সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৪:৪৮ অপরাহ্ন

সর্বশেষ খবর :
বুধহাটায় কেওড়া পার্কের উদ্বোধন করলেন ইউএনও কুড়িগ্রামে ধানক্ষেত থেকে রাজা মিয়ার মরদেহ উদ্ধার ঝিনাইদহে ট্রাক ও মাহেন্দ্র সংঘর্ষে ২ নারী নিহত, আহত-৮ আগৈলঝাড়া উপজেলা মহিলা আ.লীগের ২৩ ও আ.লীগের কাউন্সিল ২৯ অক্টোবর বগুড়ায় ‘বাংলাদেশে নারীর নিরাপদ অভিবাস’ শীর্ষক দিনবাপী কর্মশালা অনুষ্ঠিত খুলনা রেঞ্জ ব্যাডমিন্টন টুর্নামেন্ট-২০১৯ কলকাতা মহাত্মা গান্ধী স্মৃতি পুরস্কার পেলেন নবকাম কলেজের অধ্যক্ষ ফরিদপুরে সাংবাদিক নেতার বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে সংবাদ সম্মেলন ঐক্যফ্রন্ট ‘বিগত যৌবনা’ -চট্টগ্রামে তথ্যমন্ত্রী নদী তীরের অবৈধ স্থাপনা অপসারণ কাজ চলমান থাকবে -নৌসচিব

সপ্তগঙ্গার তীরে ওরস ও পূণ্যতীর্থে হিন্দু-মুসলমানের মিলনমেলা শুরু

সপ্তগঙ্গার তীরে স্নান

হাবিব সরোয়ার আজাদ: সুনামগঞ্জের তাহিরপুরের লাউড়েরগড় সীমান্তে হযরত শাহ আরেফিন (রহ.) আস্থানায় বার্ষিক ওরস এবং রাজারগাঁও শ্রী শ্রী অদ্বৈত প্রভুর জন্মধাম লাউড় নবগ্রাম পূণ্যতীর্থ ধামে জাদুকাঁটা নদীতে গঙ্গাস্নানযাত্রা মহোৎসব উপলক্ষে হিন্দু-মুসলমান উভয় ধর্মের লাখো মানুষের তিন দিনব্যাপী মিলনমেলা মঙ্গলবার সকাল থেকে শুরু হচ্ছে।

প্রায় ৭’শ বছরের অধিক সময় থেকে চলে আসা জাদুকাঁটা নদীতে গঙ্গাস্নানের মধ্য দিয়ে পুণ্যলাভ ও শাহ আরেফিন (রহ.) বার্ষিক ওরস উপলক্ষে বারুণী মেলায় সারা দেশ থেকে হিন্দু মুসলিম ধর্মাবলম্বী লাখো নারী-পুরুষ, আবাল, বৃদ্ধ বণিতা তাহিরপুরের ওরস ও মেলা তীরবর্তী বিভিন্ন সীমান্ত গ্রামে এসে জড়ো হয়েছেন।

পূণ্যতীর্থ ধামে গঙ্গাস্নান : উপজেলার উওর বাদাঘাট ইউনিয়নের প্রাচীন লাউর রাজ্যের ঐতিহ্যবাহী নবগ্রাম রাজারগাঁওয়ে শ্রী শ্রী অদ্বৈত প্রভুর জন্মস্থান সপ্তগঙ্গার মিলনকেন্দ্র জাদুকাঁটা নদীর তীরে পণতীর্থে এ বছর স্নানযাত্রার মুখ্য সময় নির্ধারিত হয়েছে শতবিশা নক্ষত্রে মধুকৃষ্ণা ত্রয়োদশী ০২ এপ্রিল, ১৯ চৈত্র মঙ্গলবার সকাল ৯টা ০৭ মিনিট ৫৪সেকেন্ড গতে থেকে শুরু হয়ে মধ্যরাত রাত ১টা ২০ মিনিট ০৭ সেকেন্ড পর্যন্ত।

স্নানযাত্রার পাশাপাশি গড়কাটি ইসকন (আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ) মন্দিরে ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে দেশের বিভিন্ন এলাকা ও দেশের বাহির থেকেও শ্রী কৃষ্ণ চৈতন্য মহাপ্রভুর ভক্তরা এসেছেন।

সোমবার পণতীর্থ ইসকন মন্দির গড়কাটি অধ্যক্ষ ভক্তপ্রিয় কৃষ্ণদাস ব্রম্মচারি জানান,মঙ্গলবার সকাল ৯টায় গঙ্গাপুজার মাধ্যমে স্নানযাত্রা মহোৎসবের শুরু হবে। ওইদিন সকাল থেকে সারা রাত ও পরদিন বুধবার দুপুর পর্যন্ত প্রায় তিন লাখ ভক্তের মধ্যে ইসকন মন্দিরে মহা প্রসাদ বিতরণ করা হবে।

