13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বৈশাখী আয়োজনে চাঙা অর্থনীতি

admin
April 8, 2019 12:20 pm
Link Copied!

বসুন্ধরা শপিং মল থেকে শুরু করে গাউছিয়া, নিউমার্কেট, ধানমন্ডি হকার্স, ইস্টার্ন পস্নাজা, ইস্টার্ন মলিস্নকা, চাদনী চক, রাপা পস্নাজা, মৌচাক- সবখানেই কেনাকাটার ধুম পড়েছে। সাধ আর সাধ্যের সঙ্গে সমন্বয় করে নিম্নবৃত্তের মানুষ স্ত্রী-সন্তানদের জন্য বৈশাখের পোশাক কিনতে ফুটপাতে ভিড় জমাচ্ছেন ।

রাজধানীর শাহবাগের আজিজ সুপার মার্কেটের তৈরি পোশাকের যেসব দোকানে মাসে এক লাখ টাকার মাল বিক্রি করতে হিমসিম খেতে হয়, ওইসব দোকানে এখন প্রতিদিন ২৫-৩০ হাজার টাকার পোশাক হেসে-খেলে বিক্রি হচ্ছে। আর বড় দোকানগুলোর বেচাকেনা এপ্রিলের প্রথম দিন থেকেই লাখের কোটা ছুঁয়েছে। সকাল থেকে মধ্যরাতঅবদি মার্কেটের নিচতলা থেকে তিনতলা পর্যন্ত সবখানেই ক্রেতার ভিড় লেগেই থাকছে।

শুধু এই মার্কেটেই নয়, পহেলা বৈশাখের আয়োজন ঘিরে বসুন্ধরা শপিং মল থেকে শুরু করে গাউছিয়া, নিউমার্কেট, ধানমন্ডি হকার্স, ইস্টার্ন পস্নাজা, ইস্টার্ন মলিস্নকা, চাদনী চক, রাপা পস্নাজা, মৌচাক- সবখানেই কেনাকাটার ধুম পড়েছে। সাধ আর সাধ্যের সঙ্গে সমন্বয় করে নিম্নবৃত্তের মানুষ স্ত্রী-সন্তানদের জন্য বৈশাখের পোশাক কিনতে ফুটপাতে ভিড় জমাচ্ছেন। স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার তরুণ-তরুণীরা দল বেঁধে এ মার্কেট থেকে ও মার্কেট ঘুরে মনের মতো পোশাক, জুতা-স্যান্ডেল ও কিংবা প্রসাধনী কিনছেন। বিশেষ করে বিকাল থেকে রাত পর্যন্ত মার্কেটগুলোতে ক্রেতা সমাগম বেশি হলেও দুপুরের ভ্যাপসা গরমেও এখন কেনাকাটা থেমে নেই।

মেয়েদের লাল-সাদা শাড়ি থ্রিপিস ও ফতুয়ার পাশাপাশি ছেলেদের নানা ডিজাইনের নজরকাড়া পোশাকে সেজেছে প্রতিটি দোকান। এ ছাড়া প্রতিটি মার্কেটেই বসেছে বাহারি চুড়ি-মালার পসরা। বাঙালি ললনারা বৈশাখের পোশাকের সঙ্গে মিলিয়ে কিনছে রকমারি মালা, চুড়ি, কানের দুল, টিপ, চুলের ফিতাসহ সাজের বিভিন্ন সামগ্রী।

রাজধানীর বিভিন্ন বিপণিবিতান ঘুরে দেখা গেছে, বৈশাখী কেনাকাটায় শামিল হতে সব শ্রেণি-পেশার মানুষের উপচেপড়া ভিড়। ভ্যাপসা গরম আর যানজট ঠেলেই অনেকে পছন্দের শাড়ি কিনতে ভিড় করেছেন বসুন্ধরা শপিংমল, বেইলী রোড কিংবা মিরপুরের বেনারসি পলস্নীতে। ফার্মগেট, গুলিস্তান, মতিঝিল ও নিউমার্কেটের ফুটপাতে দেদার বিক্রি হচ্ছে শিশুদের লাল-সাদা শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া। ফ্যাশন হাউসগুলোতে চলছে বেচাবিক্রির ধুম। বিভিন্ন ফ্যাশন হাউসে বৈশাখ উপলক্ষে দেয়া হচ্ছে আকর্ষণীয় সব অফার।

