13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে এইচএসসি পরীক্ষা দিচ্ছে সাহিদা

Rai Kishori
April 6, 2019 2:31 pm
Link Copied!

রতি কান্ত রায়(কুড়িগ্রাম)প্রতিনিধি : দুটো পা, অচল সাহিদার।চার ভাই-বোনের মধ্যে সাহিদা খাতুন সবার বড়।দুটি হাত দিয়েই চলছে সাহিদার সংগ্রাম। শারীরিক প্রতিবন্ধকতা তাকে দমাতে পারেনি। তাই অভাব অনটনের সংসারে শারীরিক প্রতিবন্ধী মেয়েকে লেখা ও পড়া করাতে হাল ছাড়েনি সাহিদার মা ও বাবা।
সে হাতের ও কোমরের সাহায্যে চলাফেরা করেন।সে  ব্র্যাক থেকে পিএসসি পরীক্ষায় পাশ করে এবং গ্রামের স্কুলে ভতি হন।অনন্তপুর আদর্শ বহুমূখী উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি ও এসএসসি পরীক্ষায় পাশ করে।সে পিএসসিতে পেয়েছে জিপিএ-৩.৬৫,জেএসসিতে জিপিএ-৩.৪৪ এবং এসএসসিতে জিপিএ-৩.৭৬। লেখাপড়ার প্রতি প্রবল আগ্রহ আর মনের জোরে  এবার এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহন করেছে  সে।
সে কলা-বিভাগের ছাএী। সে ফুলবাড়ী উপজেলার কাশিপুর উইনিয়নের অনন্তপুর  বালাবাড়ী বড়াইতলা গ্রামর সাইফুর ইসলামের মেয়ে।সে ফুলবাড়ী মহিলা ডিগ্রি কলেজের ছাএী। সরেজমিনে দেখা যায, শনিবার ফুলবাড়ী ডিগ্রি কলেজের তিন তালার ৩০২ নং কক্ষে বিশেষ কৌশলে বেঞ্চে হাটুর উপর ভর দিয়ে বসেই পরীক্ষার খাতায় লিখিতেছে। রেজিস্টার নং:১৩১৭৬৮৮৯৪৫, রোল নং:২৯৮৩১৮।   জম্ম থেকেই সে শারীরিক প্রতিবন্ধী। ফুলবাড়ী ডিগ্রি  কলেজের প্রভাষক জাকারিয়া মিয়া বলেন, সাহিদা ছাএী হিসাবে মেধাবী।
প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষাথীরা তার জন্য অনেক আন্তরিক। সাধ্যমত প্রতিষ্ঠান থেকে সাহিদাকে সাহযোগিতা করা হয়। পড়াশোনার প্রতি প্রবল আগ্রহের ব্যাপারে জানতে চাইলে অদম্য সাহিদা জানান,অনেক বড় হতে চায় সে। উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে শিক্ষক হতে চায় সে। বাবা ও মায়ের অভাব অনটন দুর করবে। সাহিদার পিতা সাইফুর ইসলাম ও মাতা রাহেলা বেগম জানান, সে স্বাভাবিকভাবে কথা বলতে ও শুনতে পারে।
http://www.anandalokfoundation.com/