সপ্তাহব্যাপী উৎসব ও গঙ্গাস্নান যাত্রাকে কেন্দ্র করে উৎসব কমিটি ও আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগে পৃথকভাবে মঙ্গল আরতী, ভজন, লীলা কীর্তন, বৈদিক নাঠক, গঙ্গাপূজা, দেশের বেতার, টিভি ও মঞ্চ শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

হযরত শাহ আরেফিন (রহ.) ওরস : এদিকে ২৮-বর্ডারগার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ (বিজিবি)’র তাহিরপুরের লাউড়েরগড় সীমান্তের মেইন পিলার ১২০৩-এর সেভেন এস থেকে টেন এস সাব-পিলার এলাকায় ভারতের মেঘালয় পাহাড়ের পাদদেশে বাংলাদেশ- ভারত জিরো সংলগ্ন ওলিকুল শিরোমণি হযরত শাহ জালাল (রহ.) ’র ৩৬০ আউলিয়ার অন্যতম সঙ্গী হযরত শাহ আরেফিন (রহ.)-এর আস্থানায় মঙ্গলবার বাদ ফজর মিলাদ মাহফিলের মধ্যদিয়ে শুরু হবে ৩ দিনব্যাপী বার্ষিক ওরস মোবারক।

হজরত শাহজালাল (রহ.) এর ৩৬০ আউলিয়ার অন্যতম সঙ্গী হযরত শাহ আরেফিন (রহ.) এর পবিত্র ওরস মোবারক উপলক্ষ্যে দোয়া, মিলাদ মাহফিল. জিকির, মরমী ও বাউল সাধকদের কাফেলাধারী গানের আয়োজন ছাড়াও নানা কর্মসুচী নেয়া হয়েছে।

হযরত শাহ আরেফিন (রহ.) আস্থানার খাদেম (অব, শিক্ষক ও বীর মুক্তিযোদ্ধা) আলহাজ্ব নুরুল আমিন চিশতী জানান, শুক্রবার বাদ ফজর আখেরি মোনাজাত ও দোয়া মাহফিলের মাধ্যমে ওরস উৎসবের সমাপ্তি ঘটবে। তিনি আরো জানান, হযরত শাহ আরেফিন (রহ.) লঙ্গরখানায় ওরসের শুরু থেকে শেষ দিন সকাল পর্য্যন্ত ভক্ত ও দর্মনার্থীদের মধ্যে বিনামুল্যে খাবার বিতরণ করা হবে।

ওরস ও স্নানযাত্রা উৎসবের আয়োজন কমিটির লোকজন জানান, সপ্তাহব্যাপী দুই ধর্মের দুই আধ্যাত্বিক সাধকের উৎসবকে ঘিরে দেশ-বিদেশের এক বছর কমপক্ষে ৪ থেকে ৫ লক্ষাধিক নারী, পুরুষ, অবালবৃদ্ধবনিতার সমাগম ঘটবে জাদুকাঁটার নদীর তীর পণতীর্থ ধামে ও মেঘালয় পাহাড়ের কুলঘেষা হযরত শাহ আরেফিন (রহ.) এর আস্থানা এলাকার।

সুনামগঞ্জ পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান জানান, মেলা, ওরসস্থল,গড়কাটি ইসকন মন্দির এলাকায় থানা পুলিশের পাশাপাশী অতিরিক্ত পুলিশ মোতায়েনের মাধ্যমে চারটি অস্থায়ী পুলিশ ফাঁড়ি বসানো হয়েছে। পুরো এলাকায় দিবারাত্রী যাতায়াত পথে পুলিশী টহল জোরদার করা হয়েছে।

২৮-বর্ডার গার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ বিজিবি’র সুনামগঞ্জের অধিনায়ক লে. কর্ণেল মো. মাকসুদুল আলম জানান, সীমান্ত এলাকায় ওরস ও বারুণীমেলাকে ঘিরে অতিরিক্ত বিজিবির সদস্য মোতায়েন করা হয়েছে।’ ওরস ও মেলাকে কেন্দ্র করে মাদক বেচাকেনা, দোকানপাঠে অহেতুক চাঁদাবাজি, জননিরাপক্তা বিঘিœত হয় এমন অপরাধ সহ যে কোন ধরণের অপতৎরতা প্রতিরোধে মাঠ পর্যায়ে থাকা দায়িত্বরত বিজিবি সদস্যদের নির্দেশনা দেয়া হয়েছে। তিনি আরো জানান, বিজিবি সদস্যরা ছাড়াও সাদা পোষাকে গোয়েন্দা সংস্থার সদস্যরা, আর্মড পুলিশ ও র‌্যাবের টহল দল থাকছে জননিরাপক্তা নিশ্চিত করনে।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ জানান, ওরস ও পণতীর্থে গঙ্গাস্নানযাত্রা উৎসব শান্তিপুর্ণভাবে উৎযাপনের লক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক নিরাপক্তার বিষয়ে দু’জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োগ করা হয়েছে এছাড়াও উপজেলা প্রশাসন সার্বিকভাবে জননিরাপত্তার বিষয়টি তদারকি করবেন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

All rights reserved © -2019
IT & Technical Support: BiswaJit