বিপণিবিতানগুলো ঘুরে দেখা যায়, বৈশাখ উপলক্ষে দেড় হাজার টাকা থেকে শুরু করে সাড়ে পাঁচ হাজার টাকার মধ্যে থ্রিপিস, শাড়ি পাওয়া যাচ্ছে। ছেলেদের পাঞ্জাবি-ফতুয়া পাওয়া যাচ্ছে এক হাজার টাকা থেকে তিন হাজার টাকার ভেতর। তবে মার্কেট ভেদে এর ভিন্নতাও রয়েছে।

ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, বৈশাখী পণ্য বিক্রি শুধু ঢাকাতেই নয়, মফস্বল শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলেও আশাতীতভাবে বেড়েছে। যার প্রভাবে জাতীয় অর্থনীতি চাঙা হয়ে উঠেছে। গত বছরের তুলনায় এবার বৈশাখী

বেচাকেনা বেশি হবে বলে আশা করেন তারা।

রাজধানীর তৈরি পোশাক ব্যবসায়ীরা জানান, রাজনৈতিক অস্থিরতা না থাকায় বৈশাখী উৎসবের পরিধি যেমন বাড়ছে, তেমনি এর ধরনও পাল্টাচ্ছে। আর এ কারণে সময়ের সঙ্গে পালস্না দিয়ে বাজার অর্থনীতিও চাঙা হচ্ছে।

বিগত সময় বৈশাখী কেনাকাটা মার্কেট, বিপণিবিতান কিংবা শপিংমলভিত্তিক হলে এখন সেখানে অনলাইন শপিং বড় জায়গা করে নিয়েছে। বিশেষ করে ব্যস্ত কর্মজীবীদের একটি বড় অংশ অনলাইনে কেনাকাটা সারছেন। তবে মার্কেটে মার্কেট ঘুরে বৈশাখী উৎসবের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনার বিষয়টি যাদের কাছে উপভোগ্য, তারা প্রচন্ড গরম ও যানজট ঠেলেই সেখানে ছুটছেন।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারিভাবে পহেলা বৈশাখের উৎসব ভাতা দেয়ার পর থেকে গত কয়েক বছর ধরে সারাদেশে বৈশাখকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্যের আকার বড় হচ্ছে। এবার সরকারি কর্মচারীরা প্রায় সাড়ে ৭০০ কোটি টাকার বৈশাখী ভাতা তুলবেন। এ ছাড়া বেসরকারি অনেক প্রতিষ্ঠানে বৈশাখী উৎসব ভাতা দেয়া শুরু হয়েছে।

ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের তথ্যমতে, বৈশাখী উৎসবে এবার ১৫-১৬ হাজার কোটি টাকার বাণিজ্য হবে। এর মধ্যে সরকারি কর্মচারীদের বেতন বোনাস বাবদ যোগ হবে প্রায় ৭০০ কোটি টাকা। ব্যাংক-বীমাসহ অন্যসব প্রতিষ্ঠানের কর্মীদের বৈশাখী বোনাস হিসেবে যোগ হবে প্রায় সাড়ে ৫০০ কোটি টাকা। পোশাক খাতে বিক্রির পরিমাণ হবে ৬-৭ হাজার কোটি টাকা। খাবার ও অন্যান্য কেনাকাটায় ৫-৬ হাজার কোটি টাকা ব্যয় হবে। এ ছাড়া ভোগ্যপণ্যে আরও লেনদেন হবে প্রায় আড়াই হাজার কোটি টাকা।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, উৎসবকেন্দ্রিক অর্থনীতির ব্যপ্তি বড় হচ্ছে। বিশেষ করে সরকারি কর্মচারী-কর্মকর্তাদের সর্বজনীন উৎসব হিসেবে পহেলা বৈশাখের ভাতা দেয়ার পর বেসরকারি খাতেও এ ব্যাপারে উদ্যোগ নিয়েছে। ফলে নগদ টাকার প্রবাহ বেড়ে যাওয়ায় বেচাবিক্রি আগের যেকোনো সময়ের চেয়ে এখন ভালো। তিনি বলেন, বৈশাখকেন্দ্রিক পণ্যসামগ্রী বিশেষ করে পোশাকের একটি বড় বেচাকেনা হয় এই সময়। এ ছাড়া অন্যান্য সামগ্রীর বেচাবিক্রিও বাড়ে। ফলে অর্থনীতির জন্য এটি একটি ইতিবাচক দিক।

