প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ফিলিপাইন কর্নার পাঠকদের ফিলিপাইনের সাহিত্য-সংস্কৃতি জানতে সহায়তা করবে -সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী

লোকসভার প্রথম দফার নির্বাচন শুরু কাল

ভারতে কাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট। দেড় মাসব্যাপী আয়োজিত এবারের নির্বাচনে সাত দফায় ভোট নেওয়া হবে। শেষ হবে ১৯ মে। ফলাফল ঘোষণা করা হবে ২৩ মে।

কাল প্রথম দফার নির্বাচনে ২০টি রাজ্যের ৯১টি আসনে ভোট হবে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহার আসন।

পশ্চিমবঙ্গের এই দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৮ জন প্রার্থী। এর মধ্যে রয়েছে বিজেপি, তৃণমূল, কংগ্রেস, বাম দল ফরোয়ার্ড ব্লক, আরএসপিসহ অন্য কয়েকটি ছোট দল এবং স্বতন্ত্র প্রার্থীরা। এই ১৮ প্রার্থীর মধ্যে রয়েছেন ফৌজদারি মামলায় অভিযুক্ত ছয়জন প্রার্থী। ওই ছয়জনের বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা, অপহরণ, ধর্ষণসহ বিভিন্ন ফৌজদারি অপরাধের মামলা রয়েছে। এর মধ্যে মাত্র একজন কোটিপতি। তিনি কোচবিহারের তৃণমূল প্রার্থী নিশীথ প্রামাণিক।

কাল পশ্চিমবঙ্গের যে দুটি আসনে নির্বাচন হবে, তা মূলত ছিল বাম দল ফরোয়ার্ড ব্লক এবং আরএসপির দখলে। পরে আসন দুটি চলে যায় তৃণমূলের হাতে। এবার এই আসনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে তৃণমূলের সঙ্গে বিজেপি প্রার্থীর। তবুও এই আসন নিয়ে আশা ছাড়ছেন না ফরোয়ার্ড ব্লক এবং আরএসপির নেতারা। তাঁরা মনে করছেন, এখনকার বড় এই দুই দলের লড়াইয়ের মধ্যে জিতে যেতেও পারে তাঁদের দল।

আলিপুরদুয়ার আসনটি হলো ভুটান ও আসাম লাগোয়া। আর কোচবিহার আসনটি বাংলাদেশের সীমান্ত ছুঁয়ে গেছে। আলিপুরদুয়ার আসনে উল্লেখযোগ্য প্রার্থীর মধ্যে রয়েছেন তৃণমূলের দশরথ তিরকে, বিজেপির জন বারলা, আরএসপির মিলি ওরাঁও এবং কংগ্রেসের মোহন লাল বসুমাতা প্রমুখ। আর অন্যদিকে কোচবিহার আসনের উল্লেখযোগ্য প্রার্থী হলেন, তৃণমূলের পরেশ চন্দ্র অধিকারী, বিজেপির নিশীথ প্রামাণিক, ফরোয়ার্ড ব্লকের গোবিন্দ রায়, কংগ্রেসের পিয়া রায় চৌধুরী প্রমুখ। এই দুটি কেন্দ্রে রয়েছে প্রচুর আদিবাসী ও উপজাতি সম্প্রদায়ের মানুষের বাস। বিপুলসংখ্যক চা-শ্রমিকও বাস করেন।
এই দুটি আসনের প্রার্থীদের মধ্যে ৫০ বছরের কম বয়সী প্রার্থী রয়েছেন ১৩ জন। মহিলা প্রার্থী রয়েছেন ২ জন। অষ্টম শ্রেণি পাস ৩ জন, মাধ্যমিক পাস ২ জন, উচ্চমাধ্যমিক ১ জন, স্নাতক ৬ জন, স্নাতকোত্তর ৫ জন ও ডক্টরেট ডিগ্রিধারী ১ জন রয়েছেন।

পশ্চিমবঙ্গের দুটি আসনের নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে মোতায়েন করা হচ্ছে ৮৩ কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। এই দুটি আসনে ভোট নেওয়া হবে ৩ হাজার ৮৪৪টি বুথে। এর মধ্যে ৫০ থেকে ৬০ শতাংশ বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন।

গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন সরকারি কাজে পক্ষপাতিত্বের অভিযোগ এনে কোচবিহারের জেলা পুলিশ সুপার অভিষেক গুপ্তাকে সরিয়ে দিয়েছে। সেখানে আনা হয়েছে অমিত সিংকে। এই দুটি আসনের নির্বাচন পর্যবেক্ষণের জন্য আনা হয়েছে কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবেকে। এর আগে নির্বাচন কমিশন কলকাতা ও বিধাননগরের পুলিশ কমিশনার এবং বীরভূম ও ডায়মন্ড হারবারের পুলিশ সুপারকেও সরিয়ে দেয়।

প্রথম দফার নির্বাচনে ভারতজুড়ে ৯১টি আসনে লড়ছেন ১ হাজার ২৭৯ জন প্রার্থী। তাঁদের মধ্যে ২১৩ জনের বিরুদ্ধে খুন, অপহরণ, নারী নির্যাতনসহ ফৌজদারি অপরাধের নানা মামলা রয়েছে। ৯১টি আসনের ৩৭টি কেন্দ্রে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

ভারতের স্বেচ্ছাসেবী সংস্থা এডিআর এক প্রতিবেদনে জানিয়েছে, প্রথম দফার নির্বাচনে প্রার্থীদের মধ্যে সবচেয়ে ধনী প্রার্থী হলেন কংগ্রেসের কোন্ডা বিশ্বেশ্বর রেড্ডি। তিনি লড়ছেন তেলেঙ্গানা রাজ্যের চেভেল্লা আসনে। তাঁর সম্পদের পরিমাণ ৮৯৫ কোটি। এই দফার সবচেয়ে গরিব প্রার্থী হলেন ওই আসনেরই প্রেম জনতা দলের নাল্লা প্রেম কুমার। তাঁর সম্পদের পরিমাণ মাত্র ৫০০ রুপি।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit