13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশব্যাপী ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা শুরু

Rai Kishori
April 9, 2019 3:33 pm
Link Copied!

ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি, গতিশীলতা আনয়ন ও জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বে মন্ত্রণালয়ের উদ্যোগে আগামীকাল ১০ এপ্রিল, হতে  সমগ্র দেশব্যাপী এক সপ্তাহব্যাপী ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা, ২০১৯ পালিত হবে।

ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা ২০১৯ এ নিম্নোক্ত কার্যক্রম গ্রহণ করা হবে:

  • ‘রাখবো নিষ্কণ্টক জমি বাড়ি, করব সবাই ই-নামজারি’ প্রতিপাদ্যে আগামী বুধবার, ১০ এপ্রিল, ২০১৯ তারিখ হতে প্রত্যেক জেলা, উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিস, তথা ৮ টি বিভাগ, ৬৪ জেলা এবং ৫০৭ টি উপজেলা/সার্কেল ভূমি অফিসে সেবা ক্যাম্প স্থাপন এবং সেবা প্রদানের মাধ্যমে ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা, ২০১৯’র কার্যক্রম শুরু। উক্তদিন সকালে সুসজ্জিত র‍্যালি আয়োজন থাকবে।
  • উল্লেখ্য, বিভাগ, জেলা, উপজেলা/সার্কেল ভূমি অফিস সংলগ্ন স্থানে স্থাপিত সেবা ক্যাম্পে ‘ভূমি উন্নয়ন কর মেলা’ উদযাপন করা হবে। যদি কোন জায়গার ভূমি অফিস সংলগ্ন স্থান ব্যতীত অন্য জায়গায় (যেমন ঢাকা মহানগরীতে) সেবা ক্যাম্প স্থাপন করা হয় তাহলে স্থানীয় ভাবে তা জানিয়ে দেওয়া হবে।
  • বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯ তারিখ, সকালে কেন্দ্রীয়ভাবে ঢাকার সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবন সংলগ্ন স্থানে ঢাকা মহানগরী অঞ্চলের ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা, ২০১৯র আনুষ্ঠানিক উদ্বোদন করবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

 

  • সেবা ক্যাম্পে নিম্নলিখিত সেবা সমূহ প্রদান করা হবেঃ
  1. ডিজিটাল পদ্ধতিতে ঘরে বসে/সহজে স্বল্প সময়ে, অনায়াসে ও নির্ধারিত ফিতে ভূমি সেবা পাওয়ার বিষয়ে অবহিতকরণ/উদ্বুদ্ধকরণ।
  2. দেশের যেকোনো উপজেলা ভূমি অফিসে ই নামজারির আবেদন প্রক্রিয়া প্রদর্শন এবং লিখিত অনুসরণীয় বার্তা এবং ফর্ম প্রদান।
  3. তাৎক্ষণিক ই নামজারি সেবা প্রদান, ভূমি উন্নয়ন কর গ্রহণ, খাস জমি বন্দোবস্তের আবেদন গ্রহণ, বন্দোবস্তের কবুলিয়ত প্রদান, রিভিউ মোকদ্দমার আবেদন গ্রহণ, বিবিধ মোকদ্দমার আবেদন গ্রহণ ও সম্ভাব্য ক্ষেত্রে তাৎক্ষণিক সিদ্ধান্ত প্রদান।
  • সেবা ক্যাম্পে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৬ লক্ষ বিভিন্ন পর্যায়ের স্কাউটকে ভূমি বিষয়ে প্রাথমিক জ্ঞান প্রদান করা হবে। প্রত্যেক স্কাউট দুটি পরিবারকে সচেতন করলে ৩২ লক্ষ পরিবার সচেতন হবে।
  • সেবা ক্যাম্পে স্কাউটগণ তাঁবু নির্মাণ করবেন এবং ই নামজারি, ভূমি উন্নয়ন কর আদায় সহ অন্যান্য সেবা প্রদানে প্রত্যক্ষভাবে স্কাউটগণ অংশগ্রহণ করবেন।
  • সেবাগ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব অনলাইনে প্রদানের জন্য ক্যাম্পে একজন কর্মকর্তা থাকবেন।
  • ভূমি সেবা ও জনগণের প্রত্যাশা’ নামে বিদ্যালয় পর্যায়ে অনধিক ১০০০ এবং কলেজ পর্যায়ে অনধিক ১৫০০ শব্দ বিশিষ্ট রচনা প্রতিযোগিতা আয়োজন করা হবে এবং সেরা তিনজনকে পুরস্কার বিতরণ করা হবে।
  • সে সব ব্যাংক সার্টিফিকেট মামলা সংশ্লিষ্ট কাজের সাথে সম্পৃক্ত তাঁদের কার্যক্রম প্রদর্শন করা হবে।
  • জরিপ সংক্রান্ত কার্যক্রম, ভূমি অধিগ্রহণ ও গুচ্ছগ্রাম প্রকল্প কার্যক্রম সম্পর্কে অবহিত করা হবে।
http://www.anandalokfoundation.com/