এদিকে, বাংলাদেশ দোকান মালিক সমিতির তথ্যমতে, সারাদেশে বিভিন্ন পণ্যের ছোট-বড় প্রায় ২৬ লাখ দোকান রয়েছে। বৈশাখ উপলক্ষে এসব দোকানিরা এখন ব্যস্ত সময় পার করছেন। একই সঙ্গে বকেয়া আদায়ে নতুনভাবে হালখাতার আয়োজন করা হয়েছে অনেক ব্যবসাপ্রতিষ্ঠানে। সংগঠনটির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, পহেলা বৈশাখে সবচেয়ে বেশি বেচাকেনা হয় দেশীয় তৈরি পোশাক। ইতোমধ্যে মার্কেটগুলোতে বৈশাখী কেনাকাটা জমে উঠেছে। তথ্যমতে, বছরে যে পরিমাণ কেনাকাটা হয়, এর ১০ শতাংশ হয় পহেলা বৈশাখে। দুই ঈদে মিলে ৫০ শতাংশ হয়। বাকিটা সারাবছর।

এদিকে প্রতিবারের মতো এবারও পহেলা বৈশাখকে ঘিরে শাড়ি, পাঞ্জাবি এবং ফতুয়া বেশি বিক্রি হচ্ছে। বিক্রি বাড়াতে ব্যবসায়ীরা ইতোমধ্যে বিভিন্ন পণ্যের ওপর ছাড় দিচ্ছেন। রাজধানীর শাহবাগ আজিজ সুপার মার্কেট ঘুরে দেখা গেছে, বিভিন্ন রং ও বাহারি ডিজাইনের পোশাকের পসরা সাজিয়েছেন দোকানিরা। রয়েছে মেয়েদের বাঙালিয়ানা সাজের গলার মালা, দুল, ব্রেসলেট, চুড়ি ও কারুকাজের হাতব্যাগ। ছেলেদের বিভিন্ন রঙের পাঞ্জাবি, ফতুয়া, টিশার্ট বিক্রি হচ্ছে।

অর্থনীতিবিদরা বলছেন, মানুষের জীবনধারা ও রুচিবোধের পরিবর্তনের সঙ্গে বেড়েছে ক্রয়-ক্ষমতাও। তাই উৎসব অর্থনীতির আকার, ধরন ও ব্যাপ্তি আগের চেয়ে বেড়েছে। তাই উৎসব ঘিরে খরচ হয় প্রচুর পরিমাণ অর্থ। এতে উৎপাদনকারী, আমদানিকারক, ব্যবসায়ী সবাই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে লাভবান হচ্ছেন। যার ইতিবাচক প্রভাব পড়ছে সামগ্রিকভাবে অর্থনীতিতে।

তবে বৈশাখ ঘিরে কেনাকাটা বাবদ বিদেশে প্রচুর অর্থ চলে যাচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তাদের ভাষ্য, বৈশাখে দেশি পণ্য বেচাকেনা বেশি হলেও বিদেশি পণ্যের দিকেও অনেকের ঝোঁক থাকে। বিশেষ করে বিত্তশালিদের একটি বড় অংশ ভারতীয় পাঞ্জাবি, শাড়ি, থ্রি-পিস কিনে থাকে। এ ছাড়া নারীদের সাজসজ্জার প্রসাধনীও আসে ভিনদেশ থেকে। এ কারণে বাংলাদেশ থেকে প্রচুর অর্থ চলে যায় বিদেশে। তবে দেশীয় পণ্যের গুণগত মান ও ডিজাইন আরও উন্নত করা হলে বিদেশি পণ্যনির্ভরতা কমে আসবে বলে মনে করেন তারা।

এদিকে এবারের পহেলা বৈশাখের ছুটির আগের দুইদিন (শুক্র-শনিবার) সরকারি অফিস-আদালতে সাপ্তাহিক ছুটি থাকায় অনেকে শহর ছেড়ে গ্রামে প্রিয়জনের সান্নিধ্যে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। কেউ আবার পরিবার-পরিজন নিয়ে বান্দরবান, খাগড়াছড়ি, কক্সবাজার কিংবা অন্য কোনো পর্যটন এলাকায় যাওয়ার টার্গেট নিয়ে এরইমধ্যে সেখানকার হোটেল-মোটেল বুকিং দিয়ে রেখেছেন। বাস-ট্রেন-বিমানের আগাম টিকিটও কেটে রেখেছেন অনেকেই। তাই বৈশাখ ঘিরে পর্যটন খাতেও বেড়েছে অর্থের প্রবাহ।

http://www.anandalokfoundation